fbpx

লেবার ব্যুরোয় ৮৭৫ ইনভেস্টিগেটর, অ্যাসিস্ট্যান্ট, কনসালট্যান্ট ইত্যাদি

কেন্দ্রীয় সরকারের দুটি প্রকল্প সংক্রান্ত সমীক্ষার উদ্দেশ্যে সাময়িক চুক্তির ভিত্তিতে ৮৭৫ জন কর্মী নিয়োগ হবে ‘প্রধানমন্ত্রী মুদ্রাযোজনা সার্ভে’ ও ‘এরিয়া ফ্রেম এন্টারপ্রাইজেস সার্ভে’ প্রকল্পে। ৬৯৫ জন ইনভেস্টিগেটর, ১৪৩ জন সুপারভাইজার, ১৯ জন কনসালট্যান্ট, ১২ জন অ্যাসিস্ট্যান্ট ও ৬ জন স্টেনোগ্রাফার নেওয়া হবে। পিএমএমওয়াই সার্ভেতে ইনভেস্টিগেটর নিয়োগ হবে ৬ মাসের জন্য, অন্যান্য পদে ৮ মাসের জন্য। এএফইএস প্রকল্পে সব পদেই নিয়োগ ৩১-৩-২০১৯ তারিখ পর্যন্ত। দেশের যে-কোনো জায়গায় নিয়োগ হতে পারে, প্রচণ্ড ঘোরাঘুরির কাজ, সেইমতো উপযুক্ত শরীর-স্বাস্থ্য ও কর্মক্ষমতা থাকা দরকার। আবেদন করতে হবে অনলাইনে, প্রার্থীবাছাই হবে ইন্টারভিউয়ের মাধ্যমে।

পারিশ্রমিক: মাসিক মোট পারিশ্রমিক কনসালট্যান্টদের ৬০০০০ টাকা, সুপারভাইজার ২১১২০ টাকা, ইনভেস্টিগেটর ১৯৮০০ টাকা, অ্যাসিস্ট্যান্ট ও স্টেনোগ্রাফার ১৪৫২০ টাকা। অফিসের কাজে ট্যুর থাকলে নিয়মানুযায়ী টিএ/ডিএ দেওয়া হবে। অবসরপ্রাপ্ত ব্যক্তিদের ক্ষেত্রে নিয়মানুযায়ী পারিশ্রমিক।

শূন্যপদ: কনসালট্যান্টের শূন্যপদ কলকাতা, আমেদাবাদাদ, মুম্বই, চেন্নাই ও কানপুরে ২টি করে, চণ্ডীগড়ে ৯টি। সুপারভাইজারের কলকাতা ৩৫, আমেদাবাদাদ ১১, মুম্বই ১৪, কানপুরে ২১, চেন্নাই ৩৮, গুয়াহাটিতে ৫, চণ্ডীগড়ে ১৯টি। ইনভেস্টিগেটরের কলকাতা ১৫১, আমেদাবাদাদ ৫০, মুম্বই ৫৫, কানপুরে ১১৫, চেন্নাই ২৩২, গুয়াহাটিতে ৩৫, চণ্ডীগড়ে ৫৭টি। অ্যাসিস্ট্যান্টের ১২টি, চণ্ডীগড়ে। স্টেনোগ্রাফারের ৬টি, চণ্ডীগড়ে।

যোগ্যতা:

কনসালট্যান্টের ইকোনমিক্স/ অ্যাপ্লায়েড ইকোনমিক্স/ বিজনেস ইকোনমিক্স/ ইকোনোমেট্রিক্সে পিজি ডিগ্রি/ সমতুল অথবা স্ট্যাটিস্টিক্স/ ম্যাথমেটিক্স/ কমার্সে পিজি ডিগ্রি/ সমতুল। বাঞ্ছনীয় যোগ্যতা: (১) সংশ্লিষ্ট বিষয়ে পিএইচডি ও এমফিল। (২) ডেটা কালেকশন, কম্পাইলেশন ও অ্যানালিসিসে ৫ বছরের অভিজ্ঞতা, সরকারি সংস্থায় হলে অগ্রাধিকার। অবসরপ্রাপ্ত (অন্তত লেভেল-৯ বা ৫৪০০ টাকা গ্রেড পে-তে কাজ করা) ব্যক্তিদের ক্ষেত্রে সংশ্লিষ্ট ৫ বছরের অভিজ্ঞতা।

সুপারভাইজারের ইকোনমিক্স/অ্যাপ্লায়েড ইকোনমিক্স/ বিজনেস ইকোনমিক্স/ইকোনোমেট্রিক্সে পিজি ডিগ্রি/ সমতুল অথবা স্ট্যাটিস্টিক্স/ম্যাথমেটিক্স/কমার্সে পিজি ডিগ্রি/ সমতুল। বাঞ্ছনীয় যোগ্যতা: (১) সংশ্লিষ্ট বিষয়ে উচ্চতর যোগ্যতা। (২) ডেটা কালেকশন, কম্পাইলেশন ও অ্যানালিসিসে ২ বছরের অভিজ্ঞতা, সরকারি সংস্থায় হলে অগ্রাধিকার। অবসরপ্রাপ্ত (অন্তত লেভেল-৭ বা ৪৬০০ টাকা গ্রেড পে-তে কাজ করা) ব্যক্তিদের ক্ষেত্রে সংশ্লিষ্ট ৫ বছরের অভিজ্ঞতা।

ইনভেস্টিগেটরের অন্যতম বিষয় হিসাবে স্ট্যাটিস্টিক্স/ম্যাথমেটিক্স/ইকোনমিক্স নিয়ে পড়ে বিএ/বিকম/বিএসসি/বিবিই পাশ। বাঞ্ছনীয় যোগ্যতা: সংশ্লিষ্ট বিষয়ে উচ্চতর যোগ্যতা। অবসরপ্রাপ্ত (অন্তত লেভেল-৬ বা ৪২০০ টাকা গ্রেড পে-তে কাজ করা) ব্যক্তিদের ক্ষেত্রে সংশ্লিষ্ট ৫ বছরের অভিজ্ঞতা।

অ্যাসিস্ট্যান্টের যে-কোনো বিষয়ে ব্যাচেলর ডিগ্রি সহ কম্পিউটারে দক্ষতা। অবসরপ্রাপ্ত (অন্তত লেভেল-৫ বা ২৮০০ টাকা গ্রেড পে-তে কাজ করা) ব্যক্তিদের ক্ষেত্রে সংশ্লিষ্ট ৫ বছরের অভিজ্ঞতা।

স্টেনোগ্রাফারের উচ্চমাধ্যমিক/সমতুল পাশ, সঙ্গে ইংরেজি শর্টহ্যান্ডে মিনিটে ৮০ ও টাইপরাইটিংয়ে ৪০টি শব্দ তোলার গতি। অবসরপ্রাপ্ত (অন্তত লেভেল-৫ বা ২৮০০ টাকা গ্রেড পে-তে কাজ করা) ব্যক্তিদের ক্ষেত্রে সংশ্লিষ্ট ৫ বছরের অভিজ্ঞতা।

বয়সসীমা: সুপারভাইজেয়ার ও কনসালট্যান্টের ২১-৪০ বছর, ইনভেস্টিগেটরের ২১-৩৫ বছর, স্টেনো ও অ্যাসিস্ট্যান্টের ১৮-৩০ বছর। কেন্দ্রীয় বা রাজ্য সরকারি, আধাসরকারি ইত্যাদি সংস্থার অবসরপ্রাপ্ত ব্যক্তিদের ক্ষেত্রে সব পদের জন্যই বয়সসীমা ৬৪ বছর। তপশিলি প্রভৃতি প্রার্থীরা নিয়মানুযায়ী বয়সের ছাড় পাবেন।

যোগ্যতা, বয়স, অভিজ্ঞতা ইত্যাদির শর্ত পূরণ হওয়া চাই আবেদনের তারিখে।

প্রার্থী বাছাই পদ্ধতি: কনসালট্যান্টদের প্রথমে দরখাস্তের ভিত্তিতে বসছাই করে ইন্টারভিউয়ে ডাকা হবে এবং চূড়ান্ত বাছাই হবে যোগ্যতা, অভিজ্ঞতা ও ইন্টারভিউয়ে পাওয়া নম্বরের ভিত্তিতে। অন্যান্য পদের ক্ষেত্রে দরখাস্তের ভিত্তিতে মেধাতালিকা তৈরি করে নির্বাচিত প্রার্থীদের কাজে যোগদানের জন্য তালিকা আপলোড করা হবে এই লিঙ্কে: www.labourbureaunew.gov.in

আবেদন পদ্ধতি: আবেদন করতে হবে অনলাইনে, এই লিঙ্কে: http://lbchd.in/ApplicationForm.aspx

আবেদনের পদ্ধতি সেখানে বলা আছে। যাঁরা দুটি প্রকল্পের জন্যই আবেদন করতে চান তাঁরা ‘বোথ চয়েসেস’ চিহ্নিত করবেন। আবেদন করতে হবে ৪ জুলাইয়ের মধ্যে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *