fbpx

অ্যাটোমিক এনার্জিতে ৫০ পিজিটি, টিজিটি, প্রাইমারি টিচার

অ্যাটোমিক এনার্জি এডুকেশন সোসাইটিতে ৫০ জন পিজিটি, টিজিটি ও পিআরটি নিয়োগ করা হবে। বিজ্ঞপ্তি নম্বর: AEES/01/2018. নিচের যোগ্যতার যে-কোনো ভারতীয়রা আবেদন করতে পারবেন।

১) পোস্ট গ্র্যাজুয়েট টিচারের শূন্যপদ, যোগ্যতা, বয়সসীমা: পোস্ট কোড ১১: পিজিটি (ইংলিশ): শূন্যপদ ২ (অসংরক্ষিত ১, তপশিলি জাতি ১)। পোস্ট কোড ১৪: পিজিটি (ম্যাথমেটিক্স): শূন্যপদ ১ (অসংরক্ষিত)। পোস্ট কোড ১৫: পিজিটি (ফিজিক্স): শূন্যপদ ২ (অসংরক্ষিত ১, তপশিলি উপজাতি ১)। পোস্ট কোড ১৬: পিজিটি (কেমিস্ট্রি): শূন্যপদ ১ (অসংরক্ষিত)। পোস্ট কোড ১৭: পিজিটি (বায়োলজি): শূন্যপদ ২ (অসংরক্ষিত ১, ওবিসি ১)।

যোগ্যতা: পিজিটি (ইংলিশ): ইংরেজিতে পোস্ট গ্র্যাজুয়েট সঙ্গে গ্র্যাজুয়েশনে তিন বছর ইংলিশ একটি ঐচ্ছিক বিষয় হিসেবে থাকতে হবে এবং ইংলিশ একটি বিষয় হিসেবে নিয়ে বিএড। পিজিটি (ম্যাথমেটিক্স): ম্যাথমেটিক্স/ অ্যাপ্লায়েড ম্যাথমেটিক্সে পোস্ট গ্র্যাজুয়েট সঙ্গে ম্যাথমেটিক্স একটি টিচিং বিষয় সহ বিএড। পিজিটি (ফিজিক্স): ফিজিক্স/ ইলেক্ট্রনিক্স/ অ্যাপ্লায়েড ফিজিক্স/ নিউক্লিয়ার ফিজিক্সে পোস্ট গ্র্যাজুয়েট এবং ম্যাথমেটিক্স/ সায়েন্স টিচিং বিষয় সহ বিএড। পিজিটি (কেমিস্ট্রি): কেমিস্ট্রি/ বায়োকেমিস্ট্রিতে পোস্ট গ্র্যাজুয়েট এবং সায়েন্স টিচিং বিষয় সহ বিএড। পিজিটি (বায়োলজি): বটানি/ জুলজি/ লাইফ সায়েন্স/ বায়োসায়েন্সেস/ জেনেটিক্স/ মাইক্রো বায়োলজি/ বায়ো টেকনোলজি/ মলিকিউলার বায়ো/ প্ল্যান্ট ফিজিওলজিতে পোস্ট গ্র্যাজুয়েট সঙ্গে গ্র্যাজুয়েশনে তিন বছর বটানি বা জুলজি একটি ঐচ্ছিক বিষয় হিসেবে থাকতে হবে এবং সায়েন্স টিচিং বিষয় সহ বিএড। সবক্ষেত্রেই কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয়/ ইনস্টিটিউট থেকে পাশ করে থাকতে হবে। স্পেশ্যাল এডুকেশনে বিএড এক্ষেত্রে  গ্রাহ্য হবে না। হিন্দিতে কাজের অভিজ্ঞতা ও কম্পিউটারে কাজের অভিজ্ঞতা থাকা বাঞ্ছনীয়।

বয়সসীমা: ৭ এপ্রিল ২০১৮ তারিখে বয়স হতে হবে ৪০-এর মধ্যে। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

২) ট্রেন্ড গ্র্যাজুয়েট টিচার (টিজিটি)-এর শূন্যপদ, যোগ্যতা ও বয়সসীমা: পোস্ট কোড ৩২: টিজিটি (হিন্দি/ সংস্কৃত): শূন্যপদ ৭ (অসংরক্ষিত ৩, ওবিসি ৪)। পোস্ট কোড ৩৪: টিজিটি (ম্যাথমেটিক্স/ ফিজিক্স): শূন্যপদ ৭ (অসংরক্ষিত ১, তপশিলি জাতি ২, তপশিলি উপজাতি ১, ওবিসি ২)। পোস্ট কোড ৩৫: টিজিটি (কেমিস্ট্রি/ বায়োলজি): শূন্যপদ ৩ (অসংরক্ষিত ২, তপশিলি উপজাতি ১)।

যোগ্যতা: টিজিটি (হিন্দি/ সংস্কৃত): গ্র্যাজুয়েশনে তিন বছর হিন্দি বা সংস্কৃত একটি ঐচ্ছিক বিষয় হিসেবে থাকতে হবে এবং হিন্দি বা সংস্কৃত টিচিং বিষয় সহ বিএড। টিজিটি (ম্যাথমেটিক্স/ ফিজিক্স): গ্র্যাজুয়েশনে অন্তত দু বছর ম্যাথমেটিক্স ও ফিজিক্স থাকতে হবে এবং ম্যাথমেটিক্স/ সায়েন্স টিচিং সহ বিএড। টিজিটি (কেমিস্ট্রি/ বায়োলজি): গ্র্যাজুয়েশনে অন্তত দু বছর বটানি/ জুলজি ও কেমিস্ট্রি থাকতে হবে এবং সায়েন্স টিচিং বিষয় সহ বিএড। সবক্ষেত্রেই কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা ইনস্টিটিউট থেকে পাশ করে থাকতে হবে। স্পেশ্যাল এডুকেশনে বিএড এক্ষেত্রে গ্রাহ্য হবে না। সিবিএসই পরিচালিত সেন্ট্রাল টিচার এলিজিবিলিটি টেস্ট (সিটেট) পাশ করে থাকতে হবে। টিজিটি (হিন্দি/ সংস্কৃত) বাদে অন্যান্য টিজিটি বিষয়ের ক্ষেত্রে ইংরেজি মাধ্যমে পড়ানোর ক্ষমতা থাকতে হবে।

হিন্দি মাধ্যমে পড়ানোর ক্ষমতা ও কম্পিউটারের জ্ঞান থাকা বাঞ্ছনীয়।

বয়সসীমা: ৭ এপ্রিল ২০১৮ তারিখে বয়স হতে হবে ৩৫ বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

৩) প্রাইমারি টিচার (পিআরটি)-এর শূন্যপদ, যোগ্যতা ও বয়সসীমা: পোস্ট কোড ৫: প্রাইমারি টিচার: শূন্যপদ ২৫ (অসংরক্ষিত ১৩, তপশিলি জাতি ১, তপশিলি উপজাতি ৩, ওবিসি ৮)।

যোগ্যতা: ১) ন্যূনতম ৫০ শতাংশ নম্বর সহ সিনিয়র সেকেন্ডারি/ হায়ার সেকেন্ডারি/ ইন্টারমিডিয়েট পাশ বা সমতুল। ২) সিবিএসই পরিচালিত সেন্ট্রাল টিচার এলিজিবিলিটি টেস্ট (সিটেট) পাশ। ৩) দু বছরের ডিপ্লোমা ইন এডুকেশন (ডিএড)/ চার বছরের এলিমেন্টারি এডুকেশনে ব্যাচেলর ডিগ্রি (বিএলএড)/ এলিমেন্টারি এডুকেশনে দু বছরের ডিপ্লোমা (ডিএলএড)। ৪) ১০+২ স্তরে ইংরেজি একটি বিষয় হিসেবে থাকতে হবে। ৫) ইংরেজি মাধ্যমে পড়ানোর ক্ষমতা থাকতে হবে। হিন্দি মাধ্যমে পড়ানোর দক্ষতা ও কম্পিউটারের জ্ঞান থাকা বাঞ্ছনীয়।

বয়সসীমা: ৭ এপ্রিল ২০১৮ তারিখে বয়স হতে হবে ৩০ বছরের মধ্যে।

প্রার্থী বাছাই পদ্ধতি: লেখা পরীক্ষা ও স্কিল টেস্টের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। লেখা পরীক্ষাকেন্দ্র হবে মুম্বই, হায়দরাবাদ, ইন্দোর, জামশেদপুর। বিস্তারিত জানা যাবে সময়মতো, ওয়েবসাইট থেকে।

আবেদনের ফি: ৭৫০ টাকা। তপশিলি জাতি/ উপজাতি, শারীরিক প্রতিবন্ধী ও মহিলা প্রার্থীদের আবেদনের ফি দিতে হবে না। ক্রেডিট কার্ড/ ডেবিট কার্ড/ ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে ফি দেওয়া যাবে।

আবেদনের পদ্ধতি: www.aees.gov.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। একই ক্যাটেগরিতে একটির বেশি বিষয়ের জন্য আবেদন করা যাবে না। বৈধ ইমেল আইডি ও ফোন নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করার আগে ছবি ও স্বাক্ষর স্ক্যান করে রাখতে হবে। সম্প্রতি তোলা রঙিন ছবি হতে হবে। সাদা কাগজে কালো কালির বল পয়েন্ট পেন দিয়ে স্বাক্ষর করতে হবে। ছবি ও স্বাক্ষর জেপিজি/ জেপেগ ফরম্যাটে স্ক্যান করতে হবে। অনলাইন আবেদন করার সময় ছবি ও স্বাক্ষর নির্দিষ্ট স্থানে আপলোড করতে হবে। অনলাইন আবেদন করা যাবে ৭ এপ্রিল ২০১৮ তারিখ পর্যন্ত।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *