ন্যাভাল সায়েন্স ল্যাবরেটরিতে ৩৬ অ্যাপ্রেন্টিস

506
0

বিশাখাপত্তনমের ন্যাভাল সায়েন্স অ্যান্ড টেকনোলজিক্যাল ল্যাবরেটরিতে বিভিন্ন ট্রেডে ৩৬ জন অ্যাপ্রেন্টিস নিয়োগ করা হবে অ্যাপ্রেন্টিসশিপ আইনে। এটি যেহেতু ট্রেনিং তাই এতে চাকরির কোনও বাধ্যবাধকতা নেই। সরকারি নিয়ম অনুসারে তফশিলি জাতি, তফশিলি উপজাতি, ওবিসি এবং শারীরিক প্রতিবন্ধীদের জন্য সংরক্ষণ রয়েছে। নিচের যোগ্যতার প্রার্থীরা পাশ করার পর ৩ বছরের মধ্যে BOAT/NATS/RDAT/NCVT portal-এ অ্যাপ্রেন্টিসশিপের জন্য রেজিস্টার্ড হয়ে থাকলে বা হলে এবং উপযুক্ত শারীরিক সক্ষমতা থাকলে আবেদন করতে পারেন। আগে অ্যাপ্রেন্টিসশিপ আইনে ট্রেনিং নিয়ে থাকলে বা ১ বছরের বেশি কাজের অভিজ্ঞতা হয়ে থাকলে আবেদন করা যাবে না।

যোগ্যতা: (ক) গ্র্যাজুয়েট অ্যাপ্রেন্টিস। ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং-এ ডিগ্রি/সমতুল পাশ হতে হবে। ওই ডিগ্রি লাভের উপযোগী স্যান্ডউইচ কোর্সের প্রশিক্ষার্থীরাও বিবেচিত হবেন। আসন সংখ্যা— ৫। স্টাইপেন্ড: মাসে ৪৯৮৪ টাকা।

(খ) টেকনিশিয়ান অ্যাপ্রেন্টিস। ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং-এ ডিপ্লোমা থাকতে হবে। স্যান্ডউইচ কোর্সের ওই ডিপ্লোমার প্রশিক্ষার্থীরাও বিবেচিত হবেন আগের সব সেমেস্টার/বছরের পরীক্ষায় কোনো ব্যাকলগ ছাড়াই উত্তীর্ণ হয়ে থাকলে। কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং-এর স্যান্ডউইচ ডিপ্লোমা প্রশিক্ষার্থীরাও বিবেচিত হবেন। আসন সংখ্যা— ৫। স্টাইপেন্ড: মাসে ৩৫৪২ টাকা।

(ক), (খ) মিলিয়ে স্যান্ডউইচ কোর্সের প্রশিক্ষার্থীদের জন্য আসন ৬টি। স্টাইপেন্ড: মাসে ২৮৯০ টাকা। তাঁরা বর্তমান কোর্সের প্রশিক্ষণ শেষে পাশ করে ওপরের মতো যোগ্যতা অর্জন করলে তবেই অ্যাপ্রেন্টিসশিপের সুযোগ পাবেন।

(গ) ট্রেড অ্যাপ্রেন্টিস। ফিটার, টার্নার এবং মেশিনিস্ট ট্রেডে আইটিআই কোর্স করা থাকলে আবেদন করা যাবে। আসন সংখ্যা— ২০। স্টাইপেন্ড: মাসে ৮৮৭৮ টাকা।

ওপরের কোনো ক্ষেত্রেই উচ্চতর যোগ্যতার প্রার্থীরা আবেদন করবেন না।

বয়স: ১ জুন ২০১৮ অনুযায়ী অন্তত ১৪, তবে ট্রেড অ্যাপ্রেন্টিসদের ক্ষেত্রে অন্তত ১৮ হতে হবে।

ট্রেনিংয়ের সময়সীমা: ১২ মাসের ট্রেনিং।

প্রার্থিবাছাই পদ্ধতি: প্রার্থিবাছাই হবে মেধাতালিকার ভিত্তিতে।

আবেদনের পদ্ধতি: আগে উপরোক্ত বিওএটি/এনসিভিটি ইত্যাদির পোর্টালে রেজিস্টার্ড না হয়ে থাকলে www.mhrdnats.gov.in-এ এনরোল করতে হবে, তারপর সেই এনরোলমেন্ট নম্বর নিয়ে এখানে আবেদন করতে হবে নির্দিষ্ট ফর্ম পূরণ করে। নিজস্ব ইমেল আইডি, আধার কার্ড, ফোন নম্বর থাকা আবশ্যক। পূরণ করা ফর্ম ছাড়াও, সচিত্র পরিচয়পত্র, শিক্ষা সংক্রান্ত প্রাসঙ্গিক নথিপত্র, প্রযোজ্য ক্ষেত্রে কাস্ট সার্টিফিকেট প্রভৃতি মূল প্রমাণপত্র এবং এই সবের স্বপ্রত্যয়িত জেরক্স, পাসপোর্ট মাপের এখনকার রঙিন ফটো ইত্যাদি খামে ভরে পাঠাতে হবে, খামের ওপর লিখতে হবে “Application for Apprentice Training” এবং পাঠাতে হবে এই ঠিকানায়— The Director, Naval Science And Tecnological Laboratory, Vigyannagar Post, Visakhapatnam, Pin 530027. বিশদ তথ্য সহ মূল বিজ্ঞপ্তি পাওয়া যাবে এই লিঙ্কে ক্লিক করে: https://www.drdo.gov.in/drdo/whatsnew/Text_for_Advt.pdf

আবেদনের ফর্ম পাওয়া যাবে https://www.drdo.gov.in/drdo/whatsnew/ANX-I.pdf পোর্টালে।