কারেন্ট অ্যাফেয়ার্স ২ এপ্রিল ২০১৮

675
0
current-affairs-02042018-picture

জাতীয়

  • দলিতদের একাধিক সংগঠনের ডাকে ভারত বন্‌ধকে কেন্দ্র করে বিক্ষিপ্ত হিংসায় ৯ জনের মৃত্যু হল। বন্‌ধ সমর্থকদের ওপর পুলিশের গুলিতে মধ্যপ্রদেশে ৬ জন, রাজস্থানে ১ জন এবং উত্তরপ্রদেশে ২ জন নিহত হলেন। দেশের বিভিন্ন জায়গায় আটকে পড়েছে দূরপাল্লার শতাধিক ট্রেন। পাঞ্জাবে স্থগিত রাখা হয়েছে সিবিএসই-র দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা। গত ২০ মার্চ সুপ্রিম কোর্ট যে রায় দিয়েছিল তার বিরুদ্ধে এই বন্‌ধ ডেকেছিল বিভিন্ন দলিত সংগঠন। তফশিলি জাতি-উপজাতিদের ওপর অত্যাচার বন্ধের আইন সরকারি কর্মীদের বিরুদ্ধে অন্যায়ভাবে ব্যবহৃত হচ্ছে বলে রায় দেওয়া হয়েছিল।

আন্তর্জাতিক

  • উইনি ম্যান্ডেলা (৮৭) প্রয়াত হলেন। বর্ণ বৈষম্যের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার সংগ্রামে তিনি ছিলেন এক উজ্জ্বল মুখ। প্রয়াত নেলসন ম্যান্ডেলার প্রাক্তন স্ত্রী তিনি। তাঁর পুরো নাম নমজাদো উইনিফ্রেড মাদিফিজেলা। আফ্রিকান জনজাতির ভাষায় নমজাদো কথাটির অর্থ যাকে সারা জীবন পরীক্ষা দিতে হয়। বর্ণবিদ্বেষের বিরুদ্ধে লড়াইয়ের জন্য ১৯৬৯ সাল থেকে ১৭ মাস এবং ১৯৭৬ সালে ৫ মাস কারাদণ্ড ভোগ করতে হয়েছিল উইনিকে। ৪ যুবককে অপহরণ ও হত্যার মামলায় (১৯৮৮) তাঁকে ৪ বছর কারাদণ্ড দিয়েছিল আদালত। শেষ পর্যন্ত জরিমানা দিয়ে রেহাই পেলেও এই ঘটনা তাঁর ভাবমূর্তিতে কালির ছিটে ছড়িয়েছিল। ২০১৬ সালে জেকব জুমা সরকার তাঁকে দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ অসামরিক সম্মানে ভূষিত করেছিল।
  • পাকিস্তানে ১০ জন সন্ত্রাসবাদীকে মৃত্যুদণ্ড দেওয়া হল। ২০১৬ সালের ২২ জুন করাচিতে কাওয়ালি গায়ক আমজাদ সাফরি ও ১৭ জন নিরাপত্তা রক্ষীকে হত্যার মামলায় এই শাস্তির নির্দেশ দেওয়া হল।
  • চিনের ‘স্বর্গীয় প্রাসাদ’ স্পেসল্যাব তিয়াংগং ১-এর জ্বলন্ত অবশিষ্টাংশ প্রশান্ত মহাসাগরে পড়ল।

খেলা

  • রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের হাত থেকে পদ্মভূষণ সম্মান গ্রহণ করলেন এমএস ধোনি, সামরিক পোশাকে। কপিল দেবের পর দ্বিতীয় ভারতীয় ক্রিকেটার হিসাবে তিনি এই সম্মান পেলেন।
  • সুপারকাপে মিনার্ভা পাঞ্জাবকে সাডেন ডেথ টাইব্রেকারে ৫-৪ গোলে হারিয়ে জয়ী হল জামশেদপুর এফসি।

বিবিধ

  • মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা ১২৮টি পণ্যের ওপর আমদানি শুল্ক চাপানোর সিদ্ধান্ত ঘোষণা করল চিন।
  • গত ফেব্রুয়ারি মাসে দেশে পরিকাঠামো শিল্পে উৎপাদন বৃদ্ধির হার ৫.৩ শতাংশ ছিল বলে এদিন জানাল কেন্দ্র।
  • ২০১৭-১৮ আর্থিক বছরে পশ্চিমবঙ্গ সরকারের রাজস্ব সংগ্রহ ৭৩০০ কোটি টাকা বেড়ে ৫২৯৭১ কোটি টাকা হয়েছে। পরিকল্পনা খাতে ১৬.৫ শতাংশ এবং মূলধনী ব্যয় ৫৯ শতাংশ বেড়েছে। এদিন এই তথ্য জানালেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র।