কারেন্ট অ্যাফেয়ার্স ১৫ এপ্রিল ২০১৮

436
0
current-affairs-14042018-picture

জাতীয়

  • উন্নাও এবং কাঠুয়ায় দোষী ব্যক্তিদের শাস্তির দাবি জানিয়ে এবং প্রধানমন্ত্রীকেই নৈতিকভাবে দায়ী বলে নরেন্দ্র মোদীকে চিঠি লিখলেন ৪৯ জন প্রাক্তন শীর্ষ আমলা।
  • পাকিস্তানের পাঞ্জাসাহিব গুরুদ্বার এবং নানকানা সাহিব গুরুদ্বারে তীর্থ করতে যাওয়া ভারতীয় তীর্থযাত্রীদের পাকিস্তানে অবস্থিত ভারতীয় হাইকমিশনারের সঙ্গে দেখা করতে দিল না ইসলামাবাদ প্রশাসন।

আন্তর্জাতিক

  • সিরিয়া যদি বিদ্রোহী দমনে রাসায়নিক অস্ত্র ব্যবহার করে তাহলে পুনরায় সামরিক অভিযান চলবে বলে সিরিয়ার রাষ্ট্রপতি বাসর আল আসাদকে হুঁশিয়ারি দিলেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। সিরিয়ায় রাসায়নিক হামলা হয়েছিল কিনা তার তদন্তে সে দেশে গেলেন ‘অর্গানাইজেশন ফর দ্য প্রহিবিশন অব কেমিক্যাল ওয়েপনস- এর সদস্যরা।
  • পাকিস্তানের লাহোরে বিচারপতি ইজাজ উল আহসানের বাড়ি লক্ষ করে গুলি চালাল দুষ্কৃতীরা। পাকিস্তান সুপ্রিম কোর্টের বিচারপতি আহসানই প্রাক্তন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের বিরুদ্ধে দুর্নীতি মামলায় রায় দিয়েছেন।

খেলা

  • গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসের একাদশ তথা সমাপ্তি দিবসে ভারত জিতল আরও একটি সোনা। মেয়েদের ব্যাডমিন্টনের ফাইনালে দুই প্রতিপক্ষই ছিলেন ভারতীয়। সেখানে পিভি সিন্ধুকে ২১-১৮, ২৩-২১ পয়েন্টে হারিয়ে সোনা জিতলেন সাইনা নেহাওয়াল। ২০১০ কমনওয়েলথ গেমসেও তিনি সোনা জিতেছিলেন। রুপো পেলেন সিন্ধু। পুরুষদের ব্যাডমিন্টন সিঙ্গলসে রুপো জিতলেন কিদাম্বি শ্রীকান্ত। টেবল টেনিসে মিক্সড ডাবলসে ব্রোঞ্জ জিতল মণিকা বাত্রা-জি সাথিয়ান জুটি। গোল্ড কোস্টে মণিকার এটি চতুর্থ পদক। সিঙ্গলসে ব্রোঞ্জ জিতলেন শরৎ কমল।
  • সমাপ্ত হল ২১তম কমনওয়েলথ গেমস। নিউজিল্যান্ডের ভারোত্তোলক ডেভিড লিটিকে অ্যাথলিট অব দ্য গেমস বলে ঘোষণা করলেন কমনওয়েলথ গেমস ফেডারেশনের সভাপতি লুইজ মার্টিন। এবারের গেমসে ৯টি বিশ্বরেকর্ড এবং ৯১টি গেমস রেকর্ড হয়েছে। ২০২২ সালের কমনওয়েলথ গেমস হবে ইংল্যান্ডের বার্মিংহামে। এবারের ৭১ দেশের প্রতিযোগিতায় প্রথম ৫টি স্থান পেল যথাক্রমে অস্ট্রেলিয়া (৮০+৫৯+৫৯=১৯৮), ইংল্যান্ড (৪৫+৪৫+৪৬=১৩৬), ভারত (২৬+২০+২০=৬৬), কানাডা (১৫+৪০+২৭=৮২)এবং নিউজিল্যান্ড (১৫+১৬+১৫=৪৬)। ভারত ২০১০ সালে দিল্লিতে ১০১টি এবং ২০০২ সালে ম্যাঞ্চেস্টারে ৬৯টি পদ জিতেছিল। সমাপ্তি কুচকাওয়াজে ভারতের পতাকা বহন করলেন মেরি কম।
  • ইংল্যান্ডে প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন হল ম্যাঞ্চেস্টার সিটি। ওয়েস্ট ব্রোম-এর কাছে ম্যাঞ্চেস্টার ইউনাটেড হেরে যাওয়ার ফলেই ম্যান সিটি খেতাব জিতল ৫ ম্যাচ বাকি থাকতেই।

বিবিধ

  • গ্রামীণ অর্থনীতি ও কৃষি ক্ষেত্রে ঋণের পরিমাণ বাড়াতে নাবার্ড-এর মূলধন ৬ গু€ণ বাড়িয়ে ৩০০০০ কোটি টাকা করা হয়েছে। এদিন এই তথ্য প্রকাশ করল কেন্দ্রীয় সরকার।
  • পিএনবি-র ব্যান্ডি হাউস শাখায় নীরব মোদী-মেহুল চোকসির দুর্নীতির ঘটনায় যে ৮ জন অডিটরের বিরুদ্ধে কর্তব্যে গাফিলতির অভিযোগ উঠেছে তাঁদের ডেকে পাঠাল দ্য ইনস্টিটিউট অব চাটার্ড অ্যাকাউন্টস অব ইন্ডিয়া (আইসিএআই)। সংস্থার শৃঙ্খলারক্ষা সমিতির সামনে তাঁদের হাজিরা দিতে হবে।