fbpx

২০০০ প্রবেশনারি অফিসার স্টেটব্যাঙ্কে

স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ায় ২০০০ প্রবেশনারি অফিসার নিয়োগ করা হবে। বিজ্ঞপ্তি নম্বর: CRPD/PO/2018-19/01. অনলাইন আবেদন করতে হবে। নিচের যোগ্যতার যে-কোনো ভারতীয়রা আবেদন করতে পারবেন।

শূন্যপদের বিন্যাস: মোট শূন্যপদ ২০০০ (অসংরক্ষিত ১০১০, তপশিলি জাতি ৩০০, তপশিলি উপজাতি ১৫০, ওবিসি ৫৪০)। এইসবের মধ্যে ১১৮টি শারীরিক প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত।

শিক্ষাগত যোগ্যতা: কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যে-কোনো শাখায় স্নাতক বা সমতুল। অন্তিম বছরের ছাত্রছাত্রীরাও শর্তসাপেক্ষে আবেদন করতে পারবেন। শিক্ষাগত যোগ্যতা সম্পূর্ণ হতে হবে ৩১ আগস্ট ২০১৮ তারিখের মধ্যে।

বয়সসীমা: ১ এপ্রিল ২০১৮ তারিখের হিসেবে বয়স হতে হবে ২১-৩০ বছরের মধ্যে (জন্মতারিখ ২ এপ্রিল ১৯৮৮ থেকে ১ এপ্রিল ১৯৯৭)। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

প্রার্থী বাছাই পদ্ধতি: প্রিলিমিনারি পরীক্ষা, মেইন পরীক্ষা, গ্রুপ এক্সারসাইজ ও ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। প্রিলিমিনারি পরীক্ষায় অবজেক্টিভ টাইপের প্রশ্ন থাকবে ইংলিশ ল্যাঙ্গুয়েজ (৩০ নম্বর), কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউড (৩৫ নম্বর) ও রিজনিং এবিলিটি (৩৫ নম্বর)। মোট ১০০ নম্বরের পরীক্ষা, সময় ১ ঘণ্টা। লেখা পরীক্ষায় মেধাতালিকার ভিত্তিতে বাছাই প্রার্থীরা মেইন পরীক্ষা দিতে পারবেন। মেইন পরীক্ষায় থাকবে রিজনিং অ্যান্ড কম্পিউটার অ্যাপ্টিটিউড (৪৫ নম্বর), ডেটা অ্যানালিসিস অ্যান্ড ইন্টারপ্রিটেশন (৩৫ নম্বর), জেনারেল/ ইকোনমি/ ব্যাঙ্কিং অ্যাওয়্যারনেস (৪০ নম্বর), ইংলিশ ল্যাঙ্গুয়েজ (৩৫ নম্বর)। মোট ১৫৫ নম্বরের পরীক্ষা, সময় ৩ ঘণ্টা। প্রিলিমিনারি ও মেইন পরীক্ষা দুটি ক্ষেত্রেই নেগেটিভ মার্কিং থাকবে। সবশেষে ২০ নম্বরের গ্রুপ এক্সারসাইজ এবং ৩০ নম্বরের ইন্টারভিউ।

প্রিলিমিনারি পরীক্ষার পরীক্ষাকেন্দ্র: স্টেট কোড ৪৪: পশ্চিমবঙ্গ: আসানসোল, বহরমপুর, বর্ধমান, দুর্গাপুর, হুগলি, হাওড়া, কল্যাণী, কলকাতা, শিলিগুড়ি।

স্টেট কোড ৪১: ত্রিপুরা: আগরতলা।

স্টেট কোড ৩৮: সিকিম: গ্যাংটক।

স্টেট কোড ৪২: উত্তর প্রদেশ: আগ্রা, আলিগড়, এলাহাবাদ, বরেলি, বুলন্দসহের, ফরিজাবাদ, গোন্ডা, গোরক্ষপুর, ঝাঁসি, কানপুর, লক্ষ্ণৌ, মথুরা, মিরাট, মোরাদাবাদ, মুজাফফরনগর, বারাণসী।

স্টেট কোড ৩৪: ওড়িশা: আঙ্গুল, বালাসোর, বারগড়, বারিপাদা, বেরহ্যামপুর (গঞ্জাম), ভুবনেশ্বর, কটক, ঢেঙ্কানাল, ঝাড়সুগুড়া, রৌরকেলা, সম্বলপুর।

স্টেট কোড ১৫: বিহার: আরা, ঔরঙ্গবাদ, বিহার শরিফ, ভাগলপুর, দ্বারভাঙ্গা, গয়া, মজফরপুর, পাটনা, পূর্ণিয়া, সমস্তিপুর, সিয়ান।

স্টেট কোড ১৪: অসম: ডিব্রুগড়, গুয়াহাটি, জোরহাট, কোকরাঝাড়, শিলচর, তেজপুর।

প্রিলিমিনারি পরীক্ষার ক্ষেত্রে অন্যান্য রাজ্যের পরীক্ষাকেন্দ্র ও মেইন পরীক্ষার পরীক্ষাকেন্দ্র সম্পর্কে বিস্তারিত জানা যাবে ওয়েবসাইট থেকে।

বেতন: মূল বেতনক্রম ২৩৭০০-৪২০২০ টাকা। সঙ্গে অন্যান্য ভাতা।

আবেদনের ফি: ৬০০ টাকা (আবেদনের ফি+ইন্টিমেশন চার্জ)। তপশিলি জাতি/ উপজাতি ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে আবেদনের ফি দিতে হবে না, শুধুমাত্র ইন্টিমেশন চার্জ বাবদ ১০০ টাকা দিতে হবে। ডেবিট বার্ড/ ক্রেডিট কার্ড/ ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে ফি দেওয়া যাবে।

আবেদনের পদ্ধতি: http://bank.sbi/careers অথবা http://www.sbi.co.in/careers লিঙ্কে গিয়ে আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও ফোন নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করার আগে ছবি ও স্বাক্ষর স্ক্যান করে রাখতে হবে। সম্প্রতি তোলা পাসপোর্ট মাপের রঙিন ছবি হতে হবে। ডাইমেনশন ২০০×২৩০ পিক্সেল (বাঞ্ছনীয়ত), মাপ হতে হবে ২০-৫০ কেবির মধ্যে। সাদা কাগজে কালো কালির পেন দিয়ে স্বাক্ষর করতে হবে, ডাইমেনশন ১৪০×৬০ পিক্সেল (বাঞ্ছনীয়ত), মাপ হতে হবে ১০-২০ কেবির মধ্যে। ছবি ও স্বাক্ষর জেপিজি বা জেপেগ ফরম্যাটে স্ক্যান করতে হবে। স্ক্যানার রেজলিউশন দরকার অন্তত ২০০ ডিপিআই। অনলাইন আবেদন করার সময় ছবি ও স্বাক্ষর নির্দিষ্ট স্থানে আপলোড করতে হবে। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে উপরোক্ত ওয়েবাসইটে।

গুরুত্বপূর্ণ তারিখ: অনলাইন রেজিস্ট্রেশন করা যাবে ১৩ মে ২০১৮ তারিখ পর্যন্ত। আবেদনের ফি দেওয়া যাবে ১৩ মে ২০১৮ তারিখ পর্যন্ত। অনলাইন প্রিলিমিনারি পরীক্ষার জন্য কললেটার ডাউনলোড করা যাবে ১৮ জুন ২০১৮ থেকে। অনলাইন প্রিলিমিনারি পরীক্ষা হবে ১, ৭ ও ৮ জুলাই ২০১৮। প্রিলিমিনারি পরীক্ষার রেজাল্ট বের হবে ১৫ জুলাই ২০১৮ তারিখে। অনলাইন মেইন পরীক্ষার জন্য কললেটার ডাউনলোড করা যাবে ২০ জুলাই ২০১৮ থেকে। অনলাইন মেইন পরীক্ষা হবে ৪ আগস্ট ২০১৮ তারিখে। মেইন পরীক্ষার রেজাল্ট বের হবে ২০ আগস্ট ২০১৮ তারিখে। ইন্টারভিউয়ের জন্য কললেটার ডাউনলোড করা যাবে ১ সেপ্টেম্বর ২০১৮ থেকে। ইন্টারভিউ হবে ২৪ সেপ্টেম্বর থেকে ১২ অক্টোবর ২০১৮ তারিখ পর্যন্ত। ফাইনাল রেজাল্ট বের হবে ১ নভেম্বর ২০১৮ তারিখে।

তপশিলি জাতি, উপজাতি ও ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের প্রার্থীদের জন্য প্রি-এগজামিনেশন ট্রেনিংয়ের ব্যবস্থা করা হবে। প্রি-এগজামিনেশন ট্রেনিংয়ের জন্য কললেটার ডাউনলোড করা যাবে ২৫ মে ২০১৮ তারিখ থেকে। প্রি-এগজামিনেশন ট্রেনিং হবে ১৮ জুন থেকে ২৮ জুন ২০১৮ তারিখ পর্যন্ত। প্রি-এগজামিনেশন ট্রেনিং সম্পর্কে বিস্তারিত জানা যাবে ওয়েবাসইট থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *