fbpx

রাজ্যে ১,০৯৮ মেডিকেল অফিসার

পশ্চিমবঙ্গ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরে ১,০৯৮ জন জেনারেল ডিউটি মেডিকেল অফিসার নিয়োগ করা হবে। প্রার্থী বাছাই করবে ওয়েস্ট বেঙ্গল হেলথ রিক্রুটমেন্ট বোর্ড। শুরুতে অস্থায়ীভাবে নিয়োগ করা হলেও পরবর্তীকালে স্থায়ী হওয়ার সম্ভাবনা রয়েছে। এই নিয়োগের বিজ্ঞপ্তি নম্বর: R/MO/48(1)/1/2018. নিচের যোগ্যতার যে-কোনো ভারতীয়রা আবেদন করতে পারবেন, তবে সংরক্ষণের সুবিধা পাবেন কেবল এরাজ্যের তপশিলি ও ওবিসি প্রার্থীরা।

শূন্যপদ: মোট শূন্যপদ ১,০৯৮ (অসংরক্ষিত ৮৯, তপশিলি জাতি ২৯৮, তপশিলি উপজাতি ২০২, বিসি এ ২২৪, বিসি বি ১৯৮, শারীরিক প্রতিবন্ধী ৮৭)।

বেতনক্রম: পে ব্যান্ড ফোর অনুযায়ী মূল বেতন ১৫,৬০০-৪২,০০০ টাকা, গ্রেড পে ৫,৪০০ টাকা। অন্যান্য ভাতাও আছে।

যোগ্যতা: ১) ইন্ডিয়ান মেডিকেল কাউন্সিল অ্যাক্টের ফার্স্ট অথবা সেকেন্ড শিডিউল বা থার্ড শিডিউলের পার্ট টু মেডিকেল যোগ্যতা। ২) মেডিকেল কাউন্সিল অব ইন্ডিয়া বা যে-কোনো স্টেট মেডিকেল কাউন্সিলে মেডিকেল প্র্যাক্টিশনার হিসেবে নাম নথিভুক্ত থাকতে হবে। ওয়েস্ট বেঙ্গল হেলথ সার্ভিসে যোগ দেওয়ার ছয় মাসের মধ্যে ওয়েস্ট বেঙ্গল মেডিকেল কাউন্সিলে নাম নথিভুক্ত করতে হবে।

বয়সসীমা: সাধারণ মেডিকেল গ্র্যাজুয়েটদের ক্ষেত্রে বয়স হতে হবে অনধিক ৩৬ বছর। পোস্ট গ্র্যাজুয়েট প্রার্থীদের ক্ষেত্রে বয়সের ঊর্ধ্বসীমা ৪০ বছর। উচ্চতর যোগ্যতা থাকলে আরও ২ বছর পর্যন্ত ছাড় পেতে পারেন। সবক্ষেত্রেই বয়স ধরা হবে ১ জানুয়ারি ২০১৮ তারিখের হিসেবে। রাজ্যের সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন। শারীরিক প্রতিবন্ধী প্রার্থীরাও নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

আবেদনের ফি: ২১০ টাকা। গভর্নমেন্ট রিসিট পোর্টাল সিস্টেম রয়েছে এমন যে-কোনো ব্যাঙ্কে ফি জমা দেওয়া যাবে, এই শিরোনামের অ্যাকাউন্টে: ‘0051-00-104-002-16’।

আবেদনের পদ্ধতি: www.wbhrb.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করা যাবে। আবেদনের ১ম পৃষ্ঠা পূরণের পর ইমেল ও এসএমএসের মাধ্যমে যে আইডি ও পাসওয়ার্ড পাবেন সেটি টুকে রাখবেন, ব্যাঙ্কে টাকা জমা দেবার পর আবার সাইটে ওই আইডি ও পাসওয়ার্ড দিয়ে ঢুকে ফি জমার আপডেট মিলিয়ে নিতে হবে এবং আবেদনের ২য় পৃষ্ঠা পূরণ করতে হবে।

প্রতি মাসের প্রথমে ১-১০ দিনের মধ্যে আবেদন করা যাবে (এভাবে আবেদন গ্রহণ চলবে, যতদিন না অন্য কোনো নির্দেশ ঘোষিত হয়)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *