fbpx

হেলথ স্ট্যাটিস্টিক্স, ডায়েটেটিক্স ও হেলথ প্রোমোশন অ্যান্ড এডুকেশন ডিপ্লোমা কোর্স

হেলথ স্ট্যাটিস্টিক্স, ডায়েটেটিক্স, হেলথ প্রোমোশন অ্যান্ড এডুকেশন-এর ডিপ্লোমা কোর্সে ভর্তি শুরু হয়েছে কলকাতার অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব হাইজিন অ্যান্ড পাবলিক হেলথ-এ, ২০১৮-১৯ শিক্ষাবর্ষে। কোর্সগুলি ওয়েস্ট বেঙ্গল ইউনির্ভাসিটি অব হেলথ সায়েন্সেস অ্যাফিলিয়েটেড।

ডিপ্লোমা ইন হেলথ স্ট্যাটিস্টিক্স (ডিএইচএস)- এর জন্য যোগ্যতা ও বয়সসীমা: কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যে-কোনো শাখায় স্নাতক এবং দ্বাদশ শ্রেণি স্তরে ম্যাথমেটিক্স বা স্ট্যাটিস্টিক্স একটি বিষয় হিসেবে থাকতে হবে। ৩০ জুন ২০১৮ তারিখের হিসেবে বয়সের ঊর্ধ্বসীমা ৩০ বছর। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

ডিপ্লোমা ইন হেলথ প্রোমোশন অ্যান্ড এডুকেশনের জন্য যোগ্যতা ও বয়সসীমা: কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে গ্র্যাজুয়েট সঙ্গে বায়োলজিক্যাল সায়েন্স/ সোশ্যাল সায়েন্স/ নার্সিং/ আয়ুষ- এর ডিগ্রি এবং পাবলিক হেলথ/ হেলথ এডুকেশন/ হেলথ প্রোমোশনে অন্তত দু বছরের অভিজ্ঞতা থাকতে হবে। ২৮ জুন ২০১৮ তারিখে বয়স হতে হবে ৫০ বছরের মধ্যে।

ডিপ্লোমা ইন ডায়েটেটিক্সের জন্য যোগ্যতা: ১) মেডিকেল গ্র্যাজুয়েট (এমবিবিএস/ বিএইচএমএস/ বিএএমএস/ বিইউএমএস/ বিডিএস), সঙ্গে সংশ্লিষ্ট কাউন্সিলে নাম নথিভুক্ত থাকতে হবে অথবা ২) ফিজিওলজি/ কেমিস্ট্রি/ ক্লিনিক্যাল নিউট্রিশনে ব্যাচেলর ডিগ্রি সঙ্গে ডায়েটেটিক্স একটি বিষয় হিসেবে থাকতে হবে অথবা ৩) কোনো স্বীকৃত ইনস্টিটিউট থেকে বিএসসি নার্সিং। বয়সসীমা কিছু বলা হয়নি।

প্রার্থী বাছাই পদ্ধতি: ওয়েস্ট বেঙ্গল ইউনির্ভাসিটি অব হেলথ সায়েন্সেস পরিচালিত অ্যাডমিশন টেস্টের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। পরীক্ষা হবে ১৫ জুলাই ২০১৮ তারিখে। ডিপ্লোমা ইন হেলথ স্ট্যাটিস্টিক্সের ক্ষেত্রে দ্বাদশ শ্রেণির স্তরের মান অনুযায়ী মাল্টিপল চয়েস টাইপের ১০০টি প্রশ্ন থাকবে ম্যাথমেটিক্স এবং স্ট্যাটিস্টিক্সের উপর।

ডিপ্লোমা ইন হেলথ প্রোমোশন অ্যান্ড এডুকেশনের ক্ষেত্রে বেসিক পাবলিক হেলথ সায়েন্সের উপর ১০০টি মাল্টিপল চয়েস টাইপের প্রশ্ন থাকবে।

ডিপ্লোমা ইন ডায়েটেটিক্সের ক্ষেত্রে বেসিক নিউট্রিশন, ফিজিওলজি, কেমিস্ট্রি, বেসিক ফুড সায়েন্সের উপর ১০০টি মাল্টিপল চয়েস টাইপের প্রশ্ন হবে।

সবক্ষেত্রেই সময় ৮০ মিনিট। নেগেটিভ মার্কিং নেই। পরীক্ষা হবে ইংরেজিতে। পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাতালিকা তৈরি করা হবে, এবং সেইমতো প্রার্থী বাছাই করা হবে। ১২ জুলাই সন্ধ্য ৬টা থেকে অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে।

স্টাইপেন্ড: সবকটি ডিপ্লোমা কোর্সের জন্যই মাসে ৭৫০০ টাকা করে স্টাইপেন্ড দেওয়া হবে।

পরীক্ষার ফি: ৩০০০ টাকা। ব্যাঙ্ক ড্রাফটের মাধ্যমে ফি দিতে হবে। ডিমান্ড ড্রাফট কাটতে হবে ‘The West Bengal University Of Health Sciences’-এর অনুকূলে, প্রদেয় হবে কলকাতায়। ডিমান্ড ড্রাফটের পিছনে নিজের নাম ও মোবাইল নম্বর লিখে দিতে হবে।

আবেদনের পদ্ধতি: www.wbuhsexams.in বা  www.aiiph.gov.in/admission-notices/ বা www.wbuhs.ac.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে এছাড়া http://www.wbuhsexams.in/COURSE3/eight_course/frm_allCourse.aspx লিঙ্কে গিয়েও আবেদন করতে পারবেন। বৈধ ইমেল আইডি ও ফোন নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করা যাবে ২৮ জুন ২০১৮ পর্যন্ত। অনলাইন পূরণ করা আবেদনপত্রের প্রিন্ট-আউট, সচিত্র পরিচয়পত্র (এপিক/ ভোটার/ ড্রাইভিং লাইসেন্স/ পাসপোর্ট/ প্যান/ আধার), ডিমান্ড ড্রাফট ও যাবতীয় প্রমাণপত্রাদির জেরক্স নিয়ে সরাসরি গিয়ে জমা দিতে পারেন ২৯ জুন ২০১৮ তারিখের মধ্যে, অথবা স্পিড পোস্ট/ রেজিস্টার্ড পোস্টে পাঠালে ২ জুলাই ২০১৮ তারিখের মধ্যে পৌঁছতে হবে। ডিমান্ড ড্রাফট কাটতে হবে ২৮ জুন ২০১৮ তারিখের মধ্যে। আবেদনপত্র জমা করার ঠিকানা: The Office of Controller of Examinations, The West Bengal University of Health Science, DD-36, Sector-1, Salt Lake, Kolkata- 700064.

এই ভর্তির বিজ্ঞপ্তি দেখা যাবে এই লিঙ্কে: www.aiiph.gov.in/admission-notices/

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *