fbpx

এসএসসি টেট সার্টিফিকেটের বৈধতার মেয়াদ বাড়ল

আপার প্রাইমারিতে নিয়োগ আটকে থাকায় টেট-এর সার্টিফিকেটের বৈধতার মেয়াদ বাড়াল স্কুল সার্ভিস কমিশন।

স্কুল সার্ভিস কমিশনের তরফে একটি বিজ্ঞপ্তি দিয়ে বিষয়টি জানিয়েছে। বিজ্ঞপ্তি নম্বর-  287/6723/CSSC/ESTT/2018, Dated: 28/03/2018. টেট-২০১১ পরীক্ষা অনুযায়ী যে সব  সফল পরীক্ষার্থীরা টেট উত্তীর্ণ সার্টিফিকেট পেয়েছিলেন, তাঁদের সার্টিফিকেটের মেয়াদ ছিল ৩১ মার্চ, ২০১৮ তারিখ পর্যন্ত। কিন্তু মামলা সংক্রান্ত সমস্যা ও অন্যান্য আইনি জটিলতার কারণে এখনো পর্যন্ত অপার প্রাইমারি লেভেলে নতুন করে নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ করতে পারেনি স্কুল সার্ভিস কমিশন। সে কারণে এই প্রার্থীদের টেট সার্টিফিকেটের বৈধতা না বাড়ানো হলে  কয়েক লাখ প্রার্থী টেট পাশ করেও চাকরিতে আবেদন করা থেকে বঞ্চিত হতেন।

কমিশন থেকে জানানো হয়েছে, আপার প্রাইমারি লেভেল, প্রথম এসএলএসটি ২০১৬ অ্যাসিস্ট্যান্ট টিচার পদে যতক্ষণ না নিয়োগ হচ্ছে, ততক্ষণ পর্যন্ত টেট-২০১১-র সফল প্রার্থীদের সার্টিফিকেটের বৈধতা বজায় থাকবে। প্রসঙ্গত, এনসিটিইর নিয়ম অনুযায়ী টেট পাশ প্রার্থীদের যে সার্টিফিকেট দেওয়া হয়, তার সর্বাধিক ৭ বছর পর্যন্ত বৈধতা থাকে। তবে এই বৈধতা নির্ধারণ নির্ভর করে রাজ্য সরকারের উপর।

অন্যদিকে, আপার প্রাইমারি লেভেলের প্রথম এসএলএসটি ২০১৬-র ভিত্তিতে নিয়োগের জন্য যাঁরা টেট পাশ করেছেন, সেইসব সফল প্রার্থীরাও এখনও পর্যন্ত সার্টিফিকেট পাননি। এই প্রার্থীদের আগামী এপ্রিল মাসে রিজিয়নাল অফিস থেকে সার্টিফিকেট দেওয়ার ব্যবস্থা করা হবে বলে কমিশন সূত্রের খবর। সার্টিফিকেট দেবার দিনক্ষণ জানানো হবে বিজ্ঞপ্তি দিয়ে।

অন্যদিকে, অপার প্রাইমারি লেভেল -এ আরও একটি পরিসংখ্যান এদিন পরিষ্কার করে জানাল স্কুল সার্ভিস কমিশন। অপার প্রাইমারি লেভেল-এর ১ম  পরীক্ষায় মোট আবেদনকারী ছিল ২ লক্ষ ২৮ হাজার ৬৬০, যার মধ্যে প্রশিক্ষণপ্রাপ্ত প্রার্থীর সংখ্যা  ১ লক্ষ ২০ হাজার ২৮০ এবং প্রশিক্ষণহীন প্রার্থীর সংখ্যা ১ লক্ষ ০৮ হাজার ৩৮০।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *