কলকাতা বিশ্ববিদ্যালয়ে গ্রুপ-সি, ডি নিয়োগ: পাঠকদের ১০ প্রশ্নের উত্তর

1862
7
CU_1

কলকাতা বিশ্ববিদ্যালয়ের গ্ৰুপ সি ও গ্ৰুপ ডি পদে নিয়োগের যে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে, সেই বিষয়ে আমাদের কাছে ছাত্র-ছাত্রীদের আসা নানা প্রশ্নের মধ্যে বাছা ১০টির উত্তর:

১)  আমি কি গ্ৰুপ সি ও গ্ৰুপ ডি উভয় পদের জন্য আবেদন করতে পারব ?

উঃ হ্যাঁ, আপনি যদি শিক্ষাগত ও অন্যান্য দিক থেকে যোগ্য হন, তাহলে প্রতিটি গ্ৰুপ (গ্ৰুপ সি ও গ্ৰুপ ডি) থেকে একটি অর্থাৎ দুই গ্রুপে মিলিয়ে মোট দুটি পর্যন্ত পদের জন্য আবেদন করতে পারবেন।

২) আমার জন্ম তারিখ ২৯ ডিসেম্বর, ১৯৯৯, আমি কি গ্ৰুপ সি পদের জন্যে আবেদন করতে পারব?

উঃ গ্ৰুপ সি ও গ্ৰুপ ডি পদের জন্য ০২ জানুয়ারি, ১৯৭৮ সালের আগে জন্ম নয় এবং ১ জানুয়ারি, ২০০০ সালের পরে জন্ম হলে আবেদন করা যাবে না।

৩) এই পদগুলিতে আবেদন করার জন্য কি প্রার্থীর বা তাঁর ছেলে/মেয়ের বিয়েতে কোনো পণ নেওয়া বা দেওয়ার ব্যাপারে নির্দেশিকা আছে ?

উঃ হ্যাঁ, কোনো প্রার্থী তার বিবাহে বা তাঁর পুত্র বা কন্যার বিবাহে পণ নেওয়া বা দেওয়ার ব্যাপারে যুক্ত থাকেল তাঁর  আবেদন গ্রাহ্য হবে না। এই নিয়ম প্রায় সব সরকারি চাকরির ক্ষেত্রেই প্রযোজ্য।

৪) ফটোর নিচে স্বাক্ষর করতে হবে, নাকি স্বাক্ষর আলাদা থাকবে ?

উঃ আপনার ফটোর নিচে একটি সাদা বক্স করে তার মধ্যে আপনার স্বাক্ষর থাকবে। এই পুরোটার স্ক্যান করতে হবে এবং তার মাপ ১০- ৩০ কেবির  মধ্যে থাকা চাই। অনলাইনে যেখানে ফর্ম পূরণ করবেন সেখানেও “Sample Pics” দেওয়া আছে।

৫) পরীক্ষা কবে হবে?

উঃ এখনও নির্ধারিত হয়নি, পরীক্ষার্থীর সংখ্যা কত হয় সেটা বুঝে ব্যবস্থা করতে হবে, তখন জানিয়ে দেওয়া হবে।

৬) ব্যাঙ্ক চালান মারফত আবেদন ফি জমা দিলে সেটা জমা পড়েছে কিনা সঠিক জন্য কীভাবে ?

উঃ আপনি ব্যাঙ্ক চালানের মাধ্যমে আবেদন ফি জমা দেওয়ার দুই কর্মদিবস অর্থাৎ ৪৮ ঘণ্টা পর অনলাইনেই পেমেন্ট স্ট্যাটাস চেক করে নিতে পারবেন।

৭) ফটোর নিচে স্বাক্ষর কীভাবে করতে হবে ?

উঃ ফটোর নিচে স্বাক্ষর যেভাবে করেন সেভাবেই করবেন, স্বাক্ষর ক্যাপিটাল লেটার হলে চলবে না, স্বাভাবিক টানা হাতে যেভাবে সই করেন।

৮) কাস্ট সার্টিফিকেট এখনও হাতে আসেনি, রিজার্ভ কোটায় আবেদন করা যাবে কি?

উঃ  কাস্ট, শিক্ষাগত যোগ্যতা ইত্যাদি যে-কোনো সার্টিফিকেট এখন কোথাও পাঠাতে না হলেও দরখাস্তের শেষ তারিখের মধ্যে পেয়ে থাকলে তবেই তা গ্রাহ্য হবে।

৯) সহজ মিত্র কেন্দ্রর মাধ্যমে আবেদন করতে হলে কাছাকাছি কেন্দ্রের ঠিকানা কোথায় পাব?

উঃ স্কুল সার্ভিস কমিশনের ওয়েবসাইটে (www.westbengalssc.com) এসব কেন্দ্রের তালিকা, এলাহাবাদ ব্যাঙ্কের তালিকা দেখতে পারেন, একান্তই সমস্যা হলে এই হেল্প লাইনের সাহায্য নিতে পারেন: (Toll Free : 18004190250) ।

১০) ব্যাঙ্ক টাকা জমা দেওয়ার ব্যাপারে কোনো সমস্যা হলে কোথায় যোগাযোগ করব?

উঃ কাজের দিন কাজের সময় এই নম্বরে যোগাযোগ করতে পারেন:

অমিতাভ চট্টোপাধ্যায়– 9433036633

শুভ্ররঞ্জন জানা– 9556429489

আপনাদের আরও কোনো প্রশ্ন থাকলে ফেসবুকে জানাতে পারেন।

কলকাতা বিশ্ববিদ্যালয় ৫৯১ গ্ৰুপ সি, গ্ৰুপ ডি নিয়োগের বিস্তারিত খবর