কারেন্ট অ্যাফেয়ার্স ৮ এপ্রিল ২০১৮

475
0
current-affairs-08042018-picture

জাতীয়

  • নীরব মোদী, মেহুল চোকসির বিরুদ্ধে জামিন-অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করল সিবিআই-এর বিশেষ আদালত। পিএনবি-তে ১৩ হাজার কোটি টাকা প্রতারণার দায়ে তাঁরা অভিযুক্ত।
  • দুর্ঘটনার হাত থেকে বাঁচল আমেদাবাদ-পুরী এক্সপ্রেস। ওড়িশার তিতলাগড় স্টেশন থেকে ইঞ্জিন ছাড়াই ঢালুপথে ১০ কিমি ছুটল ট্রেনটি। লাইনে পাথর ফেলে ট্রেনটিকে থামানো হয়।

আন্তর্জাতিক

  • ভারতীয় বংশোদ্ভূত রাজনীতিক প্রীতম সিং (৪১) সিঙ্গাপুরের প্রধান বিরোধী দল ওয়ার্কার্স পার্টির মহাসচিব নির্বাচিত হলেন।
  • সিরিয়ায় রাসায়নিক অস্ত্র প্রয়োগে ৮০ জনেরও বেশি সাধারণ মানুষের মৃত্যু হল। সিরিয়া আমেরিকা মেডিক্যাল সোসাইটি জানিয়েছে, দামাস্কাসের পূর্বে বিদ্রোহীদের দখলে থাকা দুমা শহরতলিতে সরকারি সেনা ওই রাসায়নিক অস্ত্র প্রয়োগ করেছে। পূর্ব গুটা-র ৯৫ শতাংশ এলাকা সিরিয়ার রাষ্ট্রপতি বাসর আল আসাদের অনুগত বাহিনী দখল করে নিলেও একমাত্র এই দুমা এলাকাই দখলে রেখেছে বিদ্রোহীরা। এই অভিযোগ নিয়ে তদন্তের দাবি তুলল ব্রিটেন। এই অভিযোগ ওঠার পর বাসর আল আসাদকে ‘পশু’ বলে ট্যুইটারে সম্বোধন করেছেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প।
  • বাংলাদেশে ঢাকার মীরপুরে ভারতীয় জাল নোট তৈরির একটি পূর্ণাঙ্গ কারখানার খোঁজ মিলল।

খেলা

  • গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসে এদিন ৩টি সোনা জিতল ভারত। পদক পাওয়ার হিসাবে ৭টি সোনা সহ ১২টি পদক জিতে ভারত এখন চতুর্থ স্থানে (অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, কানাডার পর)। ভারতকে পঞ্চম সোনাটি এনে দিলেন পুনিম যাদব। ভারোত্তোলনে মহিলাদের ৬৯ কেজি বিভাগে ২২২ কেজি ওজন তুলে তিনি সোনা জিতলেন। পুরুষদের ৯৪ কেজি বিভাগে ব্রোঞ্জ জিতলেন বিকাশ ঠাকুর। ভারতের ষষ্ঠ সোনাটি জিতলেন মানু ভাকের। মহিলাদের ১০ মিটার এয়ার পিস্তলে ২৪০.৯ স্কোর করে সোনা জিতলেন তিনি। মাত্র ১৬ বছর বয়সেই গেমস রেকর্ড করলেন তিনি। একই ইভেন্টে রুপো জিতলেন প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন হিনা সিধু। ভারতের সপ্তম সোনাটি জিতল টেবল টেনিসের মহিলা দল। এই প্রথম এই বিভাগে ভারত সোনা জিতল। ভারতের মণিকা বাত্রা, মাধুরিকা পাটাকার এবং মৌমা দাস ৩-১ গেমে হারালেন সিঙ্গাপুরকে। কমনওয়েলথ গেমস ফুটবলে ভারত ৪-৩ গোলে হারাল ওয়েলসকে।
  • সুপার কাপে ইস্টবেঙ্গল ১-০ গোলে হারাল আইজল এফসিকে। প্রতিযোগিতার সেমিফাইনালে পৌঁছল ইস্টবেঙ্গল।

বিবিধ

  • কোন রাজ্যকে কেন্দ্র সরকার কত অর্থ দেবে তা নির্ধারণ একটি সূচক থাকা দরকার। কোন রাজ্য কেমন কাজ করছে তা বোঝার জন্য পারফরম্যান্স ইন্ডিকেটর তৈরির সুপারিশ করল নীতি আয়োগ। নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান রাজীব কুমার এদিন আরও বলেছেন, এই সূচক তৈরি হলে তার মাধ্যমেই স্থির হবে কোন রাজ্য কত অর্থ পাওয়ার যোগ্য।