উচ্চপ্রাথমিকে সাড়ে তেরো হাজার নিয়োগে কোর্টের অনুমতি

1103
0
school service Picture

রাজ্যে স্কুল সার্ভিস কমিশনের মাধ্যমে পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষক-শিক্ষিকা নিয়োগের প্রক্রিয়ার ওপর আদালতের স্থগিতাদেশ উঠে গেল। ফলে ইন্টারভিউ পর্ব শুরু হতে আর বাধা নেই। কমিশন যে-কোনো দিন ইন্টারভিউ কর্মসূচি ঘোষণা করতে পারে। আশা করা যায়, পঞ্চায়েত নির্বাচন শেষ হলে অচিরেই ঘোষিত হবে ইন্টারভিউয়ের দিনক্ষণ।

৩০ এপ্রিল সোমবার কলকাতা হাইকোর্টে এই সংক্রান্ত মামলায় বিচারপতি তপোব্রত চক্রবর্তী এক নির্দেশে বলেন, ১০ শতাংশ সংরক্ষণের দাবিতে চলা এই মামলার জন্য বাকি ৯০ শতাংশের নিয়োগ আটকে থাকতে পারে না, ৯০ শতাংশ শূন্যপদে অবিলম্বে নিয়োগ হোক, বাকি ১০ শতাংশের জন্য যে সমস্যা আছে তার শুনানি হবে আগামী জুলাই মাসে।

ফলে মোট প্রায় ১৫ হাজার শূন্যপদের মধ্যে সাড়ে তেরো হাজার শূন্যপদে নিয়োগের আর কোনো বাধা রইল না। ইন্টারভিউয়ের জন্য নির্বাচিত প্রার্থীদের প্যানেল তৈরি হয়ে আছে প্রায় ২ বছর ধরে, তারপর স্থগিতাদেশ হয় শিক্ষাবন্ধু-শিক্ষাসাথী প্রভৃতির দায়ের করা একটি মামলার সূত্রে। তাঁদের দাবি, এই নিয়োগের ক্ষেত্রে পার্শ্বশিক্ষকদের জন্য মোট শূন্যপদের ১০ শতাংশ সংরক্ষণের ব্যবস্থা করা হয়েছে, কিন্তু শিক্ষাসাথী, শিক্ষাসম্প্রসারক, শিক্ষাকর্মী ইত্যাদি যাঁরা সর্বশিক্ষা অভিযানে পার্শ্বশিক্ষকদের মতো চুক্তিতে নিযুক্ত হয়েছিলেন তাঁরা কেন ওই সংরক্ষণের সুবিধা থেকে বঞ্চিত হবেন। সেই মামলার সূত্রে ২০১৬-র ডিসেম্বরে জারি হয় স্থগিতাদেশ, ইতিমধ্যে স্কুল সার্ভিস কমিশনের পরীক্ষা ও ফলপ্রকাশও হয়ে যায়, যদিও ইন্টারভিউয়ের জন্য কতজন সফল হয়েছেন তা জানানো হয়নি। তবে আশা করা যায়, প্রায় ২০ হাজার প্রার্থীর ডাক পাবার সম্ভাবনা আছে, ১:১.৪ অনুপাতে।