fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ১৭ মে ২০১৮

জাতীয়

  • পশ্চিমবঙ্গে ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচনের ফল প্রকাশিত হল। জেলা পরিষদে তৃণমূল কংগ্রেস ৩৬৬ এবং বিজেপি ৬টি আসনে জয়ী হল। পঞ্চায়েত সমিতিতে তৃণমূল, বিজেপি, কংগ্রেস, সিপিআই(এম) এবং নির্দল প্রার্থীরা যথাক্রমে ৪৫৬১, ৬৬৭, ১১৬, ৯৫ ও ৯৬টি আসনে জয়ী। গ্রাম পঞ্চায়েতে এই দলগুলির প্রার্থীরা যথাক্রমে ২০৯১০, ৫৬৭৩, ১০৪৩, ১৪৬৪ এবং ১৮০৩টি আসনে জয়ী হলেন।
  • কর্নাটকের মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন বিএস ইয়েদ্যুরাপ্পা। তবে তাঁর দল বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি।

আন্তর্জাতিক

  • মালয়েশিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী নজির রাজাকের বাড়িতে তল্লাশি চালাল পুলিশ। ৩২০ কোটি ডলারের আর্থিক কেলেঙ্কারিতে তিনি অভিযুক্ত। দিনকয়েক আগে তিনি মালয়েশিয়া ছেড়ে ভিনদেশে যাওয়ার উদ্যোগ নিয়েছিলেন। তখনই তাঁর দেশ ছাড়ার ওপর নিষেধাজ্ঞা জারি হয়েছিল।
  • পারিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের বিরুদ্ধে আনা রাষ্ট্রদ্রোহের মামলা খারিজ করে দিল পাকিস্তানের আদালত। পাকিস্তান তেহরিক ই ইনসাফ এবং পাকিস্তান আওয়ামি তেহরিক এই মামলার আবেদন জানিয়েছিল।
  • উত্তর ইংল্যান্ডে খুন হলেন ভারতীয় বংশোদ্ভূত ফার্মাসিস্ট জেসিকা প্যাটেল (৩৪)।

খেলা

  • ইউরোপা লিগ চ্যাম্পিয়ন হল অ্যাটলেটিকো মাদ্রিদ। লিয়োঁতে আয়োজিত ফাইনালে তারা ৩-০ গোলে হারাল অলিম্পিক মার্সেইকে। ফরাসি ফুটবলার অ্যান্টনি গ্রিজম্যান জোড়া গোল করলেন। ২০১০ সালে প্রথমবার এই খেতাব জিতেছিল অ্যাটলেটিকো মাদ্রিদ। সেবার ফাইনালে জোড়া গোল করেছিলেন দিয়েগো ফোরলান। ২০১২ সালে দ্বিতীয় বার এই স্প্যানিশ ক্লাবটি ইউরোপা লিগ জিতেছিল। সেবার ফাইনালে জোড়া গোল করেছিলেন রাডামেল ফালকাও। গত ৭ বছর ধরে এই ক্লাবকে প্রশিক্ষণ দিয়েছেন আর্জেন্টিনার কোচ দিয়েগো সিমোনে।
  • এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি মহিলা হকিতে ভারত ৩-২ গোলে হারাল মালয়েশিয়াকে। পরপর ৩টি ম্যাচ জিতে ফাইনালে পৌঁছল ভারত।

বিবিধ

  • পঞ্চদশ অর্থ কমিশনের বেশ কিছু সুপারিশে আপত্তি জানাল পশ্চিমবঙ্গ, কেরল, পুদুচোরি, পাঞ্জাব ও দিল্লি। এই ৫ রাজ্যের অর্থমন্ত্রীরা এদিন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে দেখা করে এবিষয়ে তাঁদের মতামত জানালেন। প্রসঙ্গত, ১৯৭১ সালের বদলে ২০১১ সালের আদমসুমারির ভিত্তিতে রাজস্ব ভাগের প্রস্তাব করেছে অর্থ কমিশন। সেক্ষেত্রে জনসংখ্যা নিয়ন্ত্রণে সফল রাজ্যগুলিই ক্ষতিগ্রস্ত হবে বলে মনে করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *