রেগুলারে এবং দূরশিক্ষার ডিগ্রি কি সমতুল?

1354
1

স্কুলের পাঠ চুকে যাওয়ার পরেই অনেক ছাত্র-ছাত্রী উচ্চশিক্ষা স্তরে সাধারণত দুরকম পদ্ধতিতে পড়াশুনা করতে হয়। একটি রেগুলার এবং আরেকটি দূরশিক্ষায়। নানা কারণে নিয়মিত পঠন- করার সুযোগ না থাকলে ডাক মাধ্যমে পড়াশুনা করা হয় দূরশিক্ষা পদ্ধতিতে। সেক্ষেত্রে অনেক ছাত্র-ছাত্রীর মধ্যেই প্রশ্ন জাগে, রেগুলার মোডে অর্থাৎ নিয়মিত ইউনিভার্সিটি বা সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের ক্লাস করে যে প্রশিক্ষণ এবং তার ভিত্তিতে যে ডিগ্রিপ্রাপ্ত হয়, সেটি দূরশিক্ষার মাধ্যমে পড়াশুনা করা প্রাপ্ত ডিগ্রির সমতুল হয় কি না। দূরশিক্ষায় কোনো ডিগ্রি প্রাপ্ত হলে সেটি পররবর্তীকালে আরও উচ্চশিক্ষা গ্রহণের সময় বা কোনো চাকরির ক্ষেত্রে সেই ডিগ্রি সম মর্যাদা পায় কি না । আদতে কিন্তু দুই ক্ষেত্রে পঠন- পদ্ধতিটি আলাদা হলেও এই পঠন- মাধ্যমে প্রাপ্ত ডিগ্রির মান সমান।

ইউনিভার্সিটি গ্র্যান্টস কমিশন অ্যাক্ট, ১৯৫৬, সেকশন 2(f)  অনুযায়ী ভারতে ওপেন ইউনিভার্সিটি চালু করা হয়। ইউজিসি অ্যাক্ট, ১৯৫৬, সেকশন 22 (1) অনুযায়ী ওপেন ইউনিভার্সিটিগুলি ছাত্র-ছাত্রীদের ডিগ্রি প্রদানে সক্ষম।

এখানে জেনে রাখা প্রয়োজন, কলেজ বা বিশ্ববিদ্যালয়গুলির পঠন- ক্ষেত্রে যেমন ইউজিসি অনুমোদনপ্রাপ্ত হতে হয়, ঠিক সেইরকম উক্ত বিশ্ববিদ্যালয়গুলিকে দূরশিক্ষার মাধ্যমে ডিগ্রি, ডিপ্লোমা বা সার্টিফিকেট প্রদানের ক্ষেত্রে কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক অধীনস্থ ডিসট্যান্স এডুকেশন কাউন্সিলের অনুমোদনের প্রয়োজন হত। ২০১২ সালে একটি নতুন রেগুলেশন অনুযায়ী ডিসট্যান্স এডুকেশন কাউন্সিল এবং ইউজিসিকে একত্র করে দেওয়া হয় এবং দূরশিক্ষা পাঠ্যক্রম অনুমোদন, পরিচালনার জন্য তৈরি হয় ইউজিসির ডিসট্যান্স এডুকেশন ব্যুরো। বর্তমানে ডিসট্যান্স এডুকেশন ব্যুরোর অনুমোদন ছাড়া কোনো বিশ্ববিদ্যালয়ই দূরশিক্ষায় কোনো পাঠ্যক্রম করাতে বা ডিগ্রি, প্রদান করতে পারে না।

ইউজিসি/ডিইবি/২০১৩, তারিখ ১৪/১০/২০১৩ একটি নির্দেশিকা অনুযায়ী জানিয়ে দেওয়া হয়েছে, চিরাচরিত ইউনিভার্সিটি বা শিক্ষাপ্রতিষ্ঠানের ন্যায় ওপেন বা ডিসট্যান্স লার্নিং ইনস্টিটিউশনের প্রাপ্ত ডিগ্রি সমমান এবং সমতুল হবে। সারা ভারতে ওপেন এবং ডিসট্যান্স লার্নিং-এর  মাধ্যমে পড়াশুনার পদ্ধতিকে আরও সুদৃঢ় করার জন্য Act of Parliament in 1985 অনুযায়ী তৈরি হয় ইন্দিরা গান্ধী ন্যাশনাল ওপেন ইউনিভার্সিটি। বর্তমানে ইন্দিরা গান্ধী ন্যাশনাল ওপেন ইউনিভার্সিটি ( ইগনু)  সারা দেশে ৬৭টি রিজিয়নাল সেন্টার রয়েছে। এছাড়া ডিসট্যান্স এডুকেশন কাউন্সিল বা বলা যেতে পারে পরবর্তীকালে ডিসট্যান্স এডুকেশন বু্যরোর অনুমোদন রয়েছে মোট ২১২টি বিশ্ববিদ্যালয়ের।

আমাদের রাজ্যে ২০১৭-১৮ সেশন পর্যন্ত ওপেন বা ডিসট্যান্স মোডে পড়ানোর জন্য ডিইবির অনুমোদন রয়েছে নেতাজি সুভাষ ওপেন ইউনিভার্সিটি, রবীন্দ্রভারতী ইউনিভার্সিটি, নর্থ বেঙ্গল ইউনিভার্সিটি, বিদ্যাসাগর ইউনিভার্সিটি, কল্যাণী ইউনিভার্সিটি, বর্ধমান ইউনিভার্সিটির। এই সংক্রান্ত তালিকা দেখুন – https://www.ugc.ac.in/deb/pdf/Recognition%20for%202016-17-%20DEB-26.10.2017.pdf