fbpx

এবার প্রাথমিকেও কম্পিউটার শিক্ষা

কম্পিউটার একদিকে যেমন আমাদের জীবনে ওতপ্রোত ভাবে জড়িয়ে যাচ্ছে, তেমনই চাকরি-বাকরিতেও এখন কম্পিউটার জানাটা প্রায় অপরিহার্য। অনেকক্ষেত্রেই চাওয়া হয় স্বীকৃত প্রতিষ্ঠানে ট্রেনিংযের সার্টিফিকেট। অনেকক্ষেত্রে স্কুলপাঠ্যে কম্পিউটার কোর্স থাকলে বাইরের প্রতিষ্টানের ট্রেনিং দরকার হয় না। যাদের স্কুলেও পড়ানো হয় না, বাইরের ট্রেনিংও নেই, বঞ্চিত হতে হয় তাদের। সুখবর, এবার প্রাথমিক স্তর থেকেই কম্পিউটার শিক্ষা দেওয়ার কথা ভাবছে স্কুল শিক্ষা দপ্তর।

বর্তমানে কম্পিউটার শিক্ষা স্কুলগুলিতে মূলত পঞ্চম থেকে দশম শ্রেণিতে পড়ানো হয়। এজন্য চুক্তিভিত্তিক শিক্ষকরাও আছেন, কোনো-কোনো ক্ষেত্রে ভোকেশনাল বিভাগের বা ঐচ্ছিক বিষয় হলে শিক্ষক নিয়োগ হয় নিয়মিত নিয়োগের মতো বা স্কুল সার্ভিস কমিশনের মাধ্যমে। এবার কম্পিউটার শিক্ষা প্রাথমিক স্তরেও চালু করে দেওয়ার কথা ভাবা হচ্ছে। প্রাথমিকভাবে, তৃতীয় শ্রেণি থেকে কম্পিউটার বেসিক শিক্ষা চালু করে দেওয়ার চিন্তা-ভাবনা হয়েছে এবং এর জন্য নিৰ্দিষ্ট পাঠ্যক্রম তৈরি করা হয়েছে।

তবে রাজ্যের সমস্ত স্কুলগুলিতে এভাবে কম্পিউটার পাঠ্যক্রম চালু করার জন্য উপযুক্ত পরিকাঠামো নেই। সে কারণে আপাতত যে স্কুলগুলিতে পরিকাঠামো দেওয়া যাবে সেখানেই কম্পিউটার শিক্ষা প্রাথমিক স্তরে চালু হবে। বাকি স্কুলগুলিতেও যাতে পরবর্তী কালে কম্পিউটার পাঠ চালু করা যায়, তার জন্যেও ব্যবস্থা নেওয়া হবে। তবে পুরো বিষয়টিই এখন শিক্ষামন্ত্রীর অনুমোদনের অপেক্ষায় রয়েছে। এ সংক্রান্ত নীতি ও সিদ্ধান্তর দিকে তাকিয়ে আছেন বর্তমানে চুক্তিতে নিয়োজিত কম্পিউটার শিক্ষকরাও।

One thought on “এবার প্রাথমিকেও কম্পিউটার শিক্ষা

  • May 29, 2018 at 11:32 am
    Permalink

    I like this app..But.. It need to include the exam preparation like MP, HS,… Thanks.

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *