fbpx

রাজ্যে ৯৭১ ফার্মাসিস্ট ও আয়ুষ মেডিকেল অফিসার

পশ্চিমবঙ্গ রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরে দুটি পৃথক বিজ্ঞপ্তির মাধ্যমে ৪৫৯ জন মেডিকেল অফিসার (আয়ুষ) ও ৫১২ জন ফার্মাসিস্ট নিয়োগ করা হবে।

রিক্রুটমেন্ট নোটিস নম্বর: SHFWS/2018/140. পশ্চিমবঙ্গ রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের রাষ্ট্রীয় বালস্বাস্থ্য কার্যক্রমের অধীন চুক্তির ভিত্তিতে ৪৫৯ জন মেডিকেল অফিসার (আয়ুষ) নিয়োগ করা হবে।

শূন্যপদ: মেডিকেল অফিসার (আয়ুষ): শূন্যপদ ৪৫৯ (অসংরক্ষিত ১৭৯, তপশিলি জাতি ৮৪, তপশিলি উপজাতি ৯১, ওবিসি এ ৫৪, ওবিসি বি ৩০, শারীরিক প্রতিবন্ধী ২১)।

যোগ্যতা: কোনো স্বীকৃত ইনস্টিটিউট থেকে বিএইচএমএস/ বিএএমএস/ বিইউএমএস ডিগ্রি। বাধ্যতামূলক ইন্টার্নশিপ শেষ করে থাকতে হবে। আবেদনের শেষ তারিখের মধ্যে সংশ্লিষ্ট কাউন্সিল থেকে রেজিস্ট্রেশন সার্টিফিকেট পেয়ে থাকতে হবে। পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা এবং বাংলা লিখতে, পড়তে ও বলতে জানতে হবে। সংশ্লিষ্ট কাউন্সিল থেকে হোমিওপ্যাথি/ আয়ুর্বেদিক/ ইউনানিতে এমডি করে থাকলে অগ্রাধিকার (তাতে বাড়তি নম্বর যোগ হবে শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রে)।

বয়সসীমা: ১ এপ্রিল ২০১৮ তারিখের হিসেবে বয়স হতে হবে অনধিক ৪০ বছর।

পারিশ্রমিক: মাসে ২৫,০০০ টাকা।

প্রার্থী বাছাই পদ্ধতি: শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে মেধাতালিকা তৈরি করা হবে, মেধাতালিকার ভিত্তিতে বাছাই প্রার্থীদের নথিপত্র যাচাই ও বাংলা ভাষা জ্ঞান যাচাইয়ের জন্য ডাকা হবে।

বিজ্ঞপ্তি নম্বর: SHFWS/2018/141. পশ্চিমবঙ্গ রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের রাষ্ট্রীয় বালস্বাস্থ্য কার্যক্রমের অধীন চুক্তির ভিত্তিতে ৫১২ জন ফার্মাসিস্ট নিয়োগ করা হবে।

শূন্যপদ: মোট শূন্যপদ ৫১২ (অসংরক্ষিত ২৭২, তপশিলি জাতি ১১৪, তপশিলি উপজাতি ৩০, ওবিসি এ ৪৯, ওবিসি বি ৩৪, শারীরিক প্রতিবন্ধী ১৩)।

যোগ্যতা: ফার্মাসি কাউন্সিল অব ইন্ডিয়া (পিসিআই)/ এআইসিটিই স্বীকৃত কোনো ইনস্টিটিউট থেকে ফার্মাসিতে দু বছরের ডিপ্লোমা (ডি-ফার্ম) (অ্যালোপ্যাথিক)। পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা এবং বাংলা লিখতে, পড়তে ও বলতে জানতে হবে।

ফার্মাসি কাউন্সিল অব ইন্ডিয়া (পিসিআই)/ এআইসিটিই স্বীকৃত কোনো ইনস্টিটিউট থেকে ফার্মাসিতে ব্যাচেলর ডিগ্রি (বি-ফার্ম) এবং ফার্মাসিতে মাস্টার ডিগ্রি (এম-ফার্ম) থাকলে অগ্রাধিকার (বাড়তি নম্বর যোগ হবে শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রে)। আবেদনের শেষ তারিখের মধ্যে ওয়েস্ট বেঙ্গল ফার্মাসি কাউন্সিলের ইস্যু করা রেজিস্ট্রেশন সার্টিফিকেট পেয়ে থাকতে হবে।

বয়সসীমা: ১ এপ্রিল ২০১৮ তারিখের হিসেবে বয়স হতে হবে ১৮-৪০ বছরের মধ্যে। এই রাজ্যের সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

পারিশ্রমিক: মাসে ১৬,৮৬০ টাকা।

প্রার্থী বাছাই পদ্ধতি: শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে মেধাতালিকা তৈরি করা হবে। বাছাই প্রার্থীদের নথিপত্র যাচাই ও বাংলা ভাষা টেস্টের জন্য ডাকা হবে।

আবেদনের ফি: দুটি বিজ্ঞপ্তির ক্ষেত্রেই আবেদনের ফি ২০০ টাকা করে। তপশিলি জাতি/ উপজাতি, ওবিসি এ ও বি এবং শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে ফি ১০০ টাকা। অনলাইন ও অফলাইন দুভাবেই ফি দেওয়া যাবে। ১৯ এপ্রিল ২০১৮ তারিখ পর্যন্ত ফি দেওয়া যাবে (অফলাইনে ফি জমা করার ক্ষেত্রে ব্যাঙ্কে কাজের সময়সীমার মধ্যে ফি দিতে হবে)।

আবেদনের পদ্ধতি: দুটি বিজ্ঞপ্তির ক্ষেত্রেই www.wbhealth.gov.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও ফোন নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করা যাবে ১০ এপ্রিল সকাল ১১টা থেকে। অনলাইন আবেদন করার আগে ছবি ও স্বাক্ষর স্ক্যান করে রাখতে হবে। অনলাইন আবেদন করার সময় তা নির্দিষ্ট স্থানে আপলোড করতে হবে। অনলাইন আবেদনপত্র পূরণ করা হয়ে গেলে পূরণ করা আবেদনপত্রের প্রিন্ট-আউট নিয়ে রাখবেন, নথিপত্র যাচাইয়ের দিন দেখাতে হবে। রেজিস্ট্রেশন করা যাবে ১৭ এপ্রিল ২০১৮ তারিখ মধ্যরাত পর্যন্ত। ফি ব্যাঙ্কে জমা দেওয়ার পর আবেদনপত্র পুরোপুরি জমা করা যাবে ২১ এপ্রিল ২০১৮ তারিখ মধ্যরাত পর্যন্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *