এয়ারপোর্ট অথরিটিতে ৯০৮ ম্যানেজার ও জুনিয়র এগজিকিউটিভ

521
0
AAI Apprentice 2024

এয়ারপোর্টস অথরিটি অব ইন্ডিয়ায় ৯০৮ জন ম্যানেজার ও জুনিয়র এগজিকিউটিভ নিয়োগ করা হবে। বিজ্ঞপ্তি নম্বর: ০২/ ২০১৮। নিচের মতো যোগ্যতার প্রার্থীরা কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে পাশ করে থাকলে আবেদন করতে পারবেন।

শূন্যপদের বিন্যাস: পোস্ট কোড ১: ম্যানেজার (ফিনান্স): শূন্যপদ ১৮ (অসংরক্ষিত ৯, ওবিসি ৪, তপশিলি জাতি ২, তপশিলি উপজাতি ১, শারীরিক প্রতিবন্ধী ২)। পোস্ট কোড ২: ম্যানেজার (ফায়ার সার্ভিসেস): শূন্যপদ ১৬ (অসংরক্ষিত ৯, ওবিসি ৪¸ তপশিলি জাতি ২, তপশিলি উপজাতি ১)। পোস্ট কোড ৩: ম্যানেজার (টেকনিক্যাল): শূন্যপদ ১ (অসংরক্ষিত)। পোস্ট কোড ৪: ম্যানেজার (ইঞ্জিনিয়ার ইলেক্ট্রিক্যাল): শূন্যপদ ৫২ (অসংরক্ষিত ২৮, ওবিসি ১৩, তপশিলি জাতি ৭, তপশিলি উপজাতি ৩, শারীরিক প্রতিবন্ধী ১)। পোস্ট কোড ৫: ম্যানেজার (ইঞ্জিনিয়ার সিভিল): শূন্যপদ ৭১ (অসংরক্ষিত ৩৭, ওবিসি ১৯, তপশিলি জাতি ১০, তপশিলি উপজাতি ৫)। পোস্ট কোড ৬: ম্যানেজার (অফিশিয়াল ল্যাঙ্গুয়েজ): শূন্যপদ ৩ (অসংরক্ষিত ২, শারীরিক প্রতিবন্ধী ১)। পোস্ট কোড ৭: ম্যানেজার (কমার্শিয়াল): শূন্যপদ ৬ (অসংরক্ষিত ৫, ওবিসি ১)। পোস্ট কোড ৮: ম্যানেজার (হিউম্যান রিসোর্সেস): শূন্যপদ ৫ (অসংরক্ষিত ২, ওবিসি ১, তপশিলি জাতি ১, শারীরিক প্রতিবন্ধী ১)। পোস্ট কোড ৯: ম্যানেজার (ইলেক্ট্রনিক্স): শূন্যপদ ৩২৪ (অসংরক্ষিত ১৬২, ওবিসি ৮৬, তপশিলি জাতি ৫০, তপশিলি উপজাতি ২৬)।

পোস্ট কোড ১০: জুনিয়র এগজিকিউটিভ (এয়ার ট্রাফিক কন্ট্রোল): শূন্যপদ ২০০ (অসংরক্ষিত ১০৭, ওবিসি ৫০, তপশিলি জাতি ২৭, তপশিলি উপজাতি ১৬)। পোস্ট কোড ১১: জুনিয়র এগজিকিউটিভ (ফিনান্স): শূন্যপদ ২৫ (অসংরক্ষিত ১৪, ওবিসি ৬, তপশিলি জাতি ৩, তপশিলি উপজাতি ১, শারীরিক প্রতিবন্ধী ১)। ক্রমিক সংখ্যা ১২: জুনিয়র এগজিকিউটিভ (ফায়ার সার্ভিসেস): শূন্যপদ ১৫ (অসংরক্ষিত ৯, ওবিসি ৩, তপশিলি জাতি ২, তপশিলি উপজাতি ১)। পোস্ট কোড ১৩: জুনিয়র এগজিকিউটিভ (এয়ারপোর্ট অপারেশনস): শূন্যপদ ৬৯ (অসংরক্ষিত ৩৬, ওবিসি ১৮, তপশিলি জাতি ১০, তপশিলি উপজাতি ৫)। পোস্ট কোড ১৪: জুনিয়র এগজিকিউটিভ (টেকনিক্যাল): শূন্যপদ ১০ (অসংরক্ষিত ৭, ওবিসি ২, তপশিলি জাতি ১)। পোস্ট কোড ১৫: জুনিয়র এগজিকিউটিভ (অফিশিয়াল ল্যাঙ্গুয়েজ): শূন্যপদ ৬ (অসংরক্ষিত ৫, ওবিসি ১)। পোস্ট কোড ১৬: জুনিয়র এগজিকিউটিভ (ইনফরমেশন টেকনোলজি): শূন্যপদ ২৭ (অসংরক্ষিত ১৬, ওবিসি ৭, তপশিলি জাতি ৩, তপশিলি উপজাতি ১)। পোস্ট কোড ১৭: জুনিয়র এগজিকিউটিভ (কর্পোরেট প্ল্যানিং অ্যান্ড ম্যানেজমেন্ট সার্ভিসেস): শূন্যপদ ৩ (অসংরক্ষিত)। পোস্ট কোড ১৮: জুনিয়র এগজিকিউটিভ (হিউম্যান রিসোর্সেস): শূন্যপদ ৩২ (অসংরক্ষিত ২১, ওবিসি ২, তপশিলি জাতি ৬, তপশিলি উপজাতি ৩)। পোস্ট কোড ১৯: জুনিয়র এগজিকিউটিভ (কমার্শিয়াল): শূন্যপদ ২৫ (অসংরক্ষিত ১৫, ওবিসি ৬, তপশিলি জাতি ৩, তপশিলি উপজাতি ১)।

যোগ্যতা: ম্যানেজার (ফিনান্স): বিকম সঙ্গে ফিনান্সে স্পেশ্যালাইজেশন সহ দু বছরের পূর্ণ সময়ের আইসিডব্লুএ/ সিএ/ এমবিএ। ফিনান্স অ্যান্ড অ্যাকাউন্টসে এগজিকিউটিভ ক্যাডারে পাঁচ বছরের অভিজ্ঞতা।

ম্যানেজার (ফায়ার সার্ভিসেস): ফায়ার/ মেকানিক্যাল/ অটোমোবাইলে পূর্ণ সময়ের নিয়মিত বিএ/ বিটেক ডিগ্রি। বৈধ ভারী যান চালানোর লাইসেন্স থাকতে হবে। ফায়ার সার্ভিসেস ফিল্ডে এগজিকিউটিভ ক্যাডারে পাঁচ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

ম্যানেজার (টেকনিক্যাল): মেকানিক্যাল বা অটোমোবাইলে পূর্ণ সময়ের নিয়মিত বিই/ বিটেক। টেকনিক্যাল ফিল্ড, মোটর ভিকল, অ্যালায়েড সার্ভিসেসে এগজিকিউটিভ ক্যাডারে পাঁচ বছরের অভিজ্ঞতা।

ম্যানেজার (ইঞ্জিনিয়ারিং ইলেক্ট্রিক্যাল): ইলেক্ট্রিক্যালে পূর্ণ সময়ের নিয়মিত বিই/ বিটেক। ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে এগজিকিউটিভ ক্যাডারে পাঁচ বছরের অভিজ্ঞতা।

ম্যানেজার (ইঞ্জিনিয়ারিং সিভিল): সিভিলে পূর্ণ সময়ের নিয়মিত বিই/ বিটেক। সংশ্লিষ্ট ফিল্ডে পাঁচ বছরের কাজের অভিজ্ঞতা।

ম্যানেজার (অফিশিয়াল ল্যাঙ্গুয়েজ): হিন্দি বা ইংরেজিতে পোস্ট গ্র্যাজুয়েট সঙ্গে ইংরেজি বা হিন্দি ডিগ্রি স্তরে একটি বিষয় হিসেবে থাকতে হবে। অথবা যে-কোনো বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েট সঙ্গে ডিগ্রি স্তরে হিন্দি এবং ইংরেজি বাধ্যতামূলক/ ঐচ্ছিক বিষয় হিসেবে থাকতে হবে। হিন্দি থেকে ইংরেজি এবং ইংরেজি থেকে হিন্দিতে ট্র্যান্সলেশনের কাজে এবং অফিসার হিসেবে পাঁচ বছরের অভিজ্ঞতা।

ম্যানজোর (কমার্শিয়াল): গ্র্যাজুয়েট সঙ্গে মার্কেটিং সহ দু বছরের নিয়মিত পূর্ণ সময়ের এমবিএ অথবা পূর্ণ সময়ের নিয়মিত বিই/ বিটেক। সংশ্লিষ্ট ফিল্ডে পাঁচ বছরের কাজের অভিজ্ঞতা।

ম্যানেজার (হিউম্যান রিসোর্স): গ্র্যাজুয়েট সঙ্গে এইচআরএম/ এইচআরডি/ পিএম অ্যান্ড আইআর/ লেবার ওয়েলফেয়ারে স্পেশ্যালাইজেশন সহ দু বছরের পূর্ণ সময়ের এমবিএ বা সমতুল। সংশ্লিষ্ট ফিল্ডে পাঁচ বছরের অভিজ্ঞতা।

ম্যানেজার (ইলেক্ট্রনিক্স): ইলেক্ট্রনিক্সে স্পেশ্যালাইজেশন সহ ইলেক্ট্রনিক্স/ টেলিকমিউনিকেশন/ ইলেক্ট্রিক্যালে পূর্ণ সময়ের নিয়মিত বিই/ বিটেক। সংশ্লিষ্ট ফিল্ডে পাঁচ বছরের কাজের অভিজ্ঞতা।

জুনিয়র এগজিকিউটিভ (এয়ার ট্রাফিক কন্ট্রোল): ফিজিক্স এবং ম্যাথমেটিক্স সহ তিন বছরের পূর্ণ সময়ের নিয়মিত ব্যাচেলর ডিগ্রি (বিএসসি) অথবা যে-কোনো শাখায় পূর্ণ সময়ের নিয়মিত বিই/ বিটেক ডিগ্রি।

জুনিয়র এগজিকিউটিভ (ফিনান্স): বিকম সঙ্গে ফিনান্সে স্পেশ্যালাইজেশন সহ দু বছরের পূর্ণ সময়ের নিয়মিত আইসিডব্লুএ/ সিএ/ এমবিএ।

জুনিয়র এগজিকিউটিভ (ফায়ার সার্ভিসেস): ফায়ার/ মেকানিক্যাল/ অটোমোবাইলে পূর্ণ সময়ের নিয়মিত বিই/ বিটেক। হালকা যান চালানোর বৈধ লাইসেন্স থাকতে হবে।

জুনিয়র এগজিকিউটিভ (এয়ারপোর্ট অপারেশনস): ১) সায়েন্স গ্র্যাজুয়েট সঙ্গে দু বছরের পূর্ণ সময়ের নিয়মিত এমবিএ অথবা পূর্ণ সময়ের নিয়মিত ইঞ্জিনিয়ারিং ব্যাচেলর ডিগ্রি। ২) হালকা যান চালানোর বৈধ লাইসেন্স থাকতে হবে।

জুনিয়র এগজিকিউটিভ (টেকনিক্যাল): মেকানিক্যাল বা অটোমোবাইলে পূর্ণ সময়ের নিয়মিত বিই/ বিটেক।

জুনিয়র এগজিকিউটিভ (অফিশিয়াল ল্যাঙ্গুয়েজ): হিন্দি বা ইংরেজিতে পোস্ট গ্র্যাজুয়েট সঙ্গে হিন্দি বা ইংরেজি একটি বিষয় হিসেবে ডিগ্রি স্তরে থাকতে হবে। অথবা যে-কোনো বিষয়ে গ্র্যাজুয়েশন সঙ্গে হিন্দি এবং ইংরেজি বাধ্যতামূলক/ ঐচ্ছিক বিষয় হিসেবে থাকতে হবে। হিন্দি থেকে ইংরেজি এবং ইংরেজি থেকে হিন্দিতে অনুবাদের দু বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

জুনিয়র এগজিকিউটিভ (ইনফরমেশন টেকনোলজি): কম্পিউটার সায়েন্স/ কম্পিউটার ইঞ্জিনিয়ারিং/ আইটি/ ইলেক্ট্রনিক্সে পূর্ণ সময়ের নিয়মিত বিই/ বিটেক অথবা কম্পিউটার অ্যাপ্লিকেশনে পূর্ণ সময়ের নিয়মিত মাস্টার ডিগ্রি।

জুনিয়র এগজিকিউটিভ (কর্পোরেট প্ল্যানিং অ্যান্ড ম্যানেজমেন্ট সার্ভিসেস): কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ম্যাথমেটিক্যাল স্ট্যাটিস্টিক্স/ অপারেশনাল রিসার্চ/ স্ট্যাটিস্টিক্স/ অ্যাপ্লায়েড স্ট্যাটিস্টিক্স/ স্ট্যাটিস্টিক্স সহ ইকোনমিক্স/ স্ট্যাটিস্টিক্স সহ ম্যাথমেটিক্সে পোস্ট গ্র্যাজুয়েট।

জুনিয়র এগজিকিউটিভ (হিউম্যান রিসোর্সেস): গ্র্যাজুয়েট সঙ্গে এইচআরএম/ এইচআরডি/ পিএম অ্যান্ড আইআর/ লেবার ওয়েলফেয়ারে স্পেশ্যালাইজেশন সহ পূর্ণ সময়ের নিয়মিত এমবিএ বা সমতুল।

জুনিয়র এগজিকিউটিভ (কমার্শিয়াল): গ্র্যাজুয়েট সঙ্গে মার্কেটিংয়ে স্পেশ্যালাইজেশন সহ দু বছরের নিয়মিত পূর্ণ সময়ের এমবিএ অথবা ইঞ্জিনিয়ারিংয়ে পূর্ণ সময়ের নিয়মিত ব্যাচেলর ডিগ্রি।

সবক্ষেত্রেই শিক্ষাগত যোগ্যতা ও প্রযোজ্য ক্ষেত্রে অভিজ্ঞতা সম্পূর্ণ হতে হবে ৩০ জুন ২০১৮ তারিখের মধ্যে।

বয়সসীমা: ৩০ জুন ২০১৮ তারিখে ম্যানেজার পদের ক্ষেত্রে বয়সের ঊর্ধ্বসীমা ৩২ বছর, জুনিয়র এগজিকিউটিভ পদের ক্ষেত্রে ২৭ বছর। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

বেতনক্রম: ম্যানেজার পদের জন্য মূল বেতন ৬০০০০-১৮০০০০ টাকা। জুনিয়র এগজিকিউটিভ পদের ক্ষেত্রে ৪০০০০-১৪০০০০ টাকা। সবক্ষেত্রেই মূল বেতনের সঙ্গে অন্যান্য ভাতাও আছে।

প্রার্থী বাছাই পদ্ধতি: অনলাইন পরীক্ষা এবং নথিপত্র যাচাই/ ইন্টারভিউ/ ফিজিক্যাল মেজারমেন্ট অ্যান্ড এনডিওরেন্স টেস্টের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। বিস্তারিত জানা যাবে ওয়েবসাইটে।

আবেদনের ফি: ১০০০ টাকা। তপশিলি জাতি/ উপজাতি, শারীরিক প্রতিবন্ধী ও মহিলা প্রার্থীদের আবেদনের ফি দিতে হবে না। ডেবিট কার্ড/ ক্রেডিট কার্ড/ ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে ফি দেওয়া যাবে।

আবেদনের পদ্ধতি: www.aai.aero ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করার আগে ছবি ও স্বাক্ষর স্ক্যান করে রাখতে হবে, আবেদন করার সময় নির্দিষ্ট স্থানে আপলোড করার জন্য। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে উপরোক্ত ওয়েবসাইটে।

গুরুত্বপূর্ণ তারিখ: অনলাইন আবেদন করা যাবে ১৬ জুলাই থেকে ১৬ আগস্ট ২০১৮ তারিখের মধ্যে। আবেদনের ফি দেওয়া যাবে (যাঁদের ক্ষেত্রে প্রযোজ্য) ১৮ আগস্ট ২০১৮ পর্যন্ত। ডিসিপ্লিন অনুযায়ী অনলাইন পরীক্ষা হবে ১১ সেপ্টেম্বর থেকে ১৪ সেপ্টেম্বর ২০১৮ তারিখ পর্যন্ত।