fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ৭ এপ্রিল ২০১৮

জাতীয়

  • প্রধান বিচারপতি দীপক মিশ্রকে ইমপিচমেন্ট করা হলে সমস্যার সমাধান হবে না, সে জন্য বিচার ব্যবস্থার খোল নলচে বদলাতে হবে। দিল্লিতে একটি অনুষ্ঠানে এই মন্তব্য করলেন সুপ্রিম কোর্টের বিচারপতি জে চেলম্বেশ্বর।
  • যোধপুর আদালত থেকে জামিন পেলেন অভিনেতা সলমন খান।
  • মুম্বই হামলার কৌশলে গোয়া সহ ভারতের পশ্চিম উপকূলের রাজ্যগুলির কোথাও সন্ত্রাসবাদী হামলা হতে পারে বলে সতর্ক করল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা।

আন্তর্জাতিক

  • ব্রাজিলের সুপ্রিমকোর্ট সেখানকার প্রাক্তন রাষ্ট্রপতি লুলা ডি সিলভাকে ১২ বছর কারাদণ্ড দিয়ে তাঁর আত্মসমর্পণের সময়সীমা বেঁধে দিয়েছিল। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে তিনি আত্মসমর্পণ করলেন না। সাওপাওলোয় একটি বিলাসবহুল প্রাসাদে বিপুল সংখ্যক সমর্থকের প্রহরায় তিনি রয়েছেন বলে জানা গেছে। প্রসঙ্গত, দুর্নীতির মামলায় লুলা দোষী সাব্যস্ত হয়েছেন।
  • অশান্ত হয়ে রয়েছে গাজা ভূখণ্ড। ইজরায়েলি সেনার গুলিতে এদিন ১ জন সাংবাদিক সহ ১০ জন প্যালেস্টাইনি বিক্ষোভকারীর মৃত্যু হল। সাম্প্র্রতিক সংঘর্ষে মৃতের সংখ্যা বেড়ে হল ৩১। ইজরায়েলের দাবি, হামাস এই বিক্ষোভের কলকাঠি নাড়ছে।
  • পথ দুর্ঘটনায় কানাডার আইস হকি টিম হামবোল্ট ব্রঙ্কোসের ১৪ জন সদস্যের মৃত্যু হল। ম্যাচ খেলতে যাওয়ার সময় একটি লরির সঙ্গে খেলোয়াড়দের বাসের সংঘর্ষ হয়।

খেলা

  • গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসে জোড়া সোনা জিতল ভারত। পুরুষদের ভারোত্তোলনে স্ন্যাচ অ্যান্ড ক্লিন অ্যান্ড জার্ক-এর ৭৭ কেজি বিভাগে ৩১৭ কেজি (১৪৪+১৭৩)ওজন তুলে সোনা জিতেছিলেন সতীশকুমার শিবলিঙ্গম। ২০১৪ গ্লাসগো কমনওয়েলথ গেমসেও তিনি সোনা জিতেছিলেন। ছেলেদের ৮৫ কেজি বিভাগে ৩৩৮ কেজি (১৫১+১৮৭) ওজন তুলে সোন জিতলেন ভেঙ্কট রাহুল রাগালা। এদিন হকিতে ভারত-পাকিস্তান ম্যাচ ২-২ গোলে ড্র হল।
  • তিয়ানজিনে ডেভিস কাপ টাইয়ে পরপর ৩ ম্যাচে চিনকে হারিয়ে ৩-২ ব্যবধানে জয়ী হল ভারত। ওয়ার্ল্ড গ্রুপ প্লে-অফে খেলার ছাড়পত্র পেল ভারত। রোহন বোপান্নাকে সঙ্গে নিয়ে ডাবলসে জয়ী হলেন লিয়েন্ডার পেজ। এই ম্যাচ জিতে বিশ্বরেকর্ড করলেন লিয়েন্ডার। ডেভিস কাপে এটি তাঁর ৪৩তম ডাবলস জয়। ৪৪ বছরের লিয়েন্ডার ভেঙে দিলেন ইতালির নিকোলা পিয়েত্রাঞ্জেলির ৪২ ডাবলস ম্যাচ জয়ের রেকর্ড। ১৯৯০ সালে ১৬ বছর বয়সে প্রথমবার ডেভিসে ডাবলস জয় পেয়েছিলেন তিনি, জিশান আলির সঙ্গে জুটিতে। জিশান এখন দলের কোচ।
  • বুন্ডেশলিগা চ্যাম্পিয়ন হল বায়র্ন মিউনিখ, আউগ্‌স্‌বুর্গকে ৪-১ গোলে হারিয়ে। এই নিয়ে ২৮ বার এই খেতাব জিতল তারা।

বিবিধ

  • আভিস্তা অ্যাডভাইসারি প্রতিষ্ঠাতা রাজীব কোছরকে টানা ৩ দিন জেরা করল সিবিআই। গত ৫ এপ্রিল দেশ ছাড়ার সময় মুম্বই বিমানবন্দরে আটক করা হয়েছিল তাঁকে। তিনি সম্পর্কে আইসিআইসিআই ব্যাঙ্কের সিইও ছন্দা কোছরের দেওর। ওই ব্যাঙ্ক থেকে ভিডিওকন সংস্থাকে ৩২৫০ কোটি টাকা ঋণ নিয়ে যে বিতর্ক তার জেরেই প্রাথমিক তদন্ত শুরু করেছে সিবিআই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *