এয়ার ইন্ডিয়ায় ২৯৫ কেবিন ক্রু

628
0
daily current affairs

এয়ার ইন্ডিয়ায় পাঁচ বছরের চুক্তির ভিত্তিতে ২৯৫ জন পুরুষ ও মহিলা ট্রেনি কেবিন ক্রু ও এক্সপিরিয়েন্সড কেবিন ক্রু নিয়োগ করা হবে।

শূন্যপদের বিন্যাস: পুরুষদের জন্য মোট শূন্যপদ ৮৬ (তপশিলি জাতি ২, তপশিলি উপজাতি ১২, ওবিসি ৭২)। মহিলাদের জন্য মোট শূন্যপদ ২০৯ (অসংরক্ষিত ৮৫, ওবিসি ১২৪)।

বয়সসীমা: এক্সপিরিয়েন্সড কেবিন ক্রু-র ক্ষেত্রে বয়স হতে হবে ১৮-৩৫ বছরের মধ্যে। ট্রেনি কেবিন ক্রু পদের জন্য ১৮-২৭ বছরের মধ্যে। সবক্ষেত্রেই বয়স হতে হবে ২ মে ২০১৮ তারিখের হিসেবে। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

যোগ্যতা: এক্সপিরিয়েন্সড কেবিন ক্রু পদের ক্ষেত্রে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয়/ বোর্ড থেকে ১০+২ পাশ। অভিজ্ঞতা: কোনো শিডিউল্ড এয়ারলাইনে কেবিন ক্রু হিসেবে অন্তত এক বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে এবং বর্তমানে কেবিন ক্রু হিসেবে কর্মরত হতে হবে।

ট্রেনি কেবিন ক্রু পদের ক্ষেত্রে গ্র্যাজুয়েশন অথবা ১০+২ সঙ্গে হোটেল ম্যানেজমেন্ট অ্যান্ড কেটারিং টেকনোলজি বা ট্রাভেল অ্যান্ড ট্যুরিজমে তিন বছরের ডিগ্রি বা ডিপ্লোমা।

শারীরিক মাপজোক: উচ্চতা: পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে ন্যূনতম ১৭২ সেন্টিমিটার, মহিলা প্রার্থীদের ক্ষেত্রে ন্যূনতম ১৬০ সেন্টিমিটার। পুরুষ ও মহিলা দুই ক্ষেত্রেই তপশিলি জাতি/ উপজাতি, উত্তর-পূর্বাঞ্চল ও পার্বত্য অঞ্চলের প্রার্থীরা ২.৫ সেন্টিমিটার পর্যন্ত ছাড় পাবেন।

বিএমআই (বডি মাস ইনডেক্স): পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে ১৮-২৫-এর মধ্যে। মহিলা প্রার্থীদের ১৮-২২-এর মধ্যে।

দৃষ্টিশক্তি: কাছের দৃষ্টি ভালো চোখে এন৫ ও খারাপ চোখে এন৬। দূরের দৃষ্টি এক চোখে ৬/৬ এবং অন্য চোখে ৬/৯। চশমা থাকলে হবে না। কনট্যাক্ট লেন্স প্লাস মাইনাস ২ডি পর্যন্ত গ্রহণযোগ্য। কালার ভিশন নর্মাল।

স্পষ্ট উচ্চারণ এবং ইংরেজি ভাষায় পরিষ্কার কথা বলতে জানতে হবে।

প্রার্থী বাছাই পদ্ধতি: এক্সপিরিয়েন্সড কেবিন ক্রু পদের ক্ষেত্রে মেডিকেল পরীক্ষা ও লেখা পরীক্ষার মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে।

ট্রেনি কেবিন ক্রু পদের ক্ষেত্রে মেডিকেল পরীক্ষা, পার্সোন্যালিটি অ্যাসেসমেন্ট রাউন্ড ও লেখা পরীক্ষার মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে।

আবেদনের পদ্ধতি: www.airindia.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও ফোন নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করার আগে ছবি ও স্বাক্ষর স্ক্যান করে রাখতে হবে। সম্প্রতি তোলা পাসপোর্ট মাপের ছবি হতে হবে। স্ক্যান করা ইমেজের মাপ হবে ১০-৩৫ কেবির মধ্যে। জেপিজি/ জেপেগ ফরম্যাটে স্ক্যান করতে হবে। অনলাইন আবেদন করা যাবে ২ মে ২০১৮ তারিখ পর্যন্ত। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা উপরোক্ত ওয়েবসাইটে।

গুরুত্বপূর্ণ তারিখ: অনলাইন আবেদন করা যাবে ২ মে ২০১৮ তারিখ পযর্ন্ত। এক্সপিরিয়েন্সড কেবিন ক্রু পদের লেখা পরীক্ষা হবে ৬ মে ২০১৮ তারিখে।