fbpx

রাজ্যে ২৩৯ মাধ্যমিক পোস্টম্যান/মেলগার্ড নিয়োগের আবেদন শুরু

ডাকবিভাগের পশ্চিমবঙ্গ সার্কল-এ পোস্টম্যান/মেলগার্ড পদে ২৩৯ জন তরুণ-তরুণীকে নিয়োগের জন্য অনলাইন আবেদন গ্রহণ শুরু হল। নিয়োগ হবে, পোস্টাল/আরএমএস ডিভিশনে। পশ্চিমবঙ্গ সার্কলের চিফ পোস্টমাস্টার জেনারেলের এই নিয়োগের বিজ্ঞপ্তি নম্বর Rectt/X-16/DR/2016-17, তারিখ: কলকাতা-১২, ১৫.০৬.২০১৮। নিয়োগ হবে এই সার্কলের বিভিন্ন পোস্টাল/আরএমএস ডিভিশনে। মূল বেতন ২১৭০০-৩৬১০০ টাকা, সঙ্গে অন্যান্য ভাতা।

যোগ্যতা, বয়সসীমা: আবেদনের জন্য যোগ্যতা লাগবে অন্তত মাধ্যমিক/সমতুল পাশ। পরীক্ষায় নিচের মতো অন্যান্য বিষয় ছাড়াও হিন্দি বা বাংলা/নেপালি ভাষা বিষয়ে প্রশ্নপত্র থাকবে। বয়সসীমা ১৭ জুলাই ২০১৮ তারিখে ১৮-২৭ বছর। তপশিলি, ওবিসি, শারীরিক প্রতিবন্ধী ও প্রাক্তন সমরকর্মীরা নিয়মানুযায়ী বয়সের ছাড় পাবেন।

প্রার্থী বাছাই পদ্ধতি: দশম মানের অ্যাপ্টিটিউড টেস্ট হবে ১০০ নম্বরের, সময় ১২০ মিনিট। তাতে থাকবে ৪টি পার্ট, প্রতি পার্টে ২৫টি প্রশ্ন, ১ নম্বর করে মোট ২৫ নম্বর।

পার্ট-‘এ’ জেনারেল নলেজ (Geography, Indian History, freedom struggle, Culture & Sports, General Polity & Constitution of India, Economics, General Science, Current Affairs & Reasoning and analytical ability of 10th Standard)

পার্ট-‘বি’ ম্যাথমেটিক্স (Number Systems, Computation of whole numbers, decimals and fractions, relationship between numbers, fundamental arithmetical operations, percentage, ratio & proportion, profit & loss, simple interest, average, discount, partnership, time & work, time & distance, use of tables and graphs. mensuration),

পার্ট-‘সি (ওয়ান)’ ইংলিশ (Articles, prepositions, conjunctions, tenses, verbs, synonyms & antonyms, vocabulary, sentences structure, proverbs, phrases, questions from a small unseen passage etc),

পার্ট-‘সি (টু)’ রিজিওনাল ল্যাঙ্গুয়েজ হিন্দি/বাংলা/নেপালি (for Hindi Shabd pad, Kriyabhed, mishr & sanyukt vakya, vaka rupantaran, swarsandhi, alankar, samas, muhavare & lokoktiyan ashudh vakya shodhan, apathit, gadyansh বাংলার ক্ষেত্রে হবে অনুরূপ শব্দ পদ, ক্রিয়াভেদ, মিশ্র ও সংযুক্ত বাক্য, বাক্য রূপান্তর, স্বরসন্ধি, অলঙ্কার, সমাস, মৌখিক ও প্রচলিত বাক্য সংশোধন, অপঠিত গদ্যাংশ বা আনসিন প্যাসেজ)।

প্রতি পার্টে এবং মোটের ওপরেও নির্ধারিত ন্যূনতম নম্বর তুলিতেই হবে। ন্যূনতম নম্বর ও মেধাতালিকা তৈরির বিষয়ে জানা যাবে নিচের লিঙ্কে, বিজ্ঞপ্তিতে।

আবেদন ও পরীক্ষার ফি: প্রথমে অনলাইন রেজিস্ট্রেশনের জন্য লাগবে ১০০ টাকা + ই-পেমেন্টের কমিশন। তারপর আবেদনের সময় পরীক্ষার ফি বাবদ দিতে হবে ৪০০ টাকা। মহিলা, তপশিলি, শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের পরীক্ষার ফি দিতে হবে না।

আবেদনপদ্ধতি: দরখাস্ত করতে হবে অনলাইনে, ১৭ জুলাই রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। দরখাস্ত করতে হলে প্রথমেই জেপিজি ফর্ম্যাটে স্ক্যান করিয়ে রাখতে হবে পাসপোর্ট মাপের এখনকার ফটো (২০-৫০ কেবির মধ্যে), সাদা কাগজে কালো কালিতে করা সই (২০ কেবির মধ্যে)। মাধ্যমিক ও অন্যান্য সার্টিফিকেটের কপিও সঙ্গে নিয়ে বসবেন কারণ নামের বানান, জন্মতারিখ ইত্যাদি লিখতে হবে মাধ্যমিকের সার্টিফিকেট অনুযায়ী। তবে নিজের ফটো ও সই ছাড়া কোনো সার্টিফিকেটের কপি আপলোড করবেন না।

http://pmgwbrecruit.in/wbpmgjune18 লিঙ্কে অনলাইনে ঢুকে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে (নাম, মোবাইল নম্বর, ইমেল আইডি ইত্যাদি নথিভুক্ত করে)। তাতে রেজিস্ট্রেশন নম্বর (ইউআরএন) ও পাসওয়ার্ড পাবেন ইমেলে, নিজের মেলবক্সে। তারপর ই-পেমেন্টের চালানের প্রিন্ট-আউট নিয়ে, তা পূরণ করে কোনো ই-পেমেন্টের সুবিধাযুক্ত পোস্ট অফিসে গিয়ে ফি জমা দিতে হবে। এরকম পোস্ট অফিসের তালিকা ওই ওয়েবসাইটের লিঙ্কেই পাবেন। টাকা জমা দেওয়া সম্পূর্ণ হওয়া মানেই রেজিস্ট্রেশন সম্পূর্ণ হল। টাকা জমা দেবার ৩টি কাজের দিন পরে পেমেন্ট সংক্রান্ত আপডেট মিলিয়ে নেওয়া যাবে নিজের অ্যাকাউন্টে ঢুকে। আগে পাওয়া রেজিস্ট্রেশন নম্বর, পাসওয়ার্ড ও নির্দেশমতো সিকিউরিটি কোড দিয়ে ঢুকতে হবে। সেখান আবেদন ফর্ম পাবেন এবং নির্দেশমতো ফর্ম পূরণ করতে হবে।

আবেদন করার গাইডেন্স পাবেন এই লিঙ্কে ক্লিক করেও: http://pmgwbrecruit.in/wbpmgjune18/uploads/loadpdf.php?file=k7m5p+fQk9+qytjay97Tz5qemdWyp5rXppSo3aRx&t=zLjIrOLC1Ni005njxc8=#toolbar=0&navpanes=0

প্রয়োজনীয় সহায়ক তথ্যাদি জেনে নিতে পারেন এই লিঙ্কেও: http://pmgwbrecruit.in/wbpmgjune18/uploads/loadpdf.php?file=k7m5p+fQk9+qytjay97Tz5qemdWyp5rXppSo3aRx&t=yqrCZuPFyg==#toolbar=0&navpanes=0

যাঁরা আগেই কখনও রেজিস্ট্রেশন করেছেন তাঁদের নতুন করে রেজিস্ট্রেশনের দরকার নেই, পুরনো রেজিস্ট্রেশন নম্বর, পাসওয়ার্ড ও নির্দেশমতো সিকিউরিটি কোড দিয়ে আবেদন করতে পারবেন। কেবল একটি পোস্টাল/আরএমএস ডিভিশন/ইউনিটের জন্য আবেদন করতে ও সেই ডিভিশনের ১টি পরীক্ষাকেন্দ্রই বাছতে পারবেন, একাধিক হলে দরখাস্ত বাতিল।

আবেদন চূড়ান্তভাবে দাখিল করার আগে প্রিভিউয়ে ভালো করে ম্লিয়ে নেবেন। কারণ একবার সাবমিট করা হয়ে গেলে আর সংশোধন করা যাবে না। আবেদনে কিছু সংশোধন করার থাকলে তাও করা যাবে ১৭ জুলাই পর্যন্ত। অনলাইনে দাখিল করা আবেদনের প্রিন্ট-আউট নেওয়া যাবে ২০ জুলাই পর্যন্ত। যাঁরা ১৭ জুলাই রেজিস্ট্রেশন করবেন তাঁদের ক্ষেত্রে অফলাইনে ফি জমা দেওয়া যাবে ২০ জুলাই পর্যন্ত।

আরও বিস্তারিত জানা যাবে এবং অনলাইনে আবেদন করা যাবে এই লিঙ্কে: http://pmgwbrecruit.in/wbpmgjune18.

অনলাইন দরখাস্তের প্রিভিউ, ফি চালানের কপি, পোস্ট অফিসের দেওয়া রশিদ ও রেজিস্ট্রেশন স্লিপ যত্ন করে রাখবেন, ভবিষ্যতে কোনো যোগাযোগের দরকার হলে লাগবে।

এই লিঙ্কের জন্য ব্রাউজার দরকার হবে Internet Explorer (9 or above), Mozilla Firefox 20.0 or above, Google chrome 30.0 or above, Safari 6.0 or above.

আবেদনের কোনো সমস্যা হলে ইমেল বা ফোন করতে পারেন ইমেল আইডি: postmanmailguard.enquiry@gmail.com

ফোনের হেল্পলাইন নম্বর (শনি-রবি বাদে কাজের দিনগুলিতে সকাল ৯-৩০ থেকে বিকেল ৫-৩০ পর্যন্ত): 1800 419 2929 (Follow IVRS menu. Choose Option 7 in main menu and option 2 in the sub menu)।

শূন্যপদের ডিভিশনওয়াড়ি হিসাব পাওয়া যাবে আবেদনের সাইটেই।

শারীরিক প্রতিবন্ধীদের শূন্যপদ সংরক্ষণের ক্ষেত্রে Ph-I, Ph-II and Ph-III (LV, HH and OH respectively) বলতে বোঝাবে যথাক্রমে Low Vision Impaired, Hearing Impaired and Orthopedically Impaired respectively.

 

5 thoughts on “রাজ্যে ২৩৯ মাধ্যমিক পোস্টম্যান/মেলগার্ড নিয়োগের আবেদন শুরু

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *