fbpx

বিএড থাকলে প্রাথমিকেও আবেদন করতে পারবেন

এনসিটিই-র নতুন নিয়ম অনুসারে প্রাথমিকের ১ম-৫ম শ্রেণির শিক্ষকতার চাকরিতে এবার আবেদন করতে পারবেন ব্যাচেলর অব এডুকেশন (বিএড) পাশ হলেও। অর্থাৎ এতদিন যাঁরা আবেদন করতে পারতেন তাঁরা ছাড়াও মোট অন্তত ৫০% নম্বর পাওয়া গ্র্যাজুয়েটরা বিএড পাশ হলে আবেদন করার যোগ্য বলে বিবেচিত হবেন। তবে, বিএড করা প্রার্থীরা১ম-৫ম শ্রেণির শিক্ষক হিসাবে নিযুক্ত হলে এলিমেন্টারি এডুকেশনে এনসিটিই অনুমোদিত ৬ মাসের ব্রিজ কোর্স করে নিতে হবে চাকরি পাবার ২ বছরের মধ্যে। ন্যাশনাল কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (এনসিটিই)-এর গত ২৯ জুনের প্রকাশিত গেজেট অব ইন্ডিয়ার (এক্সট্রাঅর্ডিনারি পার্ট থ্রি-সেকশন ফোর) বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে। বলা হয়েছে, ২০১০-এর ২৫ আগস্ট তারিখে গেজেট অব ইন্ডিয়া, এক্সট্রাঅর্ডিনারি পার্ট থ্রি-সেকশন ফোরে প্রকাশিত নোটিফিকেশন নম্বর F.N. 61-03/20/2010/NCTE/(N&S), dated the 23rd August, 2010 (পরে যার সংশোধন করা হয়েছিল 61-1/2011/NCTE(N&S), dated the 29th July, 2011 বিজ্ঞপ্তি নম্বরে)-এ এই সংশোধন করা হল।

এনসিটিইর এই সংশোধনী বিজ্ঞপ্তির গেজেট দেখা যাবে এই লিঙ্কে ক্লিক করে: http://ncte-india.org/ncte_new/pdf/Gazette_notification.pdf

বিএডের সমতুল কোনো যোগ্যতা যেমন রিহ্যাবিলিটেশন কাউন্সিল অব ইন্ডিয়ার অনুমোদিত বিএড (স্পেশ্যাল এডুকেশন-ডিস্ট্যান্স এডুকেশন) করা থাকলে এই সুযোগ পাওয়া যাবে কিনা সেবিষয়ে কোনো উল্লেখ ২৯ জুনের ওই সংশোধনীতে করা হয়নি।

বলা হয়নি কত বছরের বিএড ডিগ্রি গ্রাহ্য হবে। ২ বছরের, নাকি ১ বছরের কোর্সও গ্রাহ্য হবে। ফলে ধরে নেওয়া যায়, এক্ষেত্রে ১ বছরের বিএড কোর্স যাঁরা করেছেন তাঁরাও গ্র্যাজুয়েশনে ৫০% নম্বর থাকলে যোগ্য।

এই নতুন সংযোজিত বিধির আগে পর্যন্ত যে যোগ্যতাগুলি প্রচলিত আছে তার কোনোটি বাতিল বা পরিবর্তিত হয়নি, সেগুলি প্রচলিত মতোই পুরোপুরি বৈধ থাকছে।

6 thoughts on “বিএড থাকলে প্রাথমিকেও আবেদন করতে পারবেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *