fbpx

রাজ্যের ৩ ফার্মাসি কলেজে ডিফার্ম কোর্সে ভর্তি

ফার্মাসিতে রাজ্য সরকারের ২ বছরের ডিপ্লোমা কোর্সে ২০১৮-১৯ সেশনে ভর্তির জন্য অনলাইন দরখাস্ত নেওয়া হচ্ছে (Memo No. HTP/1P-04/2010/M-166, Dated, Kolkata, the 19/06/2018)। কল্যাণী, বাঁকুড়া ও জলপাইগুড়ির ইন্সটিটিউট অব ফার্মাসিতে এই কোর্স পড়ানো হয়। পশ্চিমবঙ্গে ১-৬-২০১৮ পর্যন্ত অন্তত ১০ বছর ধরে যাঁরা বসবাস করছেন কিংবা যাঁদের বাবা-মা এরাজ্যের স্থায়ী বাসিন্দা বা এখানে স্থায়ী বাসস্থান আছে এরকম তরুণ-তরুণীরা নিচের মতো যোগ্যতা ও বয়স থাকলে আবেদন করতে পারেন। ৩টি ইনস্টিটিউটেই শুধুমাত্র ছেলেদের জন্য হস্টেলের সীমিত ব্যবস্থা আছে। কোনো স্কলারশিপের ব্যবস্থা নেই, পুরো খরচ নিজের। তপশিলি, ওবিসি ও শারীরিক প্রতিবন্ধীদের জন্য যথারীতি আসন সংরক্ষণ আছে।

যোগ্যতা, বয়সসীমা: বিজ্ঞান শাখায় উচ্চমাধ্যমিক (১০+২) পাশ। ভোকেশনাল শাখায় বা দূরশিক্ষা ব্যবস্থায় পাশ হলে এই কোর্স পড়া যাবে না। বয়স হতে হবে ১-৬-২০১৮ তারিখে ১৬-৩০-বছরের মধ্যে। তপশিলিরা ৫ বছর বয়সে ছাড় পাবেন।

প্রার্থিবাছাই পদ্ধতি: উচ্চমাধ্যমিকের ফিজিক্স-কেমিস্ট্রি-ম্যাথমেটিক্স বা ফিজিক্স-কেমিস্ট্রি-বায়োলজির নম্বর (যেটি বেশি হয়) অনুযায়ী তৈরি করা মেধাতালিকার ভিত্তিতে প্রার্থী বাছাই হবে। ফিজিক্স ও কেমিস্ট্রির প্র্যাক্টিক্যাল ও থিওরেটিক্যালে আলাদা-আলাদা ভাবেও পাশ করে থাকা চাই। নির্বাচিত প্রার্থীদের নামের তালিকা রাজ্য স্বাস্থ্য ও পরিবারকল্যাণ দপ্তরের ওয়েবসাইটে (www.wbhealth.gov.in) দেওয়া হবে আগামী ২০ জুলাই। ওই ৩ ইনস্টিটিউটে এবং ওই ৩ জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকের দপ্তরে নোটিস বোর্ডেও থাকবে। কাউন্সেলিং হবে ২৬ জুলাই। তখন সঙ্গে কী-কী নিয়ে যেতে হবে তার তালিকা পাবেন ওপরের লিঙ্কে মূল বিজ্ঞপ্তিতে।

আবেদন পদ্ধতি: আবেদন করতে হবে অনলাইনে। ১৩ জুলাই বিকেল ৪টে পর্যন্ত আবেদন করা যাবে। একজন একাধিক আবেদন করলে বাতিল হয়ে যাবে। কীভাবে ফর্ম পূরণ করতে পারবেন তার নির্দেশ-নমুনা দেওয়া আছে। আবেদনের লিঙ্ক পেতে বা ফর্ম পূরণে কোনো সমস্যা হলে কাজের দিনগুলিতে বেলা ১০টা থেকে ৫টার মধ্যে সাহায্য চাইতে পারেন এই নম্বরে ফোন করে: o3561-230057, 03242-254879, 033-25828155.

এই বিজ্ঞপ্তি দেখতে পাবেন এই লিঙ্কে: https://www.wbhealth.gov.in/uploaded_files/notice/M-166.pdf

 

2 thoughts on “রাজ্যের ৩ ফার্মাসি কলেজে ডিফার্ম কোর্সে ভর্তি

  • June 22, 2018 at 11:16 am
    Permalink

    Sir how to apply online?

    Reply
  • June 27, 2018 at 2:21 am
    Permalink

    Sir how i apply online?

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *