কলকাতা পুলিশে ১৯৫ সিভিক ভলেন্টিয়ার

466
2
KP Civic Volenter

কলকাতা পুলিশের বিভিন্ন বিভাগে সিভিক ভলেন্টিয়ার নিয়োগ হতে চলেছে। কলকাতা পুলিশের বেশ কয়েকটি বিভাগ মিলিয়ে মোট ১৯৫টি পদে নিয়োগ হবে। বিজ্ঞপ্তি নম্বর-FRC/Recruit/05/2018, Date: 22th May, 2018.

শূন্যপদ: ডিটেকটিভ ডিপার্টমেন্ট ৬০টি, কলকাতা পুলিশ ডগ স্কোয়াডে ১০টি, কলকাতা মাউন্টেড পুলিশ ১০টি, পুলিশ হাউসিং এএস্টে ৭০টি, কলকাতা পুলিশ স্পোর্টস সেকশান ২৫টি এবং ইস্ট ডিভিশনে ২০টি পদে নিয়োগ করা হবে।

যোগ্যতা: এই পদে আবেদন করার জন্য কলকাতা পুলিশের আওতাধীন এলাকার বাসিন্দা হলে অগ্রাধিকার। এছাড়া অন্তত অষ্টম শ্রেণি উত্তীর্ণ হতে হবে। খেলাধূলা এবং এনসিসি ক্যাডেট/ স্কাউটস/ এনএসএস গাইড / সিভিল ডিফেন্স ভলেন্টিয়ারের অভিজ্ঞতা থাকলে অগ্রাধিকার। কম্পিউটারে কাজের দক্ষতা থাকতে হবে এবং তার সার্টিফিকেট থাকতে হবে। কোনো থানায় ক্রিমিনাল রেকর্ড থাকলে আবেদন করা যাবে না। শারীরিক ও মানসিকভাবে সুস্থ, সবল থাকতে হবে।

অন্যান্য যোগ্যতা:

১) ডিটেকটিভ ডিপার্টমেন্টের জন্য যাঁরা আবেদন করবেন তাঁদের কম্পিউটার ও ডেটা এন্ট্রির কাজের জ্ঞান থাকতে হবে।

২) কলকাতা পুলিশ ডগ স্কোয়াড ও  মাউন্টেড পুলিশের জন্য যাঁরা আবেদন করবেন তাঁদের পশু-প্রাণীর সঙ্গে কাজের সদিচ্ছা থাকতে হবে।

৩) পুলিশ হাউসিং এস্টে যাঁরা আবেদন করবেন তাঁদের প্লাম্বিং/কার্পেন্ট্রি/ইলেক্ট্রিকাল ওয়ার্ক/ম্যাশনারি কাজের জন্য সদিচ্ছা থাকতে হবে।

৪) কলকাতা পুলিশ হাউসিং এস্টেটের জন্য যাঁরা আবেদন করবেন তাঁদের রাজ্য স্তরে খেলায় অংশগ্রহণ করে থাকতে হবে।

৫) মহিলা প্রার্থীরা কেবল ইস্ট ডিভিশনের শূন্যপদের জন্য আবেদন করতে পারবেন।

বয়সহসীমা: ১ জানুয়ারি, ২০১৮ অনুযায়ী  বয়সহসীমা হতে হবে ২০ থেকে ৬০ বছর।

আবেদন পদ্ধতি: যোগ্য প্রার্থীদের আবেদন করতে হবে ১৫ জুন, ২০১৮ বিকেল ৫টার মধ্যে। আবেদন পত্রের নমুনা ওয়েবসাইট থেকে প্রিন্ট-আউট বের করে ফিলাপ করতে হবে। এর সঙ্গে নিজের আইডেন্টিটি প্রুফের একটি নিজের অ্যাটেস্টেড করা কপি, অ্যাড্রেস প্রুফের নিজের অ্যাটেস্টেড এক কপি, বয়সের প্রমাণপত্রের নিজের অ্যাটেস্টেড একটি কপি, শিক্ষাগত যোগ্যতার নিজের অ্যাটেস্টেড কপি এবং নিজের সাম্প্রতিক পাসপোর্ট সাইজ রঙিন ছবি (৪.৫ সেমি X ৩.৫ সেমি) দিতে হবে। একজন প্রার্থী একটি ইউনিটের জন্যেই আবেদন করতে পারবেন। আবেদন সরাসরি সংশ্লিষ্ট থানা/ইউনিট অফিসে গিয়ে ড্রপ বক্সে জমা দিয়ে আসতে হবে। আবেদন পত্রের খামের উপর লিখে দিতে হবে “APPLICATION FOR THE POST OF CIVIC VOLUNTEER

নিয়োগ পদ্ধতি: প্রার্থীদের ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ করা হবে। পরে নিযুক্ত প্রার্থীদের ২ সপ্তাহের ট্রেনিং দেওয়া হবে।

আবেদন পত্রের নমুনা পাওয়া যাবে http://www.kolkatapolice.gov.in ওয়েবসাইট থেকে।