ভর্তির আগে দেখে নিন কলেজে আসন কটা ?

4450
0

আর দুদিন বাদেই উচ্চমাধ্যমিকের ফল। তারপরেই হুড়োহুড়ি লেগে যাবে কলেজগুলিতে ভর্তির জন্য। সবারই একটা টার্গেট থাকবে ভালো কলেজে নিজের পছন্দমতো বিষয় নিয়ে পড়াশুনা করার।
একটি সময় ছিল রাত থেকে লাইন দিতে হত কলেজের ফর্ম তোলার জন্য, সেই দিন শেষ। এখন ইন্টারনেটের সহায়তায় কাজ হয়ে যায়। আবেদন জমা দেওয়ার পর যে-কোনো ছাত্র-ছাত্রীরই পরবর্তী লক্ষ্য সংশ্লিষ্ট কলেজে নিজের আসন পাওয়ার। এটা স্বাভাবিক যে কলেজগুলিতে সংশ্লিষ্ট বিষয়ের ক্ষেত্রে (অনার্স বিভাগে) যে পরিমাণ সিট বা আসন থাকে তার থেকে বেশি সংখ্যক প্রার্থী আবেদন করে। ফলে কোন কলেজে কোন বিষয়ে কত সিট বা আসন রয়েছে সেটা অবশ্যই ছাত্র-ছাত্রীদের আগে থেকে জেনে রাখা প্রয়োজন। যেমন আশুতোষ কলেজে বাংলা অনার্স বিষয়ে ২০১৮-১৯ সেশনে আসন সংখ্যা ১২৫, অন্যদিকে বাসন্তী দেবী কলেজে আসন সংখ্যা ৫৬। জার্নালিজম ও মাস কমিউনিকেশন বিষয়ে মহারাজা মণীন্দ্রচন্দ্র কলেজে ৬৬টি আসন রয়েছে, তেমন নিউ আলিপুর কলেজে এই বিষয় রয়েছে ৫৫টি আসন। এরকম সীমিত আসন বা সুলভ নয় এমন বিষয়গুলির ক্ষেত্রে ভর্তির শর্তাবলিতেও কড়াকড়ি রয়েছে। ফলত, উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশের পর আপনারা নিজেদের প্রাপ্ত নম্বর দেখে এবং পাশাপাশি কলেজের আসন সংখ্যা দেখে সুবিধা অনুযায়ী আবেদন করতে পারেন।
দেখে নিন কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনে কোন কলেজে, কোন বিষয়ে কত আসন রয়েছে তার তালিকা –
http://www.caluniv.ac.in/news/Intake-colleges-31-5-18.pdf 
ঠিক সেরকমভাবেই কলকাতা বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি কল্যাণী বিশ্ববিদ্যালয়, বর্ধমান বিশ্ববিদ্যালয় বিভিন্ন বিষয়ভিত্তিক বিভিন্ন আসন রয়েছে গ্র্যাজুয়েশন স্তরে।
দেখে নিতে পারেন এই বিশ্ববিদ্যালয় বা এই বিশ্ববিদ্যালয়গুলির অনুমোদিত কলেজের বিষয়ভিত্তিক আসন সংখ্যা।
বর্ধমান বিশ্ববিদ্যালয়ের জন্য – http://www.buruniv.ac.in/academics/ugcourses
কল্যাণী বিশ্ববিদ্যালয়ের জন্য – http://www.klyuniv.ac.in/index.php