fbpx

প্যারামেডিকেল ডিপ্লোমা/ ডিগ্রি কোর্সে ভর্তি

হলদিয়া ইন্সটিউট অব হেল্‌থ সায়েন্সে প্যারামেডিকেলের বিভিন্ন শাখায় ডিপ্লোমা, ব্যাচেলর ও মাস্টার্স কোর্সে ভর্তি নেওয়া হবে। মোট আসন ২৪৫টি।

কোর্সের নাম ও আসন সংখ্যা: (ক) ব্যাচেলর কোর্স: ফিজিওথেরাপি (৪০), মেডিকেল ল্যাবরেটরি টেকনোলজি (৫০), ফিজিশিয়ান অ্যাসিস্ট্যান্ট (২৪), নিউট্রিশন (৩৫)। যোগ্যতা: ফিজিক্স, কেমিস্ট্রি ও বায়োলজি নিয়ে পড়ে অন্তত ৫০ শতাংশ নম্বর সহ উচ্চমাধ্যমিক পাশ। নিউট্রিশনের ক্ষেত্রে বায়োলজি, কেমিস্ট্রি ও নিউট্রিশনের মধ্যে যে-কোনো ২টি বিষয় থাকতে হবে। ফিজিওথেরাপি ও নিউট্রিশন কোর্স দুটি বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় এবং বাকি কোর্সগুলি পশ্চিমবঙ্গ স্বাস্থ্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের অ্যাফিলিয়েটেড।

(খ) ডিপ্লোমা কোর্স। রেডিওগ্রাফি (ডায়াগ্‌নসিস)(৬) এবং অপারেশন থিয়েটার টেকনোলজি (২৪)। ফিজিক্স, কেমিস্ট্রি ও বায়োলজি নিয়ে উচ্চমাধ্যমিক পাশ করে থাকতে হবে। ডিপ্লোমা কোর্স দুটি স্টেট মেডিকেল ফ্যাকাল্টি অব ওয়েস্ট বেঙ্গল দ্বারা স্বীকৃত।

(গ) মাস্টার্স কোর্স। ফিজিওথেরাপি (অর্থপেডিক্স) (৩) ও (নিউরোলজি) (৩)। কোর্স দুটি পড়ার জন্য ৫৫ শতাংশ নম্বর নিয়ে বিপিটি পাশ হতে হবে। বায়োকেমিস্ট্রি (৬), মাইক্রোবায়োলজি (৬) এবং প্যাথলজি অ্যান্ড ব্লাড ট্রান্সফিউশন (১২) কোর্সের জন্য বিএমএলটি বা ডিএমএলটি সহ বিএসসি বা বায়োকেমিস্ট্রি/ মাইক্রোবায়োলজি/ ফিজিওলজিতে বিএসসি পাশ করে থাকতে হবে। হসপিটাল অ্যাডমিনিস্ট্রেশন (১৬) কোর্স পড়ার জন্য যোগ্যতা দরকার যে-কোনো বিষয়ে ৫৫ শতাংশ নম্বর সহ গ্র্যাজুয়েশন। অ্যাপ্লায়েড নিউট্রিশন (২০) পড়ার জন্য নিউট্রিশনে বিএসসি পাশ হতে হবে। এই কোর্সগুলি পশ্চিমবঙ্গ স্বাস্থ্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের অ্যাফিলিয়েটেড।

আবেদন পদ্ধতি: আবেদন করতে হবে অনলাইনে। আবেদনের ফর্ম সহ বিশদ বিজ্ঞপ্তি পাওয়া যাবে এই লিঙ্কে: http://www.hihshaldia.in/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *