fbpx

রাজ্য পুলিশে ৫৭০২ কনস্টেবল

ওয়েস্ট বেঙ্গল পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের মাধ্যমে কনস্টেবলের ৫৭০২টি পদে নিয়োগের জন্য বিস্তারিত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এই চাকরি শুধু পুরুষদের জন্য। আবেদন করা যাবে অনলাইনে বা অফলাইনে, ১ থেকে ৩০ এপ্রিলের মধ্যে।

শূন্যপদ: অসংরক্ষিত ২০৮৭, অসংরক্ষিত ইসি ১২৬৩, অসংরক্ষিত এক্স-সার্ভিসম্যান ৫৫২, এসসি ১৭৯, এসসি ইসি ৫৮৩, এসসি এক্স-সার্ভিসম্যান ১৩৯, এসটি ১০৮, এসটি ইসি ১৭৫, ওবিসি-এ ১৬৯, ওবিসি-এ ইসি ২৪৯, ওবিসি-বি ৩৪, ওবিসি-বি ইসি ১৬৪ টি পদ।

শূন্যপদের মধ্যে বিজ্ঞপ্তি অনুযায়ী ১৫ % পদ পশ্চিমবঙ্গ  রাজ্য পুলিশে এনভিএফ ও  হোম গার্ড হিসাবে ৩ বছরের অভিজ্ঞতা সম্পন্ন প্রার্থীদের জন্য। অভিজ্ঞতার সময়সীমার হিসাব ধরা হবে ১ জানুয়ারি, ২০১৮ পর্যন্ত। ১০ % পদ পশ্চিমবঙ্গ  রাজ্য পুলিশে সিভিক ভলেন্টিয়ার হিসাবে ৩ বছরের কাজের অভিজ্ঞতা সম্পন্ন প্রার্থীদের জন্য সংরক্ষিত। এই দুক্ষেত্রেই যোগ্যতা ইত্যাদির শর্ত পূরণ করা চাই।

মহিলা প্রার্থীরা এই পদের জন্য আবেদন করবেন না।

শিক্ষাগত যোগ্যতা: ওয়েস্ট বেঙ্গল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন বা সমতুল বোর্ড থেকে মাধ্যমিক উত্তীর্ণ হতে হবে।

শারীরিক যোগ্যতা: সাধারণ প্রার্থীদের জন্য ন্যূনতম উচ্চতা ১৬৭ সেমি, ওজন ৫৭ কেজি, বুকের ছাতি ফুলিয়ে ৮৩ সেমি, না ফুলিয়ে ৭৮ সেমি।

গোর্খা, রাজবংশী, গাড়োয়ালি, এসটি প্রার্থীদের জন্য  উচ্চতা ১৬০ সেমি, ওজন ৫৩ কেজি, বুকের ছাতি ফুলিয়ে ৮১ সেমি, না ফুলিয়ে ৭৬ সেমি।

বয়সসীমা: ১ জানুয়ারি, ২০১৮ অনুযায়ী ১৮ থেকে ২৭ বছর। রাজ্যের সংরক্ষিত শ্রেণির জন্য সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় রয়েছে। আদালতের মামলার রায়ের সূত্রে যাঁরা আবেদন করবেন তাঁদের জন্য বয়সের ঊর্ধ্বসীমা নেই, এব্যাপারে বিজ্ঞপ্তির নির্দেশ বুঝে নিতে হবে।

বেতনক্রম: পে ব্যান্ড ২ অনুযায়ী  মূল বেতন ৫,৪০০ – ২৫,২০০ টাকা + গ্রেড পে ২,৬০০ টাকা ও অন্যান্য ভাতা।

প্রার্থী বাছাই পদ্ধতি: প্রথমে প্রিলিমিনারি লিখিত পরীক্ষা, ১০০ নম্বরের। এমসিকিউ টাইপের প্রশ্ন হবে। এক ঘণ্টার পরীক্ষা। বাংলা ও নেপালি ভাষায় প্রশ্ন হবে। ১০০ নম্বরের মধ্যে ৫০ নম্বর জেনারেল অ্যাওয়্যারনেস এবং জেনারেল নলেজ, ৩০ নম্বর এলিমেন্টারি ম্যাথমেটিক্স ও ২০ নম্বরের রিজনিং থাকবে। ১টি ভুল উত্তরের জন্য ১/৪ নম্বর কাটা যাবে। এই পরীক্ষায় উত্তীর্ণ হলে ফিজিক্যাল মেজারমেন্ট টেস্ট হবে।

এরপর সফল প্রার্থীদের হবে ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্ট। এক্ষেত্রে ৬ মিনিট ৩০ সেকেন্ডে ১৬০০ মিটার রান হবে। পিএমটি ও পিইটি পরীক্ষায় উত্তীর্ণদের ফাইনাল লিখিত পরীক্ষা নেওয়া হবে। সেটা হবে ৮৫ নম্বরের। তাতেও এমসিকিউ প্রশ্ন হবে, এক ঘণ্টার পরীক্ষা, বাংলা ও নেপালি ভাষায় প্রশ্ন। ৮৫ নম্বরের মধ্যে ২৫ নম্বর জেনারেল অ্যাওয়্যারনেস এবং জেনারেল নলেজ, ২৫ নম্বর ইংলিশ, ২০ নম্বর এলিমেন্টারি ম্যাথমেটিক্স ও ১০ নম্বরের রিজনিং ও লজিকাল অ্যানালিসিস থাকবে। ১ টি ভুল উত্তরের জন্য ১/৪ নম্বর কাটা যাবে। এরপর সফলদের নেওয়া হবে ১৫ নম্বরের ইন্টারভিউ।

আবেদন ফি: সাধারণ ও ওবিসি ক্যাটেগরির জন্য ১৫০ টাকা + ২০ টাকা প্রসেসিং ফি , মোট ১৭০ টাকা, রাজ্যের এসসি/এসটি প্রার্থীদের জন্য শুধুমাত্র প্রসেসিং ফি ২০ টাকা। অনলাইনে ক্রেডিট বা ডেবিট কার্ড বা নেট ব্যাঙ্কিং এবং অফলাইনের ক্ষেত্রে ডাউনলোড করা চালানের মাধ্যমে ইউবিআই ব্যাঙ্কে নগদে ফি জমা দেওয়া যাবে। অনলাইনে আবেদন করার ২টি কাজের দিনের পর ব্যাঙ্ক চালেন টাকা জমা দিতে হবে। অফলাইনে যাঁরা ফি জমা জমা দেবেন তাঁদের ওই টাকা জমা দিতে হবে ৪ মের মধ্যে, টাকা জমা পড়লে তাঁরা তাঁদের  মোবাইলে একটি কনফারমিং এসএমএস পাবেন, এই এসএমএস পাওয়ার পর অনলাইনে নিজের প্রোফাইল থেকে আবেদনপত্রের প্রিন্ট-আউট নিয়ে নিতে পারবেন।

আবেদন পদ্ধতি: অনলাইনে আবেদন করা যাবে http://policewb.gov.in  ওয়েবসাইটের মাধ্যমে।  আবেদন শুরু হবে আগামী ১ এপ্রিল, ২০১৮ থেকে। আবেদন করার সময় প্রার্থীদের ১০ – ৫০ কবির মধ্যে নিজের সাম্প্রতিক ছবি (৪.৫ সেমি x ৩.৫ সেমি) এবং ৫-২০ কেবির (১.৭ সেমি x ৯.২ সেমি) মধ্যে স্বাক্ষর আপলোড করতে হবে, তা স্ক্যান করে তৈরি রাখবেন। ছবির মধ্যে ৭৫-৮০ % জুড়ে নিজের মুখমণ্ডল থাকতে হবে। ব্যাকগ্রাউন্ড সাদা হতে হবে। অনলাইনে সহজ তথ্য মিত্র কেন্দ্রের মাধ্যমেও আবেদন করা যাবে।

অফলাইনে আবেদন করতে চাইলে আবেদনের বয়ানের প্রিন্ট-আউট নিতে হবে ওই ওয়েবসাইট থেকে, কিছু তথ্যের ঘর পূরণ করে। কী ধরনের কাগজে কীভাবে ওই তথ্য পূরণ করা ফর্মের প্রিন্ট-আউট নেবেন ও পরবর্তী কী-কী করতে হবে তা ওই ওয়েব লিঙ্কেই জানতে পারবেন। অফলাইনে দরখাস্তের ক্ষেত্রে টাকা দিতে পারেন ওপরের মতো ব্যাঙ্কে চালানের মাধ্যমে নগদে, বা পোস্ট-অফিসের মাধ্যমে বা পুরো আবেদনের কাজটাই করতে পারেন সহজ তথ্যমিত্র কেন্দ্রের মাধ্যমে। তথ্যমিত্র কেন্দ্রের তালিকা, ফি, আবেদনের পদ্ধতি ও অন্যান্য প্রাসঙ্গিক নিয়মকানুন জানতে পারবেন ওয়েবসাইটেই। অফলাইনে আবেদনের শেষ তারিখ ২ মে।

অফলাইনে আবেদন করার সময় পত্রটি ৭৫ জিএসএম এ৪ সাইজ  পেপারে প্রিন্ট আউট করতে হবে। কয়েকটি প্রাথমিক তথ্য দিয়ে তারপর প্রিন্ট আউটটি নিলে সেখানে একটি ইউনিক এপ্লিকেশন নম্বর ও বার কোড দিয়ে দেবে। এটিকে কোনোভাবে স্ক্যান কপি, ফটোকপি, হাতে লিখে করা যাবে না। অফলাইনে যারা আবেদন করবেন তারা পোস্ট অফিস চালান বা ইউনাইটেড ব্যাঙ্ক চালানের মাধ্যমে আবেদন ফি জমা করতে পারবেন। অফলাইনে আবেদন জমা করার সময় ই- পেইমেন্ট রিসিপ্ট কপি দিতে হবে আবেদন পত্রের সঙ্গে। আবেদন পত্রের ৩২ সেমি x ২২ সেমি মাপের খামে দিতে হবে। আবেদন পত্রের খামের উপর NAME OF THE RECRUITMENT, NAME OF THE POST ও APPLICATION SL NO লিখে দিতে হবে।

অফলাইনে যারা আবেদন করবেন তাদের আবেদন পাঠানোর ঠিকানা – “Chairman, West Bengal Police Recruitment Board, Araksha Bhaban (5th Floor), Block-DJ, Sector- II, Salt Lake City, Kolkata – 700091”

একজন প্রার্থী একটিই আবেদন করতে পারবেন। একাধিক আবেদন করলে বাতিল হয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *