fbpx

১০ বেসরকারি ও বিদেশি ব্যাঙ্কে চাকরি

দেশের রাষ্ট্রায়ত্ত ও মূল ধারার সরকারি ব্যাঙ্কগুলির বাইরে ফেডারেল ব্যাঙ্ক, কোটাক মাহীন্দ্রা ব্যাঙ্ক, বন্ধন ব্যাঙ্ক, ইয়েস ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্ক, এইচডিএফসি ব্যাঙ্ক, আইডিএফসি ব্যাঙ্ক, কারুর বৈশ্য ব্যাঙ্ক, এইচএসবিসি ব্যাঙ্ক ইত্যাদি প্রথম সারির দেশি-বিদেশি ব্যাঙ্কগুলিতে নিয়মিত নিয়োগ হয় নানা পদে। কোথায় কখন কী সুযোগ আছে খোঁজ নেওয়া যায় সারা বছর, ২৪ ঘণ্টা, উপযুক্ত পদ পেলে অনলাইনে আবেদনও করা যায় তখনই। অনেকক্ষেত্রে পছন্দের পদের জন্য আগাম রেজুমেও আপলোড করা যায়। এরকম যখন-তখন সুযোগের খোঁজের জন্য প্রয়োজনীয় তথ্যাবলি হাতের কাছে গুছিয়ে দিচ্ছেন অশোক চক্রবর্তী।  

ফেডারেল ব্যাঙ্ক: এদের চাকরির খোঁজ-খবর ও আবেদনের জন্য জব পোর্টাল (https://www.federalbank.co.in/career#product-main-landing4) খোলা থাকে ২৪x৭x৩৬৫। সেখানে একটা ফর্ম্যাট দেওয়া থাকে, সেটি পূরণ করে সাবমিট করতে পারেন নিজের রেজুমে, রেজিস্টার্ড করানোর জন্য।

প্রথমে  পেজের নিচে গিয়ে লগ-অন করতে হবে, নতুনদের ক্ষেত্রে ওই লিঙ্কের পাশে ‘অ্যাপ্লাই নাউ’ দিয়ে ঢুকতে হবে। ঢুকে প্রথমে নিয়মকানুনের একটা পাতায় পড়ে প্রসিড বোতামে ক্লিক করলে রেজিস্ট্রেশনের ফর্ম পাবেন, সেটি পর-পর পাতা পূরণ করে, সব কিছু ভালো করে মিলিয়ে সাবমিট করবেন। রেজিস্টার্ড হয়ে যাবে।

আবেদন যদি গ্রাহ্য হয় তাহলে একটা রেজুমে আইডি আর পাসওয়ার্ড দেখা যাবে স্ক্রিনে। ৩ দিনের মধ্যে ওই আইডি ও পাসওয়ার্ড জানিয়ে একটা ইমেলও আসবে আপনার মেলবক্সে। এই আইডি ও পাসওয়ার্ড দিয়ে আপনি আবার ঢুকে রেজুমে এডিটও করতে পারেন।

ব্যাঙ্ক আপনার উপযুক্ত কাজ থাকলে নিজেরাই আপনাকে মেলবক্সে জানাবে। তবে ৬ মাস বা তার বেশি সময় পেরিয়েও কোনো সাড়া না পেলে বুঝবেন ওখানে ডাক পাবার সম্ভাবনা নেই।

বন্ধন ব্যাঙ্কে চাকরির জন্য আবেদন করা যায় মূলত তিন ভাবে। ১. সরাসরি পদনির্বাচন, স্থাননির্বাচন ইত্যাদি করে রেজুমে আপলোড করে, “কেরিয়ার”-এর এই লিঙ্কে: https://www.bandhanbank.com/recruitment.aspx.

২. রেজুমে মেল করতে পারেন ব্যাঙ্কের হিউম্যান রিসোর্সেস ডিপার্টমেন্টে, এই ইমেল আইডিতে: recruitment@bandhanbank.com.

৩. রেজুমে পাঠিয়ে দিতে পারেন কেবলমাত্র ডাকে বা ক্যুরিয়ার সার্ভিসে, এই ঠিকানায়: Head-Recruitment, Human Resources Department, Bandhan Bank Limited, DN-32, Salt Lake City, Sector-5, Kolkata-700091.

কোটাক মাহীন্দ্রা ব্যাঙ্কের ওয়েব পোর্টাল হল https://www.kotak.com/en/about-us/careers/jobs.html. এখানে ছাত্র-ছাত্রী ও গ্র্যাজুয়েট এবং ইন্ডাস্ট্রি প্রফেশনালদের জন্য কখন কী চাকরির সুযোগ আছে, কোন পদের বিজ্ঞাপিত কবে আপলোড হয়েছে, নিয়োগস্থল কোথায় তা জানানো হয়েছে কয়েক পাতা জুড়ে। প্রত্যেক পদের ক্ষেত্রেই, সেই ফ্রেমের ডানদিকের কোণায় নিচে ডাউন অ্যারোতে ক্লিক করলে জানা যাবে পদটির প্রাসঙ্গিক অন্যান্য বিবরণ, প্রয়োজনীয় যোগ্যতা, অভিজ্ঞতা, আবেদনের শেষ তারিখ ইত্যাদি। এসবের নিচেই বাঁদিকের কোণায় আছে অ্যাপ্লাই নাউ লিঙ্ক, ক্লিক করে সরাসরি আবেদন করার জন্য। পাশেই আরেকটি লিঙ্ক আছে চাইলে কারও সঙ্গে এই চাকরির সুযোগের খবর শেয়ার করার জন্য।

এখনই যদি উপযুক্ত পদের খোঁজ না থাকে তাহলে নিজের নাম, ফোন নম্বর, যোগ্যতা, শহর ইত্যাদি জানিয়ে রেজুমে আপলোড করতে পারেন এই পেজেরই ডানদিকে রাখা লিঙ্ক থেকে। ব্যাঙ্ক সেটি সেভ করে রেখে দেবে এবং উপযুক্ত সুযোগ এলে আপনার সঙ্গে যোগাযোগ করবে।

রেজুমে মেলও করতে পারেন, এই আইডিতে: careers@kotak.com

ইন্দাসইন্দ ব্যাঙ্কের ওয়েব পোর্টাল: http://www.indusind.com/careers/opportunities-with-us.html. এই পেজে বর্তমান কী-কী পদে নিয়োগ হবে তার তালিকা দেওয়া আছে। প্রতি পদের নামের পাশেই ডানদিকে প্লাস চিহ্নে ক্লিক করলে দেখা যাবে পদের প্রাসঙ্গিক অন্যান্য বিবরণ— কাজ, যোগ্যতা, অভিজ্ঞতা, রাজ্য, শহর, শূন্যপদের সংখ্যা ইত্যাদি। পাশে অ্যাপ্লাই নাউ লিঙ্ক।

নিজের রেজুমে আপলোডও করতে পারেন এই পেজের নিচের অংশে দেওয়া ফর্মে নিজের প্রার্থিত পদ, রাজ্য, শহর, সর্বোচ্চ যোগ্যতা জানিয়ে। এভাবে রেজুমে সহ সাবমিট করলে ব্যাঙ্ক পরে উপযুক্ত বিবেচনা করলে নিজেরাই আপনার সঙ্গে যোগাযোগ করবে। রেজুমে আপলোড করার লিঙ্ক এই পেজের ওপরেও আছে।

অ্যাক্সিস ব্যাঙ্কে কখন কোন পদে নিয়োগ হয় জানার জন্য নিয়মিত খোঁজ রাখতে পারেন এই লিঙ্কে: https://rms.axisbank.co.in/axis_crp/client/default.aspx?_ga=2.204406928.1246745720.1524117464-1403108172.1524117464.    কেরিয়ার লিঙ্ক থেকে “জয়েন অ্যাক্সিস ব্যাঙ্ক”-এ মাউস পয়েন্টার নিয়ে গেলে দেখা যাবে ক্যাম্পাস রিক্রুটমেন্ট, জব ওপেনিং, অ্যাক্সিস অ্যাকাডেমিক ইন্টারফেস প্রোগ্রাম ইত্যাদি। ওগুলির ওপরে ক্লিক করলে বিস্তারিত তথ্য ও নির্দেশ পাবেন।

ইয়েস ব্যাঙ্কে নিয়মিত নিয়োগ হয়ে থাকে নানা পদে। আবেদনের জন্য প্রথমে নিজের একটা আবেদনের অ্যাকাউন্ট খুলে রাখুন এই লিঙ্কে: https://yesbank.taleo.net/careersection/iam/accessmanagement/login.jsf?lang=en&redirectionURI=https%3A%2F%2Fyesbank.taleo.net%2Fcareersection%2Fcareers%2Fmycart.ftl%3Fpostdata%3D%24GcRjexxVU6cg5iAUimgJ-w%3D%3D%26lang%3Den%26ftlcompclass%3DPageComponent%26urgent%3Dtrue&TARGET=https%3A%2F%2Fyesbank.taleo.net%2Fcareersection%2Fcareers%2Fmycart.ftl%3Fpostdata%3D%24GcRjexxVU6cg5iAUimgJ-w%3D%3D%26lang%3Den%26ftlcompclass%3DPageComponent%26urgent%3Dtrue.

বর্তমান শূন্যপদের খোঁজখবর পাবেন এই লিঙ্কে: https://yesbank.taleo.net/careersection/careers/jobsearch.ftl#. প্রতিটি পদের নামের লিঙ্কে ক্লিক করলে পদটির বিষয়ে প্রাসঙ্গিক বিস্তারিত তথ্য (পদের বিবরণ ও কোড নম্বর, যোগ্যতা, অভিজ্ঞতা, বয়স, আবেদনের সময়সীমা, নিয়োগস্থান ইত্যাদি) জানতে পারবেন।

আবেদন করতে হলে নিজের আবেদনের অ্যাকাউন্টে সাইন-ইন করে ঢুকতে হবে ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে।

এইচডিএফসি ব্যাঙ্কে  https://www.hdfcbank.com/aboutus/careers/default.htm লিঙ্কে ক্লিক করলে দেখা যাবে এখন কী-কী পদের জন্য আবেদন গ্রহণ চলছে। পছন্দের পদের বক্সের ডানদিকের ওপরের কোণায় “অ্যাপ্লাই নাউ”-এ ক্লিক করলে খুলে যাবে সেই পদের জন্য প্রাসঙ্গিক সমস্ত বিবরণ। সেই পেজেই পাবেন অনলাইন আবেদনের লিঙ্ক।

ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট ফিনান্স কোম্পানি ব্যাঙ্কে  https://careers.idfcbank.com/Pages/Home.aspx লিঙ্কে গিয়ে নিজের নাম, ইমেল, মোবাইল নম্বর, পছন্দের পদ, স্থান, অভিজ্ঞতা জানাতে হবে। প্রথমে নিজের একটা ইউজার অ্যাকাউন্ট  খুলতে পারেন এই লিঙ্কে: https://careers.idfcbank.com/Pages/login.aspx. নিজের সিভি (কারিক্যুলাম ভীটি) আপলোড করতে পারেন এই লিঙ্কে: https://careers.idfcbank.com/Pages/SubmitCV.aspx.

কারুর বৈশ্য ব্যাঙ্কে এখন কী-কী পদের জন্য আবেদন গ্রহণ চলছে সে ব্যাপারে জানা যাবে এই লিঙ্কে: http://www.kvbsmart.com/Careers/kvb_Careers.asp. সেই পাতায় ৩টি লিঙ্ক আছে: আবেদনের আগে বিশদ নিয়ম-নির্দেশ জানার জন্য “ইন্সট্রাকশনস টু ক্যান্ডিডেটস”, পদগুলির প্রাসঙ্গিক বিবরণ সমূহের জন্য “এলজিবিলিটি নর্মস”, সরাসরি আবেদন করার জন্য “অ্যাপ্লাই অনলাইন— ক্লিক হিয়ার”।

এইচএসবিসি ব্যাঙ্ক: এদের সদর দপ্তর লন্ডনে। শাখা-প্রশাখা সারা দুনিয়ায়। ফলে কাজ পাওয়া যেতে পারে এদেশেও, বিদেশেও। জব পোর্টাল: http://www.hsbc.com/careers/where-we-hire/india. এখন কোন ভূখণ্ডে এদের কোথায় কী কাজের সুযোগ আছে জানা যাবে এই লিঙ্কে: https://hsbc.taleo.net/careersection/external/moresearch.ftl?lang=en_GB&WT.ac=HGHQ_Careers_HK_Taleo1.2_On. যেসব কাজের খোঁজ পাওয়া যাবে তার প্রতিটিতেই ক্লিক করলে অন্যান্য বিস্তারিত দেখাবে। তবে আবেদনের জন্য এগোতে হলে আগে সেই মর্মে অ্যাকাউন্ট খুলতে অর্থাৎ রেজিস্ট্রেশন করতে হবে। এই জব সার্চের পেজেই ওপরে লাল অংশে মাই অ্যাকাউন্ট অপশনস লেখাটায় ক্লিক করতে হবে, যে পেজ খুলবে তার একেবারে নিচে নিউ ইউজার লিঙ্কে ক্লিক করে রেজিস্ট্রেশনের ফর্ম বেরোবে, নির্দেশ মতো সেটি পূরণ করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *