fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ২৪ মার্চ ২০১৮

জাতীয়

  • পশুখাদ্য কেলেঙ্কারির দুটি মামলায় বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদবের ৭ বছর করে ১৪ বছর কারাদণ্ডের নির্দেশ দিল রাঁচির বিশেষ সিবিআই আদালত। এদিন দুমকা ট্রেজারি থেকে আর্থিক দুর্নীতি মামলায় এই রায় দেওয়া হল। এটি পশুখাদ্য কেলেঙ্কারির চতুর্থ মামলা। এই মামলাতেই তাঁকে সর্বোচ্চ মেয়াদের কারাদণ্ড দেওয়া হল।
  • নীরব মোদীর মুম্বইয়ের বাসভবন থেকে বহুকোটি টাকা মূল্যের সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি। এর মধ্যে মকবুল ফিদা হুসেন, অমৃতা শেরগিল, কে কে হেব্বার প্রমুখ শিল্পীর আকাঁ ছবিও রয়েছে।

আন্তর্জাতিক

  • ফ্রান্সের পুলিশ অফিসার আর্নোদ বেলট্রামের মৃত্যু হল। একদিন আগেই ফ্রান্সের ত্রেবেতে জঙ্গি হামলার হাত থেকে পণবন্দিদের প্রাণ বাঁচানোর চেষ্টা করে গুলিবিদ্ধ হয়েছিলেন তিনি। এই ঘটনায় ফ্রান্সের মানুষের কাছে বীরের সম্মান পেয়েছেন তিনি।
  • কেমব্রিজ অ্যানালিটিকা সংস্থার লন্ডনের সদর দপ্তরে তল্লাসি চালালেন তদন্তকারী অফিসাররা। কোনো অনৈতিক উপায়ে সাধারণ মানুষের ব্যক্তিগত তথ্য চুরি হয়েছিল কিনা তা দেখা হচ্ছে বলে জানিয়েছেন ইনফর্মেশন কমিশনার এলিজাবেথ ডেনহ্যাম। প্রসঙ্গত, ফেসবুক থেকে তথ্য নিয়ে বিভিন্ন দেশে নির্বাচনে ব্যবহারে অভিযুক্ত হয়েছে সংস্থাটি। তথ্য ফাঁস হওয়ার বিষয়ে ক্ষমাও চেয়েছেন ফেসবুক প্রধান মার্ক জুকেরবার্গ।

খেলা

  • আসন্ন গোল্ডকোস্ট কমনওয়েলথ গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের পতাকা বহন করবেন পি ভি সিন্ধু। এদিন আইওএ সূত্রে এই সিদ্ধান্ত জানানো হল। ২০১৪ গ্লাসগো কমনওয়েলথে ব্রোঞ্জ জিতেছিলেন তিনি। ২০১৬ রিও অলিম্পিকে রুপো জিতেছিলেন। প্রসঙ্গত, শেষ ৩ কমনওয়েলথ গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের পতাকা বহন করেছিলেন শ্যুটাররা।
  • সিডনিতে অনুষ্ঠিত আইএসএসএফ জুনিয়র বিশ্বকাপ শ্যুটিংয়ে সোনা জিতলেন ভারতের মানু ভাকের। মেক্সিকোয় সিনিয়র বিশ্বকাপেও সোনা জিতেছিলেন তিনি।
  • কালীঘাট মাঠে জে সি মুখার্জি টি টোয়েন্টি প্রতিযোগিতায় ২০ বলে শতরান (অপরাজিত ১০২) করলেন ঋদ্ধিমান সাহা। তিনি মোহনবাগানের হয়ে  বিএনআর রিক্রিয়েশন ক্লাবের বিরুদ্ধে এই অবিশ্বাস্য কীর্তি স্থাপন করলেন। এক ওভারে ৬টি ওভার বাউন্ডারি সহ পরপর ৯ বলে ওভার বাউন্ডারি, তাছাড়া আরও ৫টি মিলিয়ে মোট ১৪টি ওভার বাউন্ডারি ও ৪টি বাউন্ডারি মারেন তিনি।
  • নিজের ৯০০তম ম্যাচে দেশ পর্তুগালের হয়ে জোড়া গোল করলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। পর্তুগাল ২-১ গোলে জয়ী হল মিশরের বিপক্ষে। এটি তাঁর ৮১তম আন্তর্জাতিক গোল। তাঁর সামনে এখন হাঙ্গেরির ফ্রাঙ্ক পুসকাস (৮৪) এবং ইরানের আলি দায়ির (১০৯)।
  • মায়ানমারের ইয়াঙ্গনে এশীয় বিলিয়ার্ডসের পুরুষদের বিভাগে পঙ্কজ  আডবাণী ও মেয়েদের বিভাগে আমি কামানি চ্যাম্পিয়ন হলেন।

বিবিধ

  • আগামী ১ এপ্রিল থেকে ইলেক্ট্রনিক ওয়ে বিল বা ই-ওয়ে বিল চালু হবে বলে এদিন জানাল কেন্দ্রীয় সরকার। দুটি রাজ্যের মধ্যে ৫০ হাজার টাকা বা তার বেশি মূল্যের পণ্য পরিবহণে ই-ওয়ে বিল লাগবে।
  • চেন্নাইয়ের নাথেলা সম্পত জুয়েলারি প্রাইভেট লিমিটেডের বিরুদ্ধে ২৫০ কোটি টাকার আর্থিক তছরুপের অভিযোগ করল ভারতের স্টেট ব্যাঙ্ক। সিবিআইয়ের কাছে অভিযোগ দায়ের করা হল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *