fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ১৩ এপ্রিল ২০১৮

জাতীয়

  • দিল্লি পুলিশ দিল্লি থেকে গ্রেপ্তার করল দাউদ ইব্রাহিমের ৩ কর্মীকে। উত্তর প্রদেশের শিয়া ওয়াকফ বোর্ডের প্রধান ওয়াসিম রিজভিকে হত্যা করে দেশে সাম্প্রদায়িক সংঘর্ষ তৈরির ষড়যন্ত্র তারা করেছিল বলে দাবি পুলিশের।
  • শিশু ও নারী নির্যাতনের দুটি ঘটনার প্রতিবাদে শামিল হলেন দেশের বিভিন্ন প্রান্তের মানুষ। কাঠুয়ায় ৮ বছরের একটি কন্যাকে নির্যাতন করে হত্যার ঘটনায় অভিযুক্তদের সমর্থন কারী দুই মন্ত্রী এদিন ইস্তফা দিলেন। উন্নাওয়ে এক মহিলার সম্মানহানি এবং পরে পুলিশের হেফাজতে তাঁর বাবারই মৃত্যুর ঘটনায় অন্যতম অভিযুক্ত বিধায়ক কুলদীপ সিং সেনগরকে এদিন গ্রেপ্তার করল সিবিআই।
  • মেদিনীপুর শহরের কাছে বাঘঘরার জঙ্গলে উদ্ধার হল একটি পূর্ণবয়স্ক বাঘের মৃতদেহ। জঙ্গলে শিকার করতে যাওয়া আদিবাসী সম্প্রদায়ের মানুষের হাতে তার মৃত্যু হয়েছে বলে মনে করা হচ্ছে।

আন্তর্জাতিক

  • নোবেল পুরস্কারের সংগঠক সংস্থা সুইডিশ অ্যাকাডেমির প্রধান পদে নিযুক্ত হলেন আন্দ্রে ওলসন। তিনি নিজেও সাহিত্যের অধ্যাপক এবং লেখক। বিভিন্ন বিতর্কে সারা দানিয়ুস ইস্তফা দেওয়ায় এই পদটি শূন্য হয়েছিল।
  • পানামা কেলেঙ্কারিতে পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভবিষ্যতে যে-কোনো ধরনের নির্বাচনে দাঁড়ানোর অধিকার কেড়ে নিল পাক সুপ্রিমকোর্ট। পাক সংবিধানের ৬২(১) এফ ধারা উদ্ধৃত করে পাঁচ বিচারপতির বেঞ্চ বলেছে, ‘কোনো সরকারি পদে যাঁরা থাকবেন, তাঁদের সৎ ও ন্যায়নিষ্ঠ হতে হবে।’ ফলে নিজের প্রতিষ্ঠা করা পাকিস্তান মুসলিম লিগেরও কোনো পদে তিনি থাকতে পারবেন না। এমনকি পাক আইন সভায় যে সব সদস্যের মনোনয়নপত্রে তিনি সই করেছেন, তাঁরা সকলেই নির্দল প্রার্থী হিসাবে বিবেচিত হবেন এই রায়ের পর।

খেলা

  • গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসের নবম দিনে ৩টি সোনা সহ ১১টি পদক জিতল ভারত। মোট ১৭টি সোনার পদক জিতে ভারত গ্লাসগো কমনওয়েলথ গেমসে ১৪টি স্বর্ণপদকের রেকর্ড অতিক্রম করল। মহিলাদের ৫০ মিটার রাইফেল থ্রি পজিশনে গেমস রেকর্ড (৪৫৫.৭ পয়েন্ট) গড়ে সোনা জিতলেন তেজস্বিনী সাওয়ন্ত। একই ইভেন্টে রুপো জিতলেন অঞ্জুম মডগিল। ১৫ বছরের অনীশ ভানওয়ালা ২৫ মিটার র‍্যাপিড ফায়ার পিস্তলে গেমস রেকর্ড গড়ে সোনা জিতলেন পুরুষদের কুস্তিতে ৬৫ কেজি বিভাগে সোনা জিতলেন বজরং পুনিয়া। ৯৭ কেজি বিভাগে মৌসম খাতরি রুপো জিতলেন। মেয়েদের ৬৮ কেজি কুস্তিতে রুপো জিতলেন দিব্যা কাকরান। টেবিল টেনিস মেয়েদের ডাবলসে রুপো জিতল মনিকা বাত্রা-মৌমা দাস জুটি।
  • বেঙ্গালুরু এফসি ৩-১ গোলে নেরোকা এফসিকে হারিয়ে সুপার কাপের সেমিফাইনালে উঠল।

বিবিধ

  • চলচ্চিত্রের জাতীয় পুরস্কার ঘোষিত হল। শ্রেষ্ঠ ছবির পুরস্কার পেল অসমের ভিলেজ রকস্টার। শ্রেষ্ঠ হিন্দি ছবি ও শ্রেষ্ঠ বাংলা ছবির পুরস্কার পাচ্ছে যথাক্রমে নিউটন এবং ময়ূরাক্ষী। নগরকীর্তন ছবিতে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার পাচ্ছেন ঋদ্ধি সেন। ঋদ্ধি ছাড়াও বাংলা থেকে রামচন্দ্র রজক সেরা মেক-আপ শিল্পী হিসাবে এবং গোবিন্দ মণ্ডল সেরা কস্টিউমের জন্য জাতীয় পুরস্কার পেলেন। নগরকীর্তন ছবির পরিচালক কৌশিক গাঙ্গুলী বিশেষ পুরস্কার পেলেন। মম ছবিতে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেত্রীর মরণোত্তর পুরস্কার ঘোষিত হল প্রয়াত শ্রীদেবীর উদ্দেশে। প্রয়াত অভিনেতা বিনোদ খান্নার জন্য দাদাসাহেব ফালকে মরণোত্তর পুরস্কার দেওয়ার কথাও এদিন জানানো হল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *