কারেন্ট অ্যাফেয়ার্স ২০ এপ্রিল ২০১৮

490
0
current-affairs-20042018-picture

জাতীয়

  • প্রধান বিচারপতি দীপক মিশ্রকে ইমপিচ করতে রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডুর কাছে প্রস্তাব পেশ করলেন ৭১ জন সাংসদ। এই প্রথম ভারতের কোনো প্রধান বিচারপতিকে পদ থেকে সরানোর জন্য ইমপিচমেন্ট প্রস্তাব জমা পড়ল। আইনজীবী থাকাকালীন অসত্য হলফনামা দিয়ে ওড়িশায় সরকারি জমি আদায়ের অভিযোগ তোলা হয়েছে তাঁর বিরুদ্ধে। বিচারপতি মিশ্র অবশ্য বিচারপতি হওয়ার পর সেই জমি ফেরত দিয়েছিলেন। লক্ষ্ণৌয়ের মেডিকেল কলেজ নিয়ে একটি মামলায় বিচারপতি হিসাবে বিশেষ সুবিধাদানের অভিযোগ উঠেছিল তাঁর বিরুদ্ধে।
  • দাউদ ইব্রাহিমের সম্পত্তি বাজেয়াপ্ত করতে কেন্দ্রকে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।
  • নারোদা পাটিয়া গণহত্যার মামলায় গুজরাটের প্রাক্তন মন্ত্রী মায়া কোদনানিকে বেকসুর খালাস ঘোষণা করল গুজরাট হাইকোর্ট। ২০০২ সালে নারোদা পাটিয়ায় ৯৭ জনকে হত্যা করা হয়েছিল। ২০১২ সালে নিম্ন আদালত তাঁকে গণহত্যার চক্রী হিসাবে ২৮ বছরের কারাদণ্ড দিয়েছিল।

আন্তর্জাতিক

  • লন্ডনের উইন্ডসরে কমনওয়েলথ শীর্ষ সম্মেলন থেকে কমনওয়েলথ-এর পরবর্তী প্রধান হিসাবে যুবরাজ চার্লসের নাম চূড়ান্ত করা হল। সদস্য ৫৩ দেশই এই প্রস্তাবে সহমত হল। তবে কমনওয়েলথ-এর শীর্ষপদটি বংশানুক্রমিক নয়। ১৯৪৯ সালে প্রতিষ্ঠিত হয়েছিল কমনওয়েলথ।
  • ৩৫ বছর পর সৌদি আরবে ফের সিনেমা প্রদর্শিত হচ্ছে। এদিন রিয়াধে ‘ব্ল্যাক প্যান্থার’ ছবিটি দেখানো হল মার্কিন বিনোদন সংস্থা এএমসি-র উদ্যোগে।

খেলা

  • প্রথম সুপার কাপে বেঙ্গালুরু এফসি চ্যাম্পিয়ন হল। ভুবনেশ্বরে কলিঙ্গ স্টেডিয়ামে ফাইনাল ম্যাচে তারা ৪-১ গোলে হারাল ইস্টবেঙ্গলকে। জোড়া গোল করে ম্যান অব দ্য ম্যাচ হলেন সুনীল ছেত্রী।
  • আগামী নভেম্বর মাসে এক সপ্তাহব্যাপী ‘ওয়ার্ল্ড কাপ অব টেনিস’ প্রতিযোগিতা আয়োজনের সিদ্ধান্ত জানাল আন্তর্জাতিক টেনিস ফেডারেশন। ডেভিস কাপের ওয়ার্ল্ড গ্রুপে থাকা ১৬টি দেশকে নিয়ে এই প্রতিযোগিতা হবে।
  • ফুটবলের চলতি মরসুমের পর আর্সেনালের কোচ পদে আর ফাকছেন না আর্সেন ওয়েঙ্গার। এদিন এই সিদ্ধান্ত জানালেন ওয়েঙ্গার স্বয়ং। ১৯৯৬ সালের ২২ সেপ্টেম্বর থেকে ইংল্যান্ডের এই ক্লাবের ফুটবল কোচ পদে রয়েছেন তিনি। এই সময়ে ক্লাব জিতেছে ১৭টি মহার্ঘ ট্রফি। ৭ বার করে এফএ কাপ, কমিউনিটি শিল্ড এবং ৩ বার ইপিএল জিতেছে আর্সেনাল তাঁরই প্রশিক্ষণে। প্রিমিয়ার লিগে ৮২৩টি ম্যাচে ম্যানেজারের দায়িত্ব পালন করে তিনি সম্প্রতি অ্যালেক্স ফার্গুসনের রেকর্ড (৮১০) ভেঙে দিয়েছিলেন। মোট ১০৩৩ ম্যাচে তিনি ম্যানেজার ছিলেন যা ইংলিশ প্রিমিয়ার ডিভিশনে দ্বিতীয় নজির (প্রথম অ্যালেক্স ফার্গুসন)। প্রিমিয়ার লিগে তাঁর প্রশিক্ষণে ৪৭৩টি ম্যাচ জিতেছে আর্সেনাল।

বিবিধ

  • নয়াদিল্লির বাজারে পেট্রোল এবং ডিজেলের দাম আবার বেড়ে হল যথাক্রমে ৭৬.৯১ টাকা এবং ৬৮.৬১ টাকা প্রতি লিটার। ২০১৩ সালের সেপ্টেম্বরের পর এত দাম বাড়েনি পেট্রোপণ্যের।
  • ঋণ খেলাপিদের থেকে বকেয়া উদ্ধারে পিএনবি-র উদ্যোগে ‘মিশন গান্ধিগিরি’ কর্মসূচি নেওয়া হয়েছে বলে এদিন সংবাদ প্রকাশিত হল। ১০৮৪ জনকে ‘স্বেচ্ছা ঋণখেলাপি’ বলে ঘোষণা করেছে ওই ব্যাঙ্ক। তাঁদের বাড়ি ও অফিসের সামনে প্ল্যাকার্ড হাতে চুপ করে বসে থেকে বকেয়া আদায়ের দাবি জানাচ্ছেন ব্যাঙ্কের কর্মীরা।