ইউপিএসসির ইকোনমিক ও স্ট্যাটিস্টিক্যাল সার্ভিসে ৪৬

597
0

 

ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের এবারের ইন্ডিয়ান ইকোনমিক সার্ভিস অ্যান্ড ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল সার্ভিস পরীক্ষার মাধ্যমে ৪৬ জন অফিসার নিয়োগ করা হবে। নিয়োগের বিজ্ঞপ্তি নম্বর 06/2018-IES/ISS তারিখ ২১.০৩.২০১৮।

শূন্যপদের বিন্যাস: ইন্ডিয়ান ইকোনমিক সার্ভিস: ১৪, ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল সার্ভিস: ৩২ (এসবের মধ্যে দুই সার্ভিসেই ১টি করে পদ শারীরিক প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত)।

যোগ্যতা: ইন্ডিয়ান ইকোনমিক সার্ভিস পরীক্ষার জন্য ইকোনমিক্স/ অ্যাপ্লায়েড ইকোনমিক্স/ বিজনেস ইকোনমিক্স/ ইকোনমেট্রিক্স বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রি। ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল সার্ভিস পরীক্ষার জন্য স্ট্যাটিস্টিক্স/ ম্যাথমেটিক্যাল স্ট্যাটিস্টিক্স/ অ্যাপ্লায়েড স্ট্যাটিস্টিক্স অন্যতম বিষয় হিসাবে নিয়ে ব্যাচেলর অথবা ওই বিষয়গুলির কোনোটিতে মাস্টার ডিগ্রি থাকতে হবে। চূড়ান্ত বর্ষের পরীক্ষার্থীরাও শর্তসাপেক্ষে আবেদন করতে পারেন।

বয়সসীমা: ১ আগস্ট ২০১৮ তারিখের হিসাবে বয়স হতে হবে ২১ থেকে ৩০ বছরের কম। অর্থাৎ জন্মতারিখ ২ আগস্ট, ১৯৮৮ থেকে ১ আগস্ট ১৯৯৭ তারিখের মধ্যে। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা যথারীতি বয়সের ছাড় পাবেন।

ইন্ডিয়ান ইকোনমিক সার্ভিস ও ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল সার্ভিস-এর রেগুলেশন অনুযায়ী প্রার্থীকে শারীরিক ও মানসিক ভাবে সুস্থ ও সবল হতে হবে।

প্রার্থী বাছাই পদ্ধতি: ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের ইন্ডিয়ান ইকোনমিক অ্যান্ড ইন্ডিয়ান স্ট্যাটিস্টিকাল সার্ভিস ২০১৮ পরীক্ষার মাধ্যমে। প্রথমে ৩ দিনের লিখিত পরীক্ষা এসে টাইপের (স্ট্যাটিস্টিক্সের ১ম-২য় পেপার অবজেক্টিভ), শুরু হবে ২৯ জুন ২০১৮ তারিখে। ১০০০ নম্বরের পরীক্ষা, তাতে জেনারেল ইংলিশ ও জেনারেল স্টাডিজ (১০০ করে মোট ২০০ নম্বরের) সবার জন্য, বাকি ৪টি পেপার (২০০ করে মোট ৮০০ নম্বরের) নিজের বিষয়ের ওপর (ইকোনমিক্স/স্ট্যাটিস্টিক্স)। প্রতি পেপারে ৩ ঘণ্টা সময়, কেবল স্ট্যাটিস্টিক্সের ১ম-২য় পেপার ২ ঘণ্টা করে। লিখিত পরীক্ষায় সফল হলে ২০০ নম্বরের ভাইভা ভোসি।

আবেদনের ফি: ২০০ টাকা। স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার যে-কোনো শাখায়  নগদে টাকা জমা দিতে হবে। স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার নেট ব্যাঙ্কিং অথবা মাস্টার/ভিসা/রুপে ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ড ব্যবহার করেও এই টাকা দেওয়া যেতে পারে। তপশিলি, শারীরিক প্রতিবন্ধী ও মহিলা প্রার্থীদের কোনো ফি দিতে হবে না। যাঁরা ব্যাঙ্কের মাধ্যমে টাকা জমা দেবেন তাঁরা পার্ট-টু রেজিস্ট্রেশনের সময় ‘পে বাই ক্যাশ’ সিলেক্ট করে সিস্টেম জেনারেটেড পে-ইন স্লিপের প্রিন্ট-আউট নেবেন, ১৫ এপ্রিল রাত ১১-৫৯ মিনিটের মধ্যে। সেই প্রিন্ট-আউট পূরণ করে পরবর্তী কাজের দিনের মধ্যে ব্যাঙ্কে গিয়ে নগদে টাকা জমা দেবেন। এভাবে পরের দিনই টাকা জমা দিতে না পারলে কেবলমাত্র নেট ব্যাঙ্কিং, মাস্টার/রুপে/ভিসা ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ড ব্যবহার করে ফি দেওয়া যাবে ১৬ এপ্রিল বিকেল ৬টার মধ্যে।

আবেদনের পদ্ধতি: আবেদন করতে হবে শুধুমাত্র অনলাইনে। www.upsconline.nic.in ওয়েবসাইটে গিয়ে আবেদনপত্র পূরণ করতে পারবেন। আবেদন করতে হবে অনলাইনে ১৬ এপ্রিল ২০১৮ সন্ধ্যা ৬টার মধ্যে। আবেদনের জন্য একটি বৈধ ইমেল আইডি থাকতে হবে। কারণ ইমেল মারফত ই-অ্যাডমিশন সার্টিফিকেট পাঠানো হবে। অনলাইনে সঠিক ভাবে পূরণ করে জমা দেওয়া আবেদন পত্রের একটি প্রিন্ট-আউট সংগ্রহ করে রাখতে হবে। ইন্টারভিউয়ের সময় এই প্রিন্ট-আউট ও সমস্ত সার্টিফিকেট দেখাতে হবে। সিলেবাস ও অন্যান্য বিষয় বিস্তারিত জানতে পারবেন ওয়েবসাইটে।