কারেন্ট অ্যাফেয়ার্স ১৫ জুন ২০১৮

377
0

জাতীয়

  • প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর হত্যাকাণ্ডে সাজাপ্রাপ্ত ৭ বন্দির মুক্তির আবেদন খারিজ করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তামিলনাড়ু সরকার ওই আবেদন জানিয়েছিল।
  • বিশ্ব হিন্দু পরিষদ ও বজরং দলকে ‘ধর্মীয় জঙ্গি সংগঠন’ বলে মন্তব্য করল মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ। প্রতি দেশেরই বিভিন্ন সংগঠনকে নিয়ে তাদের বিশ্লেষণ করা হয়েছে তাদের ‘ফ্যাক্ট বুক’-এ। সেখানে এই মন্তব্য রয়েছে বলে জানা গেল।

আন্তর্জাতিক

  • আফগান-মার্কিন যৌথ বাহিনীর ড্রোন হামলায় কট্টর সন্ত্রাসবাদী রেডিও মোল্লা নিহত হয়েছে। তেহরিক ই তালিবান পাকিস্তান (টিটিপি) জঙ্গি গোষ্ঠীর প্রধান ছিলে সে। মালালা ইউসাফজাইকে এই জঙ্গি নেতাই গুলি করেছিল বলে অভিযোগ। তারপর জঙ্গিগোষ্ঠীতে তার পদোন্নতি হয়েছিল। ২০১৪ সালে পেশোয়ারে সেনা স্কুলে হামলা চালিয়ে ১৫১ জনকে হত্যা তার নেতৃত্বে হয়েছিল বলে মনে করা হয়। মার্কিন যুক্তরাষ্ট্র তার মাথার দাম ঘোষণা করেছিল ৫০ লক্ষ ডলার। পাক-আফগান সীমান্তে ড্রোন হামলায় গত ১৩ জুনের অভিযানে তার মৃত্যু হয়েছে বলে এদিন সংবাদ প্রকাশিত হল।

খেলা

  • বেঙ্গালুরুর ঐতিহাসিক টেস্ট মাত্র ২ দিনে জিতে নিল ভারত। তারা আফগানিস্তানকে ইনিংস ও ২৬২ রানে হারাল। এদিন ভারতের প্রথম ইনিংস শেষ হয় ৪৭৪ রানে। জবাবে আফগানিস্তান প্রথম ইনিংসে ১০৯ এবং ফলো অনে দ্বিতীয় ইনিংসে ১০৩ রান করে। এদিন ২৪টি উইকেট পড়ল। টেস্টের ইতিহাসে একদিনে এতগুলি উইকেট পড়ার ঘটনা একটি রেকর্ড। অঙ্কিত রাহানের নেতৃত্বাধীন ভারত ২ দিনে টেস্ট ম্যাচ জিতল যা অতীতে কোনদিনই ভারতের ক্ষেত্রে হয়নি। বিশ্বে এই নিয়ে ২১ বার ২ দিনে কোনো টেস্টের নিষ্পত্তি হল। অভিষেক টেস্টে আফগান দলের ক্যাপ্টেন ছিলেন আসগার স্ট্যানিকজাই।
  • বিশ্বকাপ ফুটবলে বোহাদুসের আত্মঘাতী গোলে ইরানের কাছে ০-১ গোলে হেরে গেল মরক্কো। উরুগুয়ে ১-০ গোলে হারাল মিশরকে। এদিন স্পেন-পর্তুগাল ম্যাচ ৩-৩ গোলে অমীমাংসিত থাকল। স্পেনের দিয়েগো কস্তা জোড়া গোল করলেন। পর্তুগালের হয়ে হ্যাটট্রিক করলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।
  • কর ফাঁকির অভিযোগে স্পেনের একটি আদালত ১ কোটি ৮৮ লক্ষ ইউরো জরিমানা করল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে। ২ বছরের কারাদণ্ড দেওয়া হলেও প্রথম অপরাধের জন্য কেবল জরিমানা দিয়েই ছাড়া পাবেন তিনি।

বিবিধ

  • গত মে মাসে ভারতের রপ্তানি ২০.১৮ শতাংশ এবং আমদানি ১৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বাণিজ্য ঘাটতি বেড়ে হল ১৪৬২ কোটি ডলার যা গত ৪ মাসে সবথেকে বেশি।
  • শেষ পর্যন্ত মার্কিন-চিন বাণিজ্য যুদ্ধই শুরু হল। সাম্প্রতিক বৈঠকসমূহকে ব্যর্থ করে এদিন চিনা পণ্যে ২৫ শতাংশ আমদানি শুল্ক বসানোর সিদ্ধান্ত জানালেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। বার্ষিক ৫০০০ কোটি ডলারের চিনা পণ্যে কর চাপানোর এই সিদ্ধান্তের পালটা হিসাবে মার্কিন পণ্যে চড়া শুল্ক চাপানোর হুঁশিয়ারি দিল চিনও।