fbpx

রিজার্ভ ব্যাঙ্কে ১৬৬ অফিসার পদের অনলাইন আবেদন শুরু

রিজার্ভ ব্যাঙ্কে ১৬৬ জন গ্রেড-বি (ডিআর) অফিসার নিয়োগের অনলাইন আবেদন শুরু হয়েছে। বিজ্ঞপ্তি নম্বর: 6A/2017-18. গত ২ জুলাই আমাদের পোর্টালে খবরটি প্রকাশিত হয়েছে (http://jibikadishari.co.in/?p=6111) আজ বিস্তারিত জানানো হল। মোট শূন্যপদের মধ্যে ১২৭টি জেনারেল বিভাগের জন্য, ২২টি আর্থিক ও নীতি অনুসন্ধান বিভাগ (ডিপার্টমেন্ট অব ইকোনমিক্স অ্যান্ড পলিসি রিসার্চ)-এর জন্য, ১৭টি সাংখ্যিকী ও সূচনা প্রবন্ধ বিভাগ (ডিপার্টমেন্ট অব স্ট্যাটিস্টিক্স অ্যান্ড ইনফর্মেশন ম্যানেজমেন্ট)-এর জন্য। নিচের যোগ্যতার যে-কোনো ভারতীয়রা আবেদন করতে পারবেন।

শূন্যপদের বিন্যাস: অফিসার্স ইন গ্রেড বি (ডিআর) জেনারেল: শূন্যপদ ১২৭ (অসংরক্ষিত ৬৪, তপশিলি জাতি ২০, তপশিলি উপজাতি ১০, ওবিসি ৩৩)। অফিসার্স ইন গ্রেড বি (ডিআর) ডিইপিআর: শূন্যপদ ২২ (অসংরক্ষিত ১১, তপশিলি জাতি ৪, তপশিলি উপজাতি ১, ওবিসি ৬)। অফিসার্স ইন গ্রেড বি (ডিআর) ডিএসআইএম: শূন্যপদ ১৭ (অসংরক্ষিত ১১, তপশিলি জাতি ১, তপশিলি উপজাতি ৩, ওবিসি ২)।

বেতনক্রম: মূল বেতন শুরুতে মাসে ৩৫১৫০ টাকা। পে স্কেল ৩৫১৫০-৬২৪০০ টাকা।

বয়সসীমা: ১ জুলাই ২০১৮ তারিখের হিসেবে বয়স হতে হবে ২১-৩০ বছরের মধ্যে (জন্মতারিখ ২ জুলাই ১৯৮৮ থেকে ১ জুলাই ১৯৯৭)। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

যোগ্যতা: জেনারেল: ন্যূনতম ৬০ শতাংশ নম্বর বা সমতুল গ্রেডে ব্যাচেলর ডিগ্রি। দশম ও দ্বাদশ শ্রেণিতেও ন্যূনতম অনুরূপ শতাংশ নম্বর নিয়ে পাশ করে থাকতে হবে।

ডিইপিআর: কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা ইনস্টিটিউট থেকে ইকোনমিক্স/ ইকোনোমেট্রিক্স/ কোয়ান্টিটেটিভ ইকোনমিক্স/ ম্যাথমেটিক্যাল ইকোনমিক্স/ ইন্টিগ্রেটেড ইকোনমিক্স কোর্স/ ফিনান্সে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর নিয়ে মাস্টার ডিগ্রি। বাঞ্ছনীয়: ইকোনোমিক্সে ডক্টরেট বা টিচিং অভিজ্ঞতা ও রিসার্চের অভিজ্ঞতা থাকলে বাড়তি যোগ্যতা হিসেবে ধরা হবে। সংশ্লিষ্ট ক্ষেত্রে এমফিল/ডক্টরেট করা থাকলে বয়স যথাক্রমে ২ ও ৪ বছরের ছাড় পাবেন। মাস্টার ডিগ্রি সহ রিসার্চ/টিচিংয়ের অভিজ্ঞতা থাকলেও অভিজ্ঞতার বছরের হিসাবে সর্বাধিক ৩ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন। এই ছাড়গুলি অন্যান্য ছাড়ের সঙ্গে মিলিতভাবে পাওয়া যাবে না।

ডিএসআইএম: খড়গপুর আইআইটি থেকে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর বা সমতুল গ্রেডে স্ট্যাটিস্টিক্স/ ম্যাথমেটিক্যাল স্ট্যাটিস্টিক্স/ ম্যাথমেটিক্যাল ইকোনমিক্স/ ইকোনোমেট্রিক্স/ স্ট্যাটিস্টিক্স অ্যান্ড ইনফরমেটিক্স বা আইআইটি বোম্বে থেকে অ্যাপ্লায়েড স্ট্যাটিস্টিক্স অ্যান্ড ইনফরমেটিক্সে মাস্টার ডিগ্রি। অথবা ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর বা সমতুল গ্রেডে ম্যাথমেটিক্সে মাস্টার ডিগ্রি/ স্ট্যাটিস্টিক্সে বা সমতুল বিষয়ে এক বছরের পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা অথবা ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউট থেকে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর নিয়ে এম স্ট্যাট ডিগ্রি। অথবা আইএসআই কলকাতা, আইআইটি খড়গপুর ও আইআইএম কলকাতার যৌথ প্রোগ্রামে বিজনেস অ্যানালিটিক্সে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর নিয়ে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা।

সবক্ষেত্রেই তপশিলি জাতি/ উপজাতি ও শারীরিক প্রতিবন্ধীরা ৫০ শতাংশ নম্বর/সমতুল গ্রেড থাকলে আবেদন করতে পারবেন। নম্বরের হিসাব করতে হবে সব সেমেস্টার/বছরের নম্বর ধরে। এছাড়া শিক্ষাগত যোগ্যতা সম্পূর্ণ হতে হবে ১ জুলাই ২০১৮ তারিখের মধ্যে।

প্রার্থী বাছাই পদ্ধতি: অনলাইন পরীক্ষার মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। বিস্তারিত জানা যাবে নিচে দেওয়া রিজার্ভ ব্যাঙ্কের ওয়েবসাইট থেকে।

আবেদনের ফি: ৮৫০ টাকা। তপশিলি জাতি/ উপজাতি ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে ১০০ টাকা। ডেবিট কার্ড (রূপে/ ভিসা/ মাস্টার কার্ড/ ম্যাস্ট্রো), ক্রেডিট কার্ড, ইন্টারনেট ব্যাঙ্কিং, আইএমপিএস, ক্যাশ কার্ড/ মোবাইল ওয়ালেটের মাধ্যমে ফি দিতে হবে। ট্র্যানজ্যাকশন সম্পূর্ণ হলে একটি ই-রিসিট পাওয়া যাবে, ই-রিসিটের প্রিন্ট আউট নিয়ে রাখতে হবে। আবেদনের ফি দেওয়া যাবে ৩ জুলাই থেকে ২৩ জুলাই ২০১৮ তারিখ পর্যন্ত।

আবেদনের পদ্ধতি: রিজার্ভ ব্যাঙ্কের https://opportunities.rbi.org.in/Scripts/bs_viewcontent.aspx?Id=3503 লিঙ্কে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করার আগে ছবি ও স্বাক্ষর স্ক্যান করে রাখতে হবে। সম্প্রতি তোলা পাসপোর্ট মাপের রঙিন ছবি হতে হবে, ডাইমেনশন ২০০×২৩০ পিক্সেল (বাঞ্ছনীয়ত), মাপ হতে হবে ২০-৫০ কেবি। সাদা কাগজে কালো কালির পেন দিয়ে স্বাক্ষর করতে হবে, ডাইমেনশন ১৪০×৬০ পিক্সেল (বাঞ্ছনীয়ত), মাপ হতে হবে ১০-২০ কেবির মধ্যে। স্ক্যানার রেজলিউশন ২০০ ডিপিআই। অনলাইন আবেদন করার সময় ছবি ও স্বাক্ষর নির্দিষ্ট স্থানে আপলোড করতে হবে। অনলাইন আবেদন করা যাবে ২৩ জুলাই ২০১৮ তারিখ পর্যন্ত। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে www.rbi.org.in ওয়েবসাইটে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *