ভারতও খেলতো ফুটবল বিশ্বকাপ !

1395
0
Indian Worldcup Picture

ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি নাকি পর্তুগাল ?

আগামী কয়েকদিন ভারতীয় নাগরিকদের কাছে এগুলি যেন তার নিজের দ্বিতীয় দেশ হয়ে ওঠে। যার সম্পূর্ণ দায়ভার কিন্তু ফুটবল নামক ক্রীড়াশিল্পের। কিন্তু কোথাও একটা মনের মধ্যে লুকিয়ে থাকা ইচ্ছা, “ইশ যদি আমাদের দেশ আজ ফুটবল বিশ্বকাপ খেলত !”

এখনকার জমানার অনেক খুদে ফুটবলপ্রেমীর কাছেই এটা অজ্ঞাত যে ভারত একবার ফিফা ফুটবল বিশ্বকাপে সুযোগ পেয়েছিল বা বলা যেতে পারে ডাক পেয়েছিল।

গল্প নয় সত্যি। সালটা ১৯৫০। ফিফার কাছ থেকে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের কাছে আবেদন এসেছিল ফুটবল বিশ্বকাপে অংশগ্রহণ করার। দুর্ভাগ্যবশত, ভারত সে বছর বিশ্বকাপে অংশগ্রহণ করেনি।

এখনকার কিছু মানুষ হয়তো ঘটনাটি জানেন এবং এর কারণ হিসাবে ব্যাখ্যা করেন যে সেই সময় ভারতীয় ফুটবলাররা খালি পায়ে ফুটবল খেলত। কিন্তু বিশ্বকাপে তো আর খালি পায়ে ফুটবল খেলা যায় না, তাই সুযোগ পায়নি। কিন্তু বিষয়টি একেবারেই তা নয়।

১৯৫০ সালের বিশ্বকাপ আয়োজক দেশ ছিল ব্রাজিল। তার মাত্র ৪ বছর আগে দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হয়েছে। বহু দেশ তখন যুদ্ধের ভয়াবহতা কাটিয়ে স্বাভাবিক ছন্দে ফিরতে পারেনি, ফুটবল খেলায় অংশগ্রহণ তো দূরের কথা। স্কটল্যান্ড, ফ্রান্স, চেকোস্লোভাকিয়ার মতো টিম সে বছর বিশ্বকাপ থেকে সরে এসেছিল। শেষমেশ মাত্র ১৩টি দল বিশ্বকাপে অংশগ্রহণে সম্মতি জানিয়েছিল। এর মধ্যে একটিও এশিয়ার দেশ ছিল না। ফিফা থেকে আবেদন আসে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের কাছে। অন্তত ভারত এবার ফুটবল বিশ্বকাপে অংশগ্রহণ করুক। সেই সময়ই ভারত অংশগ্রহণ করতে না পারার জন্য অসংখ্য কারণ দেখায়। যার মধ্যে বিশ্বকাপে খেলতে যাওয়ার জন্য আর্থিক সমস্যা, প্র্যাক্টিসের সময় না পাওয়া, স্পন্সরের অভাব, অলিম্পিকে বেশি গুরুত্ব দেওয়া এরকম অনেক বিষয় রয়েছে। কিন্তু এটা সবারই জানা, ১৯৫০ সালের পর থেকে ১৯৬০ সল্ পর্যন্ত সময়টাকে ভারতীয় ফুটবলের ইতিহাসে স্বর্ণযুগ বলা হয়। সেই সময় যদি ভারত বিশ্বকাপে অংশগ্রহণ করত, তাহলে ভারতের হয়ে অধিনায়কত্ব করার সুযোগ পে্তেন আমাদেরই বাংলার ছেলে বিখ্যাত ফুটবলার শৈলেন মান্না।

আফসোসটা হয়তো থেকেই যাবে। আবার আশাও, আগামী দিনে যেন ভারতও ফুটবল বিশ্বযুদ্ধে শামিল হতে পারে।