রাজ্যে ২১৭৫ নার্সিং ট্রেনিং: জেলাতালিকায় সংশোধন

২২ মে ২০১৮ আমাদের ওয়েবসাইটে দেওয়া ‘রাজ্যে উচ্চমাধ্যমিক পাশ ২১৭৫ তরুণ-তরুণীকে নার্সিং ট্রেনিং’ শিরোনামের খবর যে সরকারি বিজ্ঞপ্তির ভিত্তিতে দেওয়া হয়েছে সেই মূল বিজ্ঞপ্তির এক সংশোধন প্রকাশ করা হয়েছে। দরখাস্ত পাঠানোর ঠিকানার ক্ষেত্রে কয়েকটি জেলার সংযোজন ঘটেছে। সংশোধন সহ পুরো খবরটি আবার দেওয়া হল। সংশোধিত বিজ্ঞপ্তির নম্বর: HNG/4T-38-2018/458, তারিখ ২৫/০৫/২০১৮।

পশ্চিমবঙ্গ সরকারের অধীন বিভিন্ন নার্সিং ট্রেনিং স্কুলে তিন বছরের শিক্ষাক্রমে জেনারেল নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি ট্রেনিং কোর্সে ভর্তির জন্য দরখাস্ত নেওয়া শুরু হয়েছে। তিন বছরের নার্সিং কোর্স, তার মধ্যে ৬ মাস রাজ্যের কোনো নার্সিং ট্রেনিং স্কুলে ইন্টার্নশিপের ব্যবস্থা রয়েছে। মোট ২১৭৫টি আসন (২১০৫ মহিলাদের ও ৭০টি পুরুষদের জন্য)। তপশিলি, ওবিসি এ-বি, সমাজকল্যাণ বিভাগের অধীন অনাথাশ্রম/ডেস্টিটিউট হোমের মহিলা প্রার্থী ও মহিলা সিভিল ডিফেন্স ভলেন্টিয়ারদের জন্য নিয়মানুসারে আসন সংরক্ষণ আছে।

প্রার্থীকে ভারতীয় নাগরিক হতে হবে এবং আবেদনের দিন পযর্ন্ত একটানা অন্তত পাঁচ বছর পশ্চিমবঙ্গের সংশ্লিষ্ট জেলায় (যে জেলার স্কুলে ট্রেনিংয়ের জন্য আবেদন করবেন) বাস করে থাকতে হবে। ট্রেনিং শেষে সফল প্রার্থীদের চাকরি দেওয়ার কোনো দায়বদ্ধতা সরকারের থাকবে না।

বয়সসীমা: ১ জানুয়ারি ২০১৮ তারিখের হিসেবে বয়স হতে হবে ১৭-২৭ বছরের মধ্যে।

যোগ্যতা: ওয়েস্ট বেঙ্গল কাউন্সিল অব হায়ার সেকেন্ডারি বা সমতুল বোর্ড/ কাউন্সিল থেকে উচ্চমাধ্যমিক পাশ। বাংলা/ নেপালি লিখতে, পড়তে ও কথা বলতে জানতে হবে। ভোকেশনাল শাখায় পাশ হলে আবেদন করা যাবে না।

প্রার্থী বাছাই পদ্ধতি: উচ্চমাধ্যমিকে বাধ্যতামূলক বিষয়গুলিতে (ভাষা, তার একটি অবশ্যই ইংরেজি হতে হবে, ও ইলেক্টিভ বেস্ট অব থ্রি, তবে এনভায়রনমেন্টাল এডুকেশন বাদে) পাওয়া নম্বরের ভিত্তিতে তৈরি মেধাতালিকা অনুযায়ী প্রার্থী বাছাই করা হবে।

প্রথমে ১ বছর ট্রেনিং হবে ডে-স্কলার হিসাবে, তখন থাকা-খাওয়ার ব্যবস্থা নিজেকেই করে নিতে হবে, পরের বছর থেকে ট্রেনিং হবে আবাসিক। খরচ মাসে ১২ টাকা এস্টাব্লিশমেন্ট চার্জ, সঙ্গে নির্ধারিত মেসিং চার্জ।

আবেদনের পদ্ধতি: আবেদন করতে হবে নির্দিষ্ট বয়ানে। https://www.wbhealth.gov.in/uploaded_files/notice/439.pdf লিঙ্ক থেকে আবেদনপত্রের বয়ান ডাউনলোড করতে পারবেন। সম্প্রতি তোলা পাসপোর্ট মাপের রঙিন ছবি আবেদনপত্রের নির্দিষ্ট স্থানে সেঁটে দিতে হবে। পূরণ করা আবেদনপত্রের সঙ্গে বয়সের প্রমাণপত্র, উচ্চমাধ্যমিক/ সমতুল পরীক্ষার মার্কশিট, কাস্ট সার্টিফিকেট (যাঁদের ক্ষেত্রে প্রয়োজ্য) ও অন্যান্য জরুরি নথির স্বপ্রত্যয়িত/ গ্রুপ-‘এ’ অফিসারের অ্যাটেসটেড করা কপি দিতে হবে। আবাসিক প্রমাণপত্র বা রেসিডেন্সিয়াল সার্টিফিকেটের মূললিপি জমা দিতে হবে, এছাড়া নিজের নাম-ঠিকানা লেখা ৫ টাকার ডাকমাশুল যুক্ত একটি খাম আবেদনপত্রের সঙ্গে দিতে হবে।

আবেদনপত্র পাঠানোর ঠিকানা নিচে জানানো হল।

মহিলা প্রার্থীদের ক্ষেত্রে আবেদনপত্র নিচে উল্লেখিত সংশ্লিষ্ট জেলা সিলেকশন কমিটিতে জমা দিতে হবে।

কলকাতা: The Senior Sister Tutor, Nursing Training School, R G Kar Medical College and Hospital, 1, Kshudiram Bose Sarani, Kolkata-700004.

দার্জিলিং জেলা (দার্জিলিং ও কার্শিয়াং মহকুমা) ও কালিম্পং জেলা: The Senior Sister Tutor, Nursing Training School, Darjeeling District Hospital, PO & Dist Darjeeling, Pin-734101.

কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, দার্জিলিং জেলার শিলিগুড়ি মহকুমা: The Principal Nursing Officer, Nursing Training School, District Hospital, Jalpaiguri, PO+Dist-Jalpaiguri, Pin0 735101.

উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মালদা: The Principal Nursing Officer, Nursing Training School, Dakshin Dinajpur District Hospital, Balurghat, PO-Balurghat, dist-Dakshin Dinajpur, Pin-733124.

মুর্শিদাবাদ ও নদিয়া: The Principal Nursing Officer, Nursing Training School, District Hospital, Nadia, Shaktinagar, PO-Krishnanagar, Dist-Nadia, Pin-741101.

পুরুলিয়া, বাঁকুড়া ও বিষ্ণুপুর স্বাস্থ্য জেলা: The Principal Nursing Officer, Nursing Training School, Purulia, District Hospital, Ranchi Road, PO+Dist-Purulia, Pin-723101.

বীরভূম, রামপুরহাট স্বাস্থ্য জেলা, পূর্ব বর্ধমান ও পশ্চিম বর্ধমান: The Principal Nursing Officer, Nursing Training School, Burdwan Medical  College & Hospital, PO+Dist-Burdwan, Pin-713101.

পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব মেদিনীপুর ও নন্দীগ্রাম স্বাস্থ্য জেলা: The Principal Nursing Officer, Nursing Training School, District Hospital, Purba Medinipur, PO-Tamluk, Dist-Purba Medinipur, Pin-721636.

হাওড়া ও হুগলি: The Senior Sister Tutor, Nursing Training School, District Hsopital, Hooghly, PO-Chinsurah, Dist-Hooghly, Pin-712101.

উত্তর ২৪ পরগনা, বসিরহাট স্বাস্থ্য জেলা, দক্ষিণ ২৪ পরগনা ও ডায়মন্ড হারবার স্বাস্থ্য জেলা: The Senior Sister Tutor, Nursing Training School, M R Bangur Hospital, Tollygunj, Kolkata-700033.

অনাথাশ্রম/ডেস্টিটিউট হোমের মহিলা প্রার্থী এবং মহিলা সিভিল ডিফেন্স ভলান্টিয়ারদের ক্ষেত্রে: The Senior Sister Tutor, Nursing Training School, R G Kar Medical College and Hospital, 1, Kshudiram Bose Sarani, Kolkata-700004.

সব জেলারই পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে আবেদনপত্র পাঠানোর ঠিকানা: The Senior Sister Tutor, Nursing Training School, Ashoknagar S G Hospital, PO-Ashoknagar, Dist-North 24 Parganas, Pin-743222.

পূরণ করা আবেদনপত্র ও অন্যান্য নথি কেবলমাত্র রেজিস্টার্ড পোস্ট/ স্পিডপোস্ট/ ক্যুরিয়র মারফত পাঠাতে হবে ওপরের মতো নির্দেশিত নির্দিষ্ট ঠিকানায়, পৌঁছনো চাই ৩১ মে ২০১৮ তারিখের মধ্যে। একজন প্রার্থী একসঙ্গে একাধিক প্রশিক্ষণ বিদ্যালয়ে ভর্তির আবেদনপত্র দাখিল করলে তাঁর প্রার্থিপদ বাতিল হবে, প্রশিক্ষণের যে-কোনো পর্যায়ে। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে www.wbhealth.gov.in ওয়েবসাইটে, নোটিস সেকশনে।

 

 

 

 

 

 

3 thoughts on “রাজ্যে ২১৭৫ নার্সিং ট্রেনিং: জেলাতালিকায় সংশোধন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *