কেবিন ক্রুদের জন্য এয়ারইন্ডিয়ায় ৫০০

628
0
AAI Recruitment 2024

অনলাইন দরখাস্তের মাধ্যমে অভিজ্ঞ কেবিন-ক্রু পদে ৫০০ জন অবিবাহিত তরুণ-তরুণী নিয়োগ করবে এয়ার ইন্ডিয়া। নিয়োগ নর্দার্ন ও ওয়েস্টার্ন রিজিয়নে, তবে আবেদন করতে পারবেন কেবল একটি রিজিয়নের জন্য। প্রাথমিকভাবে ৫ বছরের জন্য নিয়োগ, পরে তা বাড়ানো হতে পারে সন্তোষজনক কাজের ভিত্তিতে।

বেতনক্রম: প্রথমে ট্রেনিং। তখন মাসে ১৫,০০০ টাকা স্টাইপেন্ড দেওয়া হবে। ট্রেনিং শেষে ডিজিসিএ-র অনুমোদন পেয়ে নিয়োগ হলে মাইনে হবে প্রায় ১৮,৪০০ টাকা, সঙ্গে ফ্লাইং অ্যালাওয়েন্স (৭০ ঘণ্টায় ২১,১২৫ টাকা), প্রযোজ্য ক্ষেত্রে আন্তর্জাতিক উড়ান ভাতা ইত্যাদি।

শূন্যপদ: মোট শূন্যপদ ৫০০টি, ভবিষ্যতের জন্য ওয়েটলিস্টও তৈরি হবে। শূন্যপদের বিন্যাস: নর্দার্ন রিজিয়ন (পুরুষ) ১৫০ (সাধারণ ৩৫, ওবিসি ৮৭, তপশিলি জাতি ১১, তপশিলি উপজাতি ১৭), নর্দার্ন রিজিয়ন (মহিলা) ৩০০ (সাধারণ ১৬৯, ওবিসি ১২৬, তপশিলি জাতি ১, তপশিলি উপজাতি ৪)। ওয়েস্টার্ন রিজিয়ন (পুরুষ) ১৩ (সাধারণ ৭, ওবিসি ৫, তপশিলি উপজাতি ১), ওয়েস্টার্ন রিজিয়ন (মহিলা) ৩৭ (সাধারণ ১৯, ওবিসি ১৭, তপশিলি উপজাতি ১)।

শিক্ষাগত যোগ্যতা: (১) যে-কোনো স্বীকৃত বোর্ড থেকে ১০+ ২ পাশ। (২) এয়ার ইন্ডিয়ার অধীন কোনো সংস্থা ছাড়া কোনো শিডিউল্ড এয়ারলাইনে কেবিন ক্রু হিসাবে অন্তত ১ বছর ধরে কর্মরত হতে হবে এবং কোনো এয়ারবাস বা বোয়িং ফ্যামিলি এয়ারক্র‌্যাফ্টের বৈধ ‘সেপ’ থাকতে হবে। বিদেশি বিমানে কাজ করে থাকলে তাদের সেপ-এর সমতুল প্রমাণপত্র গ্রাহ্য হবে।

ভাষায় দক্ষতা: ইংরেজিতে ও হিন্দিতে স্পষ্ট উচ্চারণে সাবলীল কথা বলার দক্ষতা থাকা চাই।

বয়সসীমা: ১২ মার্চ, ২০১৮ তারিখের হিসাবে বয়স হতে হবে ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে। তপশিলি প্রার্থীরা ৫ বছর এবং ওবিসি প্রার্থীরা ৩ বছর বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

শারীরিক মাপজোক: পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা থাকতে হবে অন্তত ১৭২ সেমি। মহিলাদের ক্ষেত্রে অন্তত ১৬০ সেমি। তপশিলি এবং উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলির প্রার্থীরা উচ্চতার ক্ষেত্রে ২.৫ সেমি ছাড় পাবেন। উচ্চতার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ওজন থাকতে হবে। শারীরিক মান (বডি ম্যাস ইন্ডেক্স: শরীরের কেজি-ওজনকে মিটার-উচ্চতা X মিটার-উচ্চতা দিয়ে ভাগ করে যে হিসাব) হতে হবে পুরুষদের ১৮-২৫ মহিলাদের ১৮-২২। দৃষ্টিশক্তি হতে হবে কাছের ক্ষেত্রে ভালো চোখে এন/৫ এবং খারাপ চোখে এন/৬, দূরের দৃষ্টিশক্তি থাকতে হবে একটি চোখে ৬/৬ এবং অপর চোখে ৬/৯। চশমা চলবে না। কন্ট্যাক্ট লেন্স থাকলে তা কমবেশি ২ ডি-র মধ্যে থাকতে হবে। ইশাহারা চার্ট/ টোকিও মেডিক্যাল কলেজ চার্ট অনুযায়ী রঙ চেনার ক্ষমতা থাকতে হবে। ল্যাসিক সার্জারি করিয়ে থাকলে তা অন্তত ৬ মাস আগে হয়ে থাকতে হবে। তোৎলামি, আধো-আধো উচ্চারণ ইত্যাদি থেকে মুক্ত পরিষ্কার কথা বলার দক্ষতা ও উপযুক্ত শ্রবণ ক্ষমতা থাকতে হবে।

প্রার্থী বাছাই পদ্ধতি: প্রথমে দরখাস্তে দেওয়া তথ্যাবলির ভিত্তিতে নির্বাচিত প্রার্থীদের মেডিকেল (শারীরিক মান, উচ্চতা, বডি ম্যাস ইত্যাদি) টেস্টে ডাকা হবে সকালে। উত্তীর্ণ হলে লিখিত পরীক্ষা হবে, ১৮ মার্চ ২০১৮ তারিখে।

পরীক্ষার দিন সঙ্গে নিয়ে যেতে হবে নিচে বলা ফটো, মূল প্রমাণপত্রাদি, অনলাইন আবেদনের প্রিন্ট-আউট, ডিমান্ড ড্রাফট এবং সব প্রমাণপত্রের ফটোকপি।

আবেদনের ফি: ১০০০ টাকা। দিতে হবে ডিমান্ড ড্রাফটের মাধ্যমে, AIR INDIA LIMITED-এর অনুকূলে। ড্রাফ্ট নর্দার্ন রিজিয়নের ক্ষেত্রে দিল্লিতে, ওয়েস্টার্ন রিজিয়নের ক্ষেত্রে মুম্বইয়ে প্রদেয় হতে হবে। তপশিলিদের কোনো ফি লাগবে না। তবে জাতিগত শংসাপত্র দাখিল করতে হবে।

আবেদন পদ্ধতি: আবেদন করতে হবে শুধুমাত্র অনলাইনে। www.airindia.in ওয়েবসাইটের কেরিয়ার পেজে গিয়ে অনলাইনে আবেদন করতে হবে। এজন্য প্রার্থীর একটি বৈধ ইমেল আইডি থাকতে হবে। নিজের একটি পাসপোর্ট মাপের ছবি স্ক্যান করে অথবা ডিজিটাল ছবি কম্পিউটারে রাখবেন, মোবাইলে তোলা ছবি নয়। ছবির সাইজ ১০ থেকে ৩৫ কেবির মধ্যে হতে হবে (এছাড়া দুটি পোস্টকার্ড মাপের পূর্ণদৈর্ঘের ছবি তৈরি রাখবেন, লিখিত পরীক্ষায় ডাক পেলে সঙ্গে নিয়ে যেতে হবে– একটি সামনে থেকে, অন্যটি পাশ থেকে তোলা)। সব ছবিই মহিলাদের ক্ষেত্রে শাড়ি ও পুরুষদের ক্ষেত্রে অফিস-কাছারিতে যাবার পোশাক পরে হতে হবে। ফর্ম পূরণের আগে এমবিবিএস পাশ চিকিৎসকের কাছ থেকে মেডিক্যাল সার্টিফিকেট নিতে হবে। উপরে বর্ণিত সমস্ত শারীরিক যোগ্যতা (সেন্টিমিটারে উচ্চতা, কেজিতে ওজন, বডি ম্যাস ইন্ডেক্স, রং চেনার ক্ষমতা বা বর্ণান্ধতা সংক্রান্ত) বিষয়ে একে-একে ওই সার্টিফিকেটে লেখা থাকবে। চিকিৎসকের নাম ও রেজিস্ট্রেশন নম্বর লেখা থাকতে হবে। ল্যাসিক সার্জারি হয়ে থাকলে তার তারিখ সহ অফথ্যালমোলজিস্টের সার্টিফিকেট, বর্তমান নিয়োগ-কর্তৃপক্ষের দেওয়া নো-অবজেকশন সার্টিফিকেট, অভিজ্ঞতা, বাসস্থান, প্রযোজ্য ক্ষেত্রে কাস্ট– এসবের সার্টিফিকেটও হাতের কাছে নিয়ে আবেদন করা ভালো। অনলাইনেও এসব তথ্য উল্লেখ করতে হবে। ওয়েবসাইটে দেওয়া নির্দেশ মতো ফর্ম পূরণ করতে হবে। আবেদন করতে হবে ১২ মার্চ, ২০১৮ তারিখের মধ্যে। সমস্ত ব্যাপারে বিস্তারিত জানতে পারবেন উপরের ওয়েবসাইটেও।