fbpx

উচ্চমাধ্যমিকের পর বিএবিএড, বিএসসিবিএড, রিজিওনাল ইনস্টিটিউটের অন্যান্য কোর্স

২০১৮-১৯ সেশনে ৪ বছরের বিএসসি-বিএড বা বিএ-বিএড অখণ্ড কোর্স এবং ২ বছরের বিএড ও এমএড কোর্সে ভর্তির জন্য দরখাস্ত চাইছে রিজিওনাল ইনস্টিটিউট অব এডুকেশন, ভুবনেশ্বর। ভর্তির বিজ্ঞপ্তি নম্বর ৩২৫, তারিখ ১৬-০৪-২০১৮। কেন্দ্রীয় সরকারের এই প্রতিষ্ঠানটি এনসিইআরটি অনুমোদিত। এখানকার কোর্সগুলি এনসিটিই স্বীকৃত এবং উৎকল বিশ্ববিদ্যালয়ের অ্যাফিলিয়েটেড। এখানে পড়তে পারেন পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, অসম, ওড়িশা, ঝাড়খণ্ড, বিহার, আন্দামান-নিকোবর, সিকিম ও উত্তর-পূর্বাঞ্চলের অন্যান্য রাজ্যগুলির প্রার্থীরা। দেশের মোট ৪টি রিজিওনাল ইনস্টিটিউট অব এডুকেশনে এই কোর্সগুলিতে ছাত্র-ছাত্রী ভর্তি করা হবে একটি কমন এন্ট্রান্স এগজামিনেশন (সিইই-২০১৮)-এর মাধ্যমে, সেটি পরিচালনা করবে আরআইই মহীশূর। এমফিল ইন এডুকেশন, এমএসসিএড (মহীশূর কেন্দ্রে) পড়তে পারেন যে-কোনো রাজ্যের প্রার্থীরা।

শিক্ষাগত যোগ্যতা: চার বছরের অখণ্ড বিএসসি-বিএড কোর্সের জন্য বিজ্ঞান শাখায় মোট অন্তত ৫০ শতাংশ নম্বর সহ সিনিয়র সেকেন্ডারি বা হায়ার সেকেন্ডারি বা সমতুল পাশ (পিসিএম/পিসিবি), চার বছরের অখণ্ড বিএ-বিএড কোর্সের জন্য বিজ্ঞান/ বাণিজ্য/ কলা বিভাগে মোট অন্তত ৫০ শতাংশ নম্বর সহ সিনিয়র সেকেন্ডারি বা হায়ার সেকেন্ডারি বা সমতুল পাশ (পিসিএম/পিসিবি)। দুবছরের বিএড কোর্সের জন্য বিজ্ঞান/ বাণিজ্য/ কলা শাখায় মোট অন্তত ৫০ শতাংশ নম্বর সহ গ্র‌্যাজুয়েশন/৫০ শতাংশ নম্বর সহ মাস্টার ডিগ্রি বা ৫০ শতাংশ নম্বর সহ বিই/বিটেক বা সমতুল। এমএডের জন্য ৫০ শতাংশ নম্বর সহ পাশ হতে হবে বিএড/বিএ-বিএড/বিএসসি-বিএড/বিএএড/বিএসসিএড/বিএলএড অথবা কলা/বিজ্ঞান শাখায় মোট অন্তত ৫০ শতাংশ নম্বর সহ পাশ, সঙ্গে ৫০ শতাংশ নম্বর সহ ডিএলএড পাশ। অন্যান্য কোর্সের জন্য (যেমন এমফিল ইন এডুকেশন) প্রয়োজনীয় পরে আলাদা করে বিজ্ঞপ্তি বেরোবে, নিচের ওয়েবসাইটে। তপশিলি ও শারীরিক প্রতিবন্ধীরা নম্বরে ৫ শতাংশ ছাড় পাবেন। ২০১৬ বা ২০১৭ সালে ওপরের মতো যোগ্যতা লাভ করে থাকতে হবে, এবারের পরীক্ষার্থীরাও শর্তসাপেক্ষে আবেদন করতে পারেন। বিএড, বিএড-এমএড (অখণ্ড) এবং এমএডের জন্য এরকম কোনো বছরসীমা নেই।

আসনসংখ্যা, হস্টেল, স্কলারশিপ: ভুবনেশ্বরে আসনসংখ্যা বিএসসি-বিএডে পিসিএম গ্রুপের জন্য ৫০, পিসিবি গ্রুপের ৫০, বিএ-বিএড ৫০, বিএডে সায়েন্স অ্যান্ড ম্যাথমেটিক্স গ্রুপের জন্য ৫০, সোশ্যাল সায়েন্স অ্যান্ড ল্যাঙ্গুয়েজ গ্রুপের জন্য ৫০, এমএডে আসন ৩০টি। পুরুষ ও মহিলাদের জন্য আলাদা-আলাদা হস্টেল আছে। স্কলারশিপ পেলে হস্টেলে থাকা বাধ্যতামূলক। সমস্ত তপশিলি ছাত্র-ছাত্রীদের এবং বাকি ছাত্র-ছাত্রীদের ৫০ সতাংশকে স্কলারশিপ দেওয়া হবে, মেধার ভিত্তিতে।

প্রবেশিকা পরীক্ষা ও ফি: প্রার্থিবাছাই হবে কমন এন্ট্রান্স এগজামিনেশন (সিইই-২০১৮)-এর মাধ্যমে। নেগেটিভ মার্কিং থাকবে ০.৫ হারে। অন্তত ৩টি পরীক্ষাকেন্দ্র বাছতে হবে, তালিকা থেকে। আবেদনের ফি সাধারণ/ ওবিসি প্রার্থীদের ক্ষেত্রে ৮০০ টাকা। তপশিলি ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে ৪০০ টাকা।এই টাকা জমা দেওয়া যাবে নেটব্যাঙ্কিং/ক্রেডিট কার্ড/ ডেবিট কার্ডের মাধ্যমে।

আবেদন পদ্ধতি: আবেদন করতে হবে অনলাইনে, ৯ মে ২০১৮ তারিখের মধ্যে। www.ncert-cee.kar.nic.in ওয়েবসাইটের মাধ্যমে। যে-কোনো ব্যাপারে বিস্তারিত জানতে পারবেন উপরের ওয়েবসাইটে। এছাড়াও ফোন করতে পারেন এই নম্বরে: (0821) 2515002/2414362/2411611, ইমেল: cee2018help@gmail.com. আবেদনের পদ্ধতি ও আবেদনের পর পরিস্থিতি জানা যাবে এই ওয়েবসাইটে: www.ncert-cee.kar.nic.in

2 thoughts on “উচ্চমাধ্যমিকের পর বিএবিএড, বিএসসিবিএড, রিজিওনাল ইনস্টিটিউটের অন্যান্য কোর্স

  • April 22, 2018 at 5:11 am
    Permalink

    ২০১৫ সালের যারা উচ্চমাধ্যমিক পাস করেছে তারা কি আবেদন করতে পারবে???

    Reply
  • May 19, 2018 at 7:03 am
    Permalink

    এবার ই কি শেষ D. ED ।আর কি সব B. ED হচ্ছে

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *