কারেন্ট অ্যাফেয়ার্স ৫ এপ্রিল ২০১৮

598
0
current-affairs-05042018-picture

জাতীয়

  • কৃষ্ণসার হরিণ হত্যা মামলায় অভিনেতা সলমন খানকে ৫ বছরের কারাদণ্ড দিল যোধপুরের একটি আদালত। ১৯৯৮ সালের ২৬ সেপ্টেম্বর যোধপুরের কাছে ভাওয়ারে দুটি চিঙ্কারা হরিণ হত্যা এবং ঘোদা এলাকায় ২৮ সেপ্টেম্বর একটি চিঙ্কারা হরিণ হত্যায় দোষী সাব্যস্ত হয়েছিলেন তিনি। ২০০৬ সালে যোধপুর আদালত তাঁকে ৫ বছরের কারাদণ্ড দিয়েছিল। কিন্তু রাজস্থান হাইকোর্ট বেকসুর খালাস বলে রায় দিয়েছিল। সেই মামলা এখন সুপ্রিম কোর্টে বিচারাধীন। ১৯৯৮ সালের ২ অক্টোবর কঙ্কানি এলাকায় ২টি কৃষ্ণসার হরিণ হত্যায় এদিন তাঁকে কারাদণ্ড দেওয়া হল। তাঁকে নিয়ে যাওয়া হল যোধপুর সেন্ট্রাল কারাগারে। প্রমাণের অভাবে ছেড়ে দেওয়া হল সইফ আলি খান, টাবু, নীলম ও সোনালি বেন্দ্রেকে।
  • সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে অবিলম্বে কাবেরী ম্যানেজমেন্ট বোর্ড গঠনের দাবিতে তামিলনাড়ুতে বিরোধী দলগুলির ডাকে সর্বাত্মক ধর্মঘট হল। অন্যদিকে এই দাবির বিরোধিতায় ১২ এপ্রিল বন্‌ধ ডাকল কর্নাটকের কয়েকটি রাজনৈতিক দল। কাবেরী নদীর জল বণ্টন নিয়ে বিবাদ দুই প্রতিবেশী রাজ্যের মধ্যে।

আন্তর্জাতিক

  • ব্রাজিলের প্রাক্তন রাষ্ট্রপতি লুলা ডি সিলভার ১২ বছর কারাদণ্ডের রায় বহাল থাকল ব্রাজিলের সুপ্রিম কোর্টেও। দুর্নীতি মামলায় তিনি দোষী সাব্যস্ত হয়েছেন। অক্টোবর মাসে পরবর্তী রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হওয়ার অধিকারও হারলেন লুলা।
  • নিউইয়র্কে এক কৃষ্ণাঙ্গ যুবককে গুলি করে হত্যা করল পুলিশ। মানসিক ভারসাম্যহীন ওই যুবকের নাম সাহিদ ভাসেল (৩৪)। তিনি প্রকাশ্য রাস্তায় একটি ধাতব পাইপ নিয়ে গুলি চালানোর অঙ্গভঙ্গি করছিলেন। পুলিশ সেটিকে বন্দুক ভেবে পরপর দশটি গুলি চালায় ভাসেলের দিকে।

খেলা

  • গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসের প্রথম দিনেই একটি সোনা ও একটি রুপো জিতল ভারত। ভারোত্তোলনে মহিলাদের ৪৮ কেজি বিভাগে স্ন্যাচ, ক্লিন অ্যান্ড জার্ক বিভাগে গেমস রেকর্ড গড়ে সোনা জিতলেন মীরাবাঈ চানু। মণিপুরের ২৩ বছরের চানু ১৯৬ কেজি (১১০+৮৬) ওজন তুলে ভেঙে দিলেন ২০১০ দিল্লি কমনওয়েলথ গেমসে নাইজেরিয়ার অগাস্টিনা নাওকোনার ১৭৫ কেজি ওজন তোলার গেমস রেকর্ড। এদিন পুরুষদের ভারোত্তোলনে ৫৬ কেজি বিভাগে ২৪৯ কেজি (১১১+১৩৮) ওজন তুলে রুপো জিতলেন ভারতের পি গুরুরাজা। গুরুরাজার পদকটিই গোল্ড কোস্টে ভারতের প্রথম পদক।
  • ইস্টবেঙ্গল সুপার কাপে ২-১ গোলে মুম্বই সিটি এফসি-কে হারিয়ে প্রতিযোগিতার কোয়ার্টার ফাইনালে পৌঁছল।

বিবিধ

  • বর্তমান অর্থবর্ষে বৃদ্ধির হার ৭.৪ শতাংশ হতে পারে বলে পূর্বাভাস দিল ভারতের রিজার্ভ ব্যাঙ্ক। বছর জুড়ে মুদ্রস্ফীতি ৪ শতাংশের ওপরে থাকার পূর্বাভাস দেওয়া হয়েছে। এই কারণেই সুদের হার অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত জানাল আরবিআই। দুদিনের বৈঠকের পর এই সিদ্ধান্তগুলি জানালেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর উর্জিত প্যাটেল।
  • সদ্য সমাপ্ত অর্থবর্ষে ৮.৯১ কোটি টাকা মুনাফা হয়েছে রাষ্ট্রায়ত্ত বেঙ্গল কেমিক্যালস অ্যান্ড ফার্মাসিউটিক্যালস সংস্থার। ৬ দশক লাভের মুখ না দেখা সংস্থাটি পরপর দুবছর লাভ করল। এদিন সংস্থাটি বিবৃতি প্রকাশ করে এই তথ্য জানাল।