fbpx

দিল্লিতে ৪৩৬৬ প্রাইমারি টিচার

দিল্লির সরকারি স্কুলগুলির জন্য ৪৩৬৬ জন প্রাইমারি টিচার নিয়োগ করা হবে। নিচের যোগ্যতার যে-কোনো ভারতীয়রা আবেদন করতে পারবেন। সংরক্ষণের সুবিধা পাবেন, কেবল ওবিসির পদগুলি ওই রাজ্যের ওবিসিদের জন্য। অনলাইন আবেদন করা যাবে ২ জুলাই থেকে ৩০ জুলাই ২০১৮ তারিখ পর্যন্ত। বিজ্ঞপ্তি নম্বর: ০১/২০১৮।

শূন্যপদের বিন্যাস: পোস্ট কোড ১/১৮: টিচার (প্রাইমারি, দপ্তরের নাম এমসিডি: শূন্যপদ ৪৩৬৬ (অসংরক্ষিত ১৬১০, ওবিসি ১২৮৬, তপশিলি জাতি ৭১, তপশিলি উপজাতি ৭৫৬)।

যোগ্যতা: ১) কোনো স্বীকৃত বোর্ড বা ইনস্টিটিউট থেকে সিনিয়র সেকেন্ডারি (১০+২) বা ইন্টারমিডিয়েট বা সমতুল পাশ। ২) এলিমেন্টারি টিচার এডুকেশন কোর্স/ জুনিয়র বেসিক ট্রেনিংয়ে দু বছরের ডিপ্লোমা বা সার্টিফিকেট কোর্স পাশ। ৩) সেকেন্ডারি স্তরে হিন্দি একটি বিষয় হিসেবে থাকতে হবে। ৪) সেকেন্ডারি বা সিনিয়র সেকেন্ডারি স্তরে ইংরেজি একটি বিষয় হিসেবে থাকতে হবে। ৫) সিটেট পাশ করে থাকতে হবে। শিক্ষাগত যোগ্যতা সম্পূর্ণ হতে হবে ৩০ জুলাই ২০১৮ তারিখের মধ্যে।

বেতনক্রম: পে ব্যান্ড টু অনুযায়ী মূল বেতন ৯৩০০-৩৮০০ টাকা, গ্রেড পে ৪২০০ টাকা। অন্যান্য ভাতাও আছে।

বয়সসীমা: ৩০ জুলাই ২০১৮ তারিখে বয়স ৩০ বছরের বেশি যেন না হয়। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা (দিল্লির বাইরের ওবিসি ছাড়া) নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

প্রার্থী বাছাই পদ্ধতি: লেখা পরীক্ষার মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। লেখা পরীক্ষায় দুটি সেকশন থাকবে। সেকশন এ-তে মাল্টিপল চয়েস টাইপের প্রশ্ন: জেনারেল অ্যাওয়্যারনেস, জেনারেল ইন্টেলিজেন্স অ্যান্ড রিজনিং এবিলিটি, অ্যারিথমেটিক্যাল অ্যান্ড নিউমেরিক্যাল এবিলিটি, হিন্দি ল্যাঙ্গুয়েজ অ্যান্ড কম্প্রিহেনশন, ইংলিশ ল্যাঙ্গুয়েজ অ্যান্ড কম্প্রিহেনশন বিষয়ে। সেকশন বি-তে মাল্টিপল চয়েস টাইপের প্রশ্ন হবে টিচিং মেথডোলজি/ বিএলএড/ বিএড/ এনটিটি/ জেপিটি ইত্যাদি বিষয়ে। সেকশন এ ও বি মিলিয়ে মোট ২০০ নম্বরের পরীক্ষা, সময় ২ ঘণ্টা। নেগেটিভ মার্কিং থাকবে, প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর করে কাটা হবে।

পরীক্ষার ফি: ১০০ টাকা। তপশিলি জাতি/ উপজাতি, শারীরিক প্রতিবন্ধী, প্রাক্তন সেনাকর্মী ও মহিলা প্রার্থীদের আবেদনের ফি দিতে হবে না। এসবিআই ই-পের মাধ্যমে ফি দেওয়া যাবে। নির্দেশ পাবেন ওয়েবসাইটেই।

আবেদনের পদ্ধতি: http://dsssbonline.nic.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর দিতে হবে। অনলাইন আবেদন করা যাবে ২ জুলাই থেকে ৩০ জুলাই ২০১৮ পর্যন্ত। যাঁরা পূর্বে ২৫ আগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর ২০১৭ তারিখের মধ্যে পোস্ট কোড ১৬/১৭-র জন্য আবেদন করেছিলেন তাঁদের পুনরায় আবেদন করতে হবে না। তাঁরা নতুন কাট অফ ডেট অনুযায়ী এই একবারের জন্য বয়সের ছাড় পাবেন অর্থাৎ বয়স ঠিক আছে ধরা হবে। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে উপরোক্ত ওয়েবসাইটে।

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *