গ্রামীণ ডাকসেবকদের পারিশ্রমিক, ভাতা

817
1
India Post GDS Recruitment 2023

গ্রামীণ ডাকসেবকদের পারিশ্রমিক ও ভাতা বাড়ল। দেশজুড়ে টানা ১৫ দিন ধরে ৩ লক্ষ ৭ হাজার গ্রামীণ ডাকসেবকদের ধর্মঘটের পর কেন্দ্রীয় সরকার তাঁদের দাবি মেনে নিল। কেন্দ্রীয় মন্ত্রিসভার ৫ জুনের বৈঠকে এবিষয়ে যে সিদ্ধান্তগুলি নেওয়া হোয়েছে তারমধ্যে ভাতা-পারিশ্রমিক বৃদ্ধি ছাড়াও কয়েকটি উল্লেখযোগ্য বিষয় হল: গ্রামীণ ডাকসেবকরা কেন্দ্রীয় সরকারি কর্মীদের মতো সম্যে-সম্যে নির্ধারিত মহার্ঘভাতা পাবেন, এক্সগ্রাশিয়া বোনাসের ব্যবস্থা করা হবে, প্রতি বছর ১ জানুয়ারি বা ১ জুলাই পারিশমিক বাড়বে ৩% হারে এবং ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে শুরু করে যেদিন এই সংশোধিত পারিশ্রমিক চালু হবে সেইদিন পর্যন্ত বকেয়া বর্ধিত পাওনা মিটিয়ে দেওয়া হবে ১টি কিস্তিতেই।

টাইম রিলেটেড কন্টিনিউইটি অ্যালাওয়েন্স (টিআরসিএ)-এরও ধাপও ১১ থেকে কমিয়ে ২টি করা হয়েছে— শাখা পোস্টমাস্টার (বিপিএম) ও সহায়ক শাখা পোস্টমাস্টার (এবিপিএম)। বর্ধিত হারে বিপিএমরা দিনে ৪ ঘণ্টা কাজের জন্য টিআরসিএ পাবেন মাসে ন্যূনতম ১২০০০ টাকা, ৫ ঘণ্টা কাজের জন্য ১৪৫০০ টাকা। এবিপিএমরা ওই দুই ক্ষেত্রে পাবেন যথাক্রমে ১০০০০ ও ১২৫০০ টাকা।

গ্রামীণ ডাকসেবকদের মজুরি, ভাতা, চাকরির শর্তাবলি ইত্যাদি খতিয়ে বিবেচনার জন্য একটি কমিটি গড়া হয় কেন্দ্রীয় সরকারের ৭ম বেতন কমিশন গড়ার সময়। পোস্টাল বোর্ডের অবসরপ্রাপ্ত সদস্য কমলেশ চন্দ্রর নেতৃত্বে গড়া ওই কমিটি তাদের রিপোর্টও জমা দিয়েছে ২০১৬ সালের ২৪ নভেম্বর। ১৮ মাস পর কেন্দ্রের এই ইতিবাচক পদক্ষেপ।