fbpx

যুবশ্রীতে কী সুবিধা, কীভাবে পাবেন

যুবশ্রী প্রকল্প কী ?

তথ্য-প্রযুক্তিগত সহায়তার মাধ্যমে রাজ্য এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জের থেকে তৈরি এমপ্লয়মেন্ট ব্যাঙ্ক। সেখান থেকেই কর্মসন্ধানীদের জন্য ২০১৩ সাল থেকে শুরু হয় “যুব-উৎসাহ প্রকল্প” বা “যুবশ্রী প্রকল্প” যে প্রকল্পের মাধ্যমে কর্মসন্ধানীদের ভাতা প্রদান করা হয়, নিজেদের স্কিল ট্রেনিং করার জন্য। মাসিক ১৫০০ টাকা ভাতা দেওয়া হয়।

যোগ্যতা :

যে কোনো কর্মসন্ধানীরাই এই পদের জন্য আবদেন করতে পারেন। তবে তাঁকে

১) বেকার ও পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

২) এমপ্লয়মেন্ট ব্যাঙ্ক (www.employmentbankwb.gov.in)-এ “জব সিকার ” (Job Seeker) হিসাবে তাঁর নাম নথিভুক্ত থাকতে হবে। অর্থাৎ যুবশ্রী প্রকল্পের মাধ্যমে ভাতা পাওয়ার জন্য তাঁকে প্রথমে “এমপ্লয়মেন্ট ব্যাঙ্ক ” ওয়েবসাইটে গিয়ে নিজের একটি প্রোফাইল তৈরি করতে হবে।

৩) তাঁকে অন্তত অষ্টম শ্রেণী উত্তীর্ণ হতে হবে।

৪) যে বছরে আবেদন করবেন, সেই বছরের ১ এপ্রিল তারিখ অনুযায়ী বয়স হতে হবে ১৮ থেকে ৪৫ বছর।

৫) প্রার্থীর নামে রাজ্য বা কেন্দ্রীয় সরকারি স্পন্সর্ড কোনো আর্থিক সহায়তা বা ঋণ থাকলে হবে না।

আবেদন পদ্ধতি:

প্রথমে আপনাকে এমপ্লয়মেন্ট ব্যাঙ্ক-এর www.employmentbankwb.gov.in ওয়েবসাইট থেকে আবেদন পত্র (Annexure I) ও  Unemployed Certificate (Annexure II) ডাউনলোড করে সেটা পূরণ করতে হবে। শিক্ষাগত যোগ্যতা, বয়সের প্রমাণপত্র, জাতিগত শংসাপত্র (প্রয়োজনে), রেসিডেন্সিয়াল প্রুফ সহ পূরণ করা আবেদন নিজেদের এসডিও অফিসে জমা করতে হয়।

ভাতা পাওয়ার পদ্ধতি:

এসডিও বা জয়েন্ট ডিরেক্টর অব এমপ্লয়মেন্ট, কলকাতা থেকে আবেদন পাত্র স্ক্রুটিনি হয়ে এলে প্রথম ১ লক্ষ প্রার্থীকে তাঁদের দেওয়া ফোন নম্বর/ই-মেল আইডিতে জানানো হবে। ফোন বা ই-মেল না থাকলে ডাক যোগে জানানো হবে। “ফার্স্ট কম, ফার্স্ট সার্ভ” ভিত্তিতে এই ভাতা প্রদান করা হয়।

এই ভাতা পাবার জন্য প্রার্থীর একটি জাতীয় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকতে হবে। সেই অ্যাকাউন্টে সরাসরি ভাতার টাকা পাঠিয়ে দেওয়া হবে।

তবে এ ক্ষেত্রে আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় হল, ভাতাপ্রাপ্ত প্রার্থী পরবর্তী ছয় মাস পর যে বেকার অবস্থায় রয়েছেন তার প্রমাণ স্বরূপ একটি “Declaration Form” (Annexure III) জমা করতে হবে। প্রতি ছয় মাস অন্তর এসডিও অফিসে এই ফর্ম জমা করতে হবে। না হলে ভাতাপ্রাপ্তি বন্ধ করে দেওয়া হতে পারে।

উল্লেখ্য, ২০১৮ সালের বছরের প্রথমার্ধের Annexure III ফর্ম জমা দেওয়ার তারিখ দিয়ে দেওয়া হয়েছে। আগামী ১৬ জুলাইয়ের মধ্যে জমা দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

এমপ্লয়মেন্ট ব্যাঙ্কের ওয়েবসাইট https://employmentbankwb.gov.in/yuvasree.php

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *