কারেন্ট অ্যাফেয়ার্স ১১ এপ্রিল ২০১৮

483
0
current-affairs-11042018-picture

জাতীয়

  • সুপ্রিম কোর্টে কোন মামলা কোন বিচারপতির এজলাসে যাবে বা সাংবিধানিক বেঞ্চে কোন বিচারপতি থাকবেন তা নির্ণয় করবেন প্রধান বিচারপতি। সব বিচারপতির ক্ষমতা সমান হলেও ‘সমানের মধ্যে প্রথম’ হওয়ার শর্তে এই অধিকার তাঁর রয়েছে। প্রাক্তন আইনমন্ত্রী শান্তি ভূষণের করা জনস্বার্থ মামলায় এই রায় দিল সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চ।
  • পাত্র ও পাত্রীর সম্মতি ছাড়া বিবাহ অবৈধ। হিন্দু বিবাহ আইনে বিবাহ হলেও এই শর্ত পূরণ করতেই হবে। একটি জনস্বার্থ মামলায় এই রায় দিল সুপ্রিম কোর্ট।

আন্তর্জাতিক

  • আলজেরিয়ায় সেনাবাহিনীর একটি বিমান ভেঙে ২৫৭ জনরে মৃত্যু হল। সেনাকর্মী ও তাঁদের পরিবার -পরিজনরা ছাড়াও বিমানটিতে বিচ্ছিন্নতাবাদী দল পোলিসারিও ফ্রন্টের ২৬ জন সদস্য ছিলেন বলে সংবাদ মাধ্যম জানিয়েছে। আলজেরিয়ায় এত বড় মাপের বিমান দুর্ঘটনা এর আগে হয়নি।
  • ফেসবুক-এর সিইও মার্ক জুকেরবার্গ ওয়াশিংটনের ক্যাপিটাল হিলে মার্কিন সেনেটের বিচারবিভাগীয় ও বাণিজ্য বিষয়ক কমিটির সামনে হাজির হলেন। এই শুনানিতে জুকেরবার্গ স্বীকার করেছেন, ফেসবুক থেকে ৯ কোটি অ্যাকাউন্টের ব্যক্তিগত তথ্য বেহাত হয়েছে।
  • ৫ জন চিনা নির্মাণকর্মীকে চিনে ফেরত পাঠাল পাকিস্তান। পাঞ্জাব প্রদেশে চিনের সহযোগিতায় রাস্তা তৈরির প্রকল্পে তাঁরা চিন থেকে এসেছিলেন। সেখানে এক সংঘর্ষে তাঁরাই হামলা চালিয়েছিলেন বলে অভিযোগ উঠেছিল।

খেলা

  • গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসের সপ্তম দিনে ভারত দ্বাদশ সোনার পদকটি পেল। মহিলাদের ডাবল ট্র্যাপ শ্যুটিংয়ে সোনা জিতলেন শ্রেয়সী সিং। গ্লাসগো কমনওয়েলথ গেমসে এই ইভেন্টে রুপো জিতেছিলেন তিনি। পুরুষদের ডাবল ট্র্যাপ বিভাগে ব্রোঞ্জ জিতলেন অঙ্কুর মিত্তাল। পুরুষদের ৫০ মিটার পিস্তলে ব্রোঞ্জ পেলেন ওম প্রকাশ মিথারভাল। ১২টি সোনা, ৪টি রুপো, ৮টি ব্রোঞ্জ মিলে ভারতের পদক সংখ্যা হল ২৪। এদিন হকিতে ইংল্যান্ডকে ৪-৩ গোলে হারিয়ে সেমিফাইনালে পৌঁছল ভারত।
  • চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নিল বার্সেলোনা। এদিন ০-৩ গোলে তারা হারল রোমার কাছে। প্রথম পর্বে ৪-১ গোলে জয়ী হয়েছিল বার্সা। অ্যাওয়ে গোলের সুবাদে রোমা সেমিফাইনালে পৌঁছল।
  • সুপার কাপে মোহনবাগান এদিন লাজং এফসিকে ৩-১ গোলে হারিয়ে সেমিফাইনালে পৌঁছল।

বিবিধ

  • মহারাষ্ট্রের রত্নগিরি জেলার তৈল শোধনাগার এবং পেট্রোকেম প্রকল্পে ৫০ শতাংশ অংশীদার নেওয়ার জন্য প্রাথমিক চুক্তি সই করল সৌদি অ্যারামকো। সৌদি আরবের এই রাষ্ট্রয়ত্ত সংস্থার হয়ে নয়াদিল্লিতে চু্ক্তিতে সই করলেন সৌদির তেল মন্ত্রী খলিদ অল ফলি। রত্নগিরি প্রকল্পে বিনিয়োগের অঙ্ক ২ লক্ষ ৮৬ হাজার কোটি টাকা। বাকি ৫০ শতাংশ মালিকানা থাকবে ভারতের রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলির হাতে।