fbpx

রাজ্য পুলিশে ১৫২৭ সাব ইনস্পেক্টর/ লেডি সাবইনস্পেক্টর

পশ্চিমবঙ্গ রাজ্য পুলিশের নিরস্ত্র শাখায় ১০৪৬ জন পুরুষ সাবইনস্পেক্টর/ ১৫০ জন লেডি সাবইনস্পেক্টর ও সশস্ত্র শাখায় ১৩৩ জন পুরুষ সাবইনস্পেক্টর নিয়োগ করা হবে। নিচের যোগ্যতার যে-কোনো ভারতীয়রা আবেদন করতে পারবেন, তবে সংরক্ষণের সুবিধা পাবেন কেবল এরাজ্যের বাসিন্দারা। প্রার্থী বাছাই করবে ওয়েস্ট বেঙ্গল পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড।

শূন্যপদের বিন্যাস: নিরস্ত্র শাখায় নিয়মিত বিভাগগুলিতে শূন্যপদ পুরুষদের ১০৩৮ (অসংরক্ষিত ৫৭১, তপশিলি জাতি ২২৫, তপশিলি উপজাতি ৫৯, ওবিসি এ ১০৯, ওবিসি বি ৭৪), তাছাড়া স্পেশ্যালাইজড ইন্ডিয়ান রিজার্ভ ব্যাটেলিয়নে শূন্যপদ ৬ (অসংরক্ষিত ৩, তপশিলি জাতি ১, তপশিলি উপজাতি ১, ওবিসি এ ১)। লেডি সাবইনস্পেক্টরের শূন্যপদ ১৫০ (অসংরক্ষিত ৮৩, তপশিলি জাতি ৩৩, তপশিলি উপজাতি ৯, ওবিসি এ ১৪, ওবিসি বি ১১)। সশস্ত্র শাখায় (শুধু পুরুষদের জন্য) শূন্যপদ নিয়মিত বিভাগগুলিতে ৩১২: (অসংরক্ষিত ১৫৭, তপশিলি জাতি ৮৫, তপশিলি উপজাতি ১৮, ওবিসি এ ২৮, ওবিসি বি ২৪), তাছাড়া স্পেশ্যালাইজড ইন্ডিয়ান রিজার্ভ ব্যাটেলিয়নে শূন্যপদ ২১ (অসংরক্ষিত ১০, তপশিলি জাতি ৬, তপশিলি উপজাতি ১, ওবিসি এ ২, ওবিসি বি ২)।

বেতনক্রম: পে ব্যান্ড থ্রি অনুযায়ী ৭১০০-৩৭৬০০ টাকা, গ্রেড পে ৩৯০০ টাকা। সঙ্গে অন্যান্য ভাতা।

বয়সসীমা: ১ জানুয়ারি ২০১৮ তারিখের হিসেবে বয়স হতে হবে ২০-২৭ বছরের মধ্যে। পশ্চিমবঙ্গের সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

শিক্ষাগত যোগ্যতা: কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যে-কোনো শাখায় ব্যাচেলর ডিগ্রি বা সমতুল। বাংলা লিখতে, পড়তে ও কথা বলতে জানতে হবে (দার্জিলিং ও কালিম্পং জেলার পার্বত্য অঞ্চলের প্রার্থীদের ক্ষেত্রে ভাষার শর্ত প্রযোজ্য নয়)।

শারীরিক মাপজোক: ১। সাবইনস্পেক্টর (নিরস্ত্র শাখা): উচ্চতা হতে হবে ১৬৭ সেন্টিমিটার। বুকের ছাতির মাপ ৭৯ সেন্টিমিটার, অন্তত ৫ সেন্টিমিটার পর্যন্ত ফোলানোর ক্ষমতা থাকতে হবে। ওজন ৫৬ কেজি।

গোর্খা, গাড়োয়ালি, রাজবংশী ও তপশিলি উপজাতি প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে ১৬০ সেন্টিমিটার। বুকের ছাতির মাপ ৭৬ সেন্টিমিটার, ৫ সেন্টিমিটার পর্যন্ত ফোলানোর ক্ষমতা থাকতে হবে। ওজন ৫২ কেজি।

২। সাবইনস্পেক্টর (সশস্ত্র শাখা): উচ্চতা হতে হবে অন্তত ১৭৩ সেন্টিমিটার। বুকের ছাতির মাপ ৮৬ সেন্টিমিটার, ৫ সেন্টিমিটার পর্যন্ত ফোলানোর ক্ষমতা থাকতে হবে। ওজন ৬০ কেজি।

গোর্খা, গাড়োয়ালি, রাজবংশী ও তপশিলি উপজাতি প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে ১৬৩ সেন্টিমিটার। বুকের ছাতির মাপ ৮১ সেন্টিমিটার, ৫ সেন্টিমিটার পর্যন্ত ফোলানোর ক্ষমতা থাকতে হবে। ওজন ৫৪ কেজি।

৩। লেডি সাবইনস্পেক্টর (নিরস্ত্র শাখা): উচ্চতা হতে হবে অন্তত ১৬০ সেন্টিমিটার। ওজন ৪৮ কেজি। গোর্খা, রাজবংশী, গাড়োয়ালি ও তপশিলি উপজাতিদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে ১৫৫ সেন্টিমিটার। ওজন ৪৫ কেজি।

প্রার্থী বাছাই পদ্ধতি: লেখা পরীক্ষা (প্রিলিমিনারি ও মেইন), ফিজিক্যাল মেজারমেন্ট টেস্ট, ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্ট, নথিপত্র যাচাই ও মেডিকেল পরীক্ষার মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে।

ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্টে সাবইনস্পেক্টর (নিরস্ত্র শাখা ও সশস্ত্র শাখা— পুরুষ) তিন মিনিটে ৮০০ মিটার দৌড়োতে হবে। লেডি সাবইনস্পেক্টর (নিরস্ত্র শাখা) প্রার্থীকে দুমিনিটে ৪০০ মিটার দৌড়োতে হবে।

আবেদনের ফি: ২৭০ টাকা (২৫০ টাকা আদেনের ফি+ ২০ টাকা প্রসেসিং ফি)। নেট ব্যাঙ্কিং/ডেবিট কার্ড/ক্রেডিট কার্ড/ই-ওয়ালেট-এর মাধ্যমে ফি দিতে পারেন। অনলাইন আবেদনের ক্ষেত্রে চালান ডাউনলোড করে আবেদনের ২টি ক্সজের দিন পর ইউনাইটেড ব্যাঙ্ক অব ইন্ডিয়ায় নগদেও ফি দিতে পারেন, সেক্ষেত্রে ব্যাঙ্কের চার্জ বাবদ ২০ টাকা+জিএসটি বাড়তি লাগবে। এভাবে ব্যাঙ্কে টাকা জমা দিলে এসএমএস পাবেন, তারপর আবার সাইটে নিজের অ্যাকাউন্টে ঢুকে পূরণ করা আবেদনের প্রিন্ট-আউট নেবেন। পশ্চিমবঙ্গের তপশিলি জাতি/ উপজাতি প্রার্থীদের আবেদনের ফি দিতে হবে না, শুধুমাত্র প্রসেসিং ফি বাবদ ২০ টাকা দিতে হবে।

আবেদনের পদ্ধতি: অনলাইন ও অফলাইন দুটি পদ্ধতিতেই আবেদন করা যাবে। অনলাইন আবেদনের ক্ষেত্রে www.policewb.gov.in ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও ফোন নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করার আগে ছবি ও স্বাক্ষর স্ক্যান করে রাখতে হবে। ছবির মাপ হতে হবে ১০-৫০ কেবির মধ্যে এবং স্বাক্ষরের মাপ হতে হবে ৫-২০ কেবির মধ্যে। অনলাইন আবেদন করার সময় ছবি ও স্বাক্ষর নির্দিষ্ট স্থানে আপলোড করতে হবে। এই সব হয়ে গেলে পূরণ করা দরখাস্তের প্রিন্ট-আউট নিয়ে যত্ন করে রাখবেন, পরে তার নম্বর ইত্যাদি কাজে লাগবে। সহজ মিত্র কেন্দ্রের মাধ্যমেও অনলাইন আবেদনের পুরো কাজই করা যাবে, তার জন্য আবেদনের ফি ছাড়াও তাদের নির্ধারিত সার্ভিস চার্জ হিসাবে জিএসট সহ মোট ২৩ টাকা বাড়তি দিতে হবে। সহজ মিত্র কেন্দ্র সম্পর্কে বিস্তারিত জানা যাবে ওই ওয়েবসাইট থেকে। অনলাইন আবেদন করা যাবে ৫ মে ২০১৮ তারিখ বিকাল ৫টা পর্যন্ত।

অফলাইনের ক্ষেত্রে আবেদন করতে হবে নির্দিষ্ট বয়ানে। www.policewb.gov.in ওয়েবসাইট থেকে কিছু প্রাথমিক তথ্য পূরণ করে একটি রেজিস্ট্রেশন নম্বর, বার কোড ইত্যাদি সহ দরখাস্তের বয়ান ডাউনলোড করা যাবে। ৭৫ জিএসএম এ-ফোর মাপের কাগজে অন্তত ৬০০ ডিপিআই লেজারজেট প্রিন্টারে নর্মাল প্রিন্ট নিতে হবে। ডাউনলোড করা ছাড়া অন্য কোনো ফর্ম ব্যবহার করা যাবে না। সহজ মিত্র কেন্দ্র থেকেও ১০ টাকা দিয়ে ফর্ম ও ‘ইনফর্মেশন টু অ্যাপ্লিক্যান্টস’ নিজের সামনে ডাউনলোড করিয়ে নিতে পারেন।

এক্ষেত্রে টাকা জমা দিতে পারেন ওপরের মতো ইউবিআইয়ের মাধ্যমে বা কোনো পোস্ট-অফিসের অনলাইন পেমেন্ট ব্যবস্থার মাধ্যমে (পোস্ট-অফিসের চার্জ ১০ টাকা)।

অফলাইনে পূরণ করা আবেদনপত্র পাঠাতে হবে ‘The Chairman, West Bengal Police Recruitment Board, Araksha Bhaban, 5th Floor, Block-DJ, Salt Lake City, Kolkata- 700091’ ঠিকানায়। খামের উপরে লিখতে হবে ‘Name of the Recruitment, Name of the Post, Application SL. No’. পূরণ করা আবেদনপত্র পৌঁছাতে হবে ৫ মে ২০১৮ তারিখ বিকাল ৫টার মধ্যে।

প্রার্থী বাছাই পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন নিচের লিঙ্কে

http://jibikadishari.co.in/?p=4274

 

 

2 thoughts on “রাজ্য পুলিশে ১৫২৭ সাব ইনস্পেক্টর/ লেডি সাবইনস্পেক্টর

  • April 7, 2018 at 5:39 pm
    Permalink

    Sir amar name 1 ta case pending ache court e.amar ki government job e police verification e problem hobe.please answer me.

    Reply
  • April 13, 2018 at 6:33 am
    Permalink

    ধুয়ে মুছে যাক যত
    ক্লান্তি-গ্লানি-বেদনা,
    নতুন বছর আসছে আবার
    জানাই শুভকামনা।

    নতুন বছর বয়ে আনুক
    সফলতা আর সুখ,
    বছর শেষে গর্বে যেন
    ভরে উঠে বুক।

    নতুন বছর রাঙিয়ে দিবে
    প্রাপ্তি সুখের উল্লাসে,
    পুরাতনকে বিদায় জানাই
    বুক বেধে এই আশে।

    ছিল যত ভুল-ত্রুটি
    ঝাড়িয়ে ফেলার এই সময়,
    নতুন দিনের নতুন স্বপ্ন
    করতে হবে জয়।

    নতুন বছর কাটবে ভাল
    রইলো এই প্রত্যাশা,
    সবার প্রাণে ছড়িয়ে যাক
    দেশের প্রতি ভালোবাসা।

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *