গুগল, ফেসবুকে চাকরি পাবেন কীভাবে ?

4079
0

গুগল, ফেসবুক, হোয়াটসঅ্যাপ !

মানব সমাজের নিত্য প্রয়োজনীয় তিনটি শব্দ। যেগুলি ছাড়া এক পাও ফেলা যায় না এবং যাবেও না আগামীদিনে।  অন্তর্জালের মাধ্যমে মানুষের হাতের মুঠোয় সমস্ত কিছু এনে দেওয়া ছাড়াও, ব্যবসায়িক প্রতিষ্ঠান এবং কর্মস্থল হিসাবে এগুলির সুনাম নেহাত কম নয়। স্বাভাবিকভাবেই, যারা এই “টেক” জগতের সঙ্গে যুক্ত বা এই বিষয় নিয়ে পড়াশুনা করছেন তাঁদের জন্য এইসব কোম্পানিগুলিতে চাকরি করা কিন্তু অনেকটা হাতে চাঁদ পাওয়ার মতোই।

এবার জেনে নেওয়া যাক, এই কোম্পনিগুলিতে কাজ পাওয়ার উপায় কী। প্রথমেই এটা বলে রাখা দরকার, গুগল মূলত একটি সার্চ ইঞ্জিন, আপনি যখন google.co.in-এ যান, আপনাকে হোম পেজেই একটি সার্চ বার দেখায়, সেখানে আপনার প্রয়োজনীয় তথ্য বা ওয়েবসাইটটি সার্চ করেন। অথচ কোনোদিন কি গুগল ওয়েবসাইটটি ঘেঁটে দেখেছেন, তার মধ্যে কিন্তু গুগল সম্বন্ধে প্রচুর তথ্যাদি দেওয়া আছে। ঠিক একইভাবে facebook.com-এ যখন যান সেখানে হোম পেজে লগ ইন আইডি ও পাসওয়ার্ড দিয়ে আপনার নিজস্ব প্রোফাইলে ঢুকে যান। কিন্তু একবারও ফেসবুক ওয়েবসাইটটিকে ভালো করে ঘেঁটে দেখা হয় না।

গুগল হোম পেজ-এ নিচের দিকে “About” বলে যে অপশনটি আছে সেটাতে ক্লিক করে চলে যান গুগলের নিজস্ব জগতে। এ এক বিশাল জগৎ। যাইহোক, চাকরির বিষয় আসা যাক। এই পেজেই একেবারে নিচের দিকে “More about Google” ট্যাগ-এর মধ্যে আছে ক্যারিয়ার অপশন। সেখান থেকে  সরাসরি চলে যেতে পারবেন https://careers.google.com ওয়েবসাইটে। এখানে ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি, সেলস-সার্ভিস অ্যান্ড সাপোর্ট, মার্কেটিং অ্যান্ড কমিউনিকেশন, ডিজাইন, বিজনেস স্ট্র্যাটেজি, লিগ্যাল— এরকম একাধিক বিভাগে কী-কী পদে চাকরি রয়েছে তার আপডেট থাকে। আপনি নিজের লোকেশন ও পছন্দসই পদ অনুযায়ী বেছে নিন। সেখানে কী যোগ্যতা লাগবে সেটাও উল্লেখ করে দেওয়া আছে। এখানে একটা বিষয় জানিয়ে রাখা দরকার, আমাদের দেশে চারটি জায়গায়— মুম্বই, হায়দরাবাদ, গুরগাঁও, ব্যাঙ্গালোর-এ গুগলের অফিস রয়েছে। এই জায়গাগুলির জন্যই আপনি আবেদন করতে পারেন।

ঠিক একইভাবে ফেসবুক হোম পেজ-এ গিয়ে একেবারে নিচের দিকে বেশ কয়টি লিঙ্ক দেওয়া আছে যার মধ্যে রয়েছে Career অপশন। Career অপশনে গিয়ে রিজিয়ন অনুযায়ী আপনার লোকেশন বাছাই করুন। নর্থ আমেরিকা, ল্যাটিন আমেরিকা, ইউরোপ-মিডল ইস্ট-আফ্রিকা এবং এশিয়া-সাউথ প্যাসিফিক-এর মধ্যে এশিয়া বাছাই করলে ভারতে কোথায়, কত চাকরি রয়েছে সেটা দেখা যাবে। শুধু তাই নয়, কী ধরনের কাজ, রেসপনসিবিলিটি কী, প্রয়োজনীয় যোগ্যতা— সবই ওখানে উল্লেখ করে দেওয়া থাকে। যোগ্যতা ও অভিজ্ঞতা অনুযায়ী পদ বেছে নিতে হবে আপনাকে। Apply বাটনে ক্লিক করে আপনার নিজের রেজুমে (সিভি) আপলোড করে ও অন্যান্য চাওয়া তথ্য দিয়ে সাবমিট করতে হবে। কাজ শেষ, এবার অপেক্ষা ফেসবুক রিক্রুট সেকশান থেকে কল আসার।

এখানে বলে রাখা যায়, ফেসবুক ও গুগলের বাইরে এরকম আকর্ষণীয় ওয়েব-জগৎ রয়েছে হোয়াটসঅ্যাপ, ইউটিউব-এর। এটা অনেকেরই জানা, বর্তমানে হোয়াটসঅ্যাপ কোম্পানি ফেসবুকের অধীনে, তেমনি ইউটিউব হল গুগলের ভিডিও সার্চ ইঞ্জিন। ফলত, গুগলে চাকরি করতে চাইলে গুগল সার্চ ইঞ্জিন ছাড়াও অ্যান্ড্রয়েড, গুগল ক্রোম, ওয়েব ব্রাউজার, জিমেল, গুগল প্লে স্টোর এরকম— কয়েকশো বিভাগ রয়েছে কাজ করার জন্য।

তাহলে দেরি কেন? যোগ্যতা থাকলে আবেদন করা শুরু করুন..