কারেন্ট অ্যাফেয়ার্স ৪ এপ্রিল ২০১৮

492
0
current-affairs-04042018-picture

জাতীয়

  • ভারতের ‘ধ্রুব’ হেলিকপ্টার ফিরিয়ে দিতে চাইল মালদ্বীপ। সেখানকার নৌবাহিনীর ব্যবহারের জন্য দুটি কপ্টার দিয়েছিল ভারত। যার একটি এদিন ফিরিয়ে দেওয়ার ইচ্ছা প্রকাশ করল তারা। আগামী সপ্তাহে চেন্নাইয়ে অনুষ্ঠিতব্য ‘ডিফেন্স এক্সপো’-তে যোগদানের আমন্ত্রণও ফিরিয়ে দিয়েছে তারা।
  • এক ব্যক্তি দুটি কেন্দ্র থেকে নির্বাচনে লড়তে যাতে না পারেন তার জন্য জনপ্রতিনিধিত্ব আইনে সংশোধন করা হোক— সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে একথা জানাল নির্বাচন কমিশন।

আন্তর্জাতিক

  • আন্তর্জাতিক সন্ত্রাসবাদী ও তাদের সঙ্গে যুক্ত সংস্থাগুলির তালিকা প্রকাশ করল রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদ। সেখানে পাকিস্তানের ১৩৯ ব্যক্তি ও সংস্থার নাম রয়েছে। এই তালিকায় দাউদ ইব্রাহিমেরও নাম রয়েছে। তিনি পাকিস্তানে সক্রিয়, এই প্রথম তা সরাসরি উল্লেখ করল রাষ্ট্রসঙ্ঘের নথি। করাচি ও রাওয়ালপিন্ডি থেকে তার নামে একাধিক পাসপোর্ট ইসু করা হয়েছে বলে জানিয়েছে নিরাপত্তা পরিষদের নথি।
  • ফিলিপিন্স থেকে কাজের খোঁজে কুয়েত যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করলেন ফিলিপিন্সের রাষ্ট্রপতি রডরিগো দুতের্তে। কুয়েতে পরিচারিকার কাজ করতে গিয়ে সম্প্রতি খুন হয়েছিলেন ফিলিপিন্সের তরুণী জোয়ানা ডেমাফেলিস। তার জেরেই ১০ হাজার কর্মীকে কুয়েত থেকে দেশে ফিরিয়েছে ম্যানিলা প্রশাসন। এরপর এদিন এই নিষেধাজ্ঞা জারি হল।
  • ক্যালিফোর্নিয়ার সান ব্রুনোয় ইউটিউবের সদর দপ্তরের পরিস্থিতি নিয়ন্ত্রণে বলে জানাল পুলিশ। গত কালই নাসিম নাফাজি আগদাম নামে ৩৯ বছর বয়সী এক মহিলা বন্দুক নিয়ে ওই দপ্তরে হামলা চালিয়ে আত্মঘাতী হয়েছিলেন। এই ঘটনায় ইউটিউবের ৩ কর্মীও আহত হয়েছিলেন।

খেলা

  • অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের গোল্ড কোস্টে ২১তম কমনওয়েলথ গেমসের উদ্বোধন হল। অস্ট্রেলিয়ার কিংবদন্তি নেটবল কোচ লিসা আলেকজান্ডার অ্যাথলিটদের শপথ বাক্য পাঠ করালেন। ৭১টি দেশের ৬৬০০ জন অ্যাথলিট ২৩টি শাখায় ২৭৫টি ইভেন্টে অংশ নেবেন। অস্ট্রেলিয়ায় আগে ১৯৩৮ সালে সিডনিতে, ১৯৬২ সালে পারথে, ১৯৮২ সালে ব্রিসবেনে এবং ২০০৬ সালে মেলবোর্নে কমনওয়েলথ গেমসের আসর বসেছিল। এদিন উদ্বোধনী অনুষ্ঠানের মার্চপাস্টে ভারতের পতাকা নিয়ে হাঁটলেন পিভি সিন্ধু। ভারতের ২২০ জন অ্যাথলিট অংশ নেবেন প্রতিযোগিতায়।
  • ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর অবিশ্বাস্য বাইসাইকেল কিক নিয়ে মুগ্ধ হয়ে রইলেন ফুটবল ভক্তরা। চ্যাম্পিয়ন্স লিগে জুভেন্তাসের বিরুদ্ধে এই ম্যাচে ৩-০ গোলে জিতল রিয়াল মাদ্রিদ।

বিবিধ

  • রাষ্ট্রায়ত্ত বার্ন স্ট্যান্ডার্ড সংস্থা বন্ধের সিদ্ধান্ত অনুমোদন করল কেন্দ্রীয় মন্ত্রিসভা। সংস্থার ৫০৮ জন কর্মীকে স্বেচ্ছাবসর দেওয়া হবে। ১৯৭৬ সালে বার্ন অ্যান্ড কো এবং ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড ওয়াগন কোম্পানি মিলে বার্ন স্ট্যান্ডার্ড সংস্থার জাতীয়করণ হয়েছিল।
  • ১৩০০ চিনা পণ্যে শুল্ক বসাল মার্কিন যুক্তরাষ্ট্র। এর পরিমাণ প্রায় ৫০০০ কোটি ডলার। এরপর চিনও ১০৬টি মার্কিন পণ্যে ২৫ শতাংশ আমদানি শুল্ক বসাল।