আর্মিতে ১৯০ ইঞ্জিনিয়ার

৫২তম শর্ট সার্ভিস কমিশন কোর্সে ১৭৫ জন অবিবাহিত তরুণ এবং ২৩তম শর্ট সার্ভিস কমিশন কোর্সে ১৪ জন অবিবাহিত তরুণী (যুদ্ধে নিহত সৈনিকের স্ত্রী সহ) গ্র্যাজুয়েট ইঞ্জিনিয়ার নিয়োগ করবে ভারতীয় সেনাবাহিনী। অন্তিম বর্ষের ছাত্র-ছাত্রীরাও আবেদন করতে পারবেন।

পদের নাম এবং যোগ্যতা: (ক) শর্ট সার্ভিস কমিশন (টি)-৫২ এবং শর্ট সার্ভিস কমিশন (টি)-২৩ ১. সিভিল। শূন্যপদ: তরুণ— ৪৮, তরুণী— ৪। যোগ্যতা: সিভিল শাখায় সিভিল ইঞ্জিনিয়ারিং/ সিভিল ইঞ্জিনিয়ারিং (স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিং)/ স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিং— যে-কোনো একটি শাখায় গ্র‌্যাজুয়েট।

২. মেকানিক্যাল। শূন্যপদ: তরুণ— ১৬, তরুণী— ৩। যোগ্যতা: মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং/ মেকানিক্যাল (মেকাট্রনিক্স) ইঞ্জিনিয়ারিং/ মেকানিক্যাল অ্যান্ড অটোমেশন ইঞ্জিনিয়ারিং— যে-কোনো একটি শাখায় গ্র‌্যাজুয়েট।

৩. ইলেক্ট্রিক্যাল/ ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স: শূন্যপদ: তরুণ— ২২, তরুণী— ২। যোগ্যতা: ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং (ইলেক্ট্রনিক্স অ্যান্ড পাওয়ার), পাওয়ার সিস্টেম ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং— যে-কোনো একটি শাখায় গ্র‌্যাজুয়েট।

৪. অ্যারোনটিক্যাল/ অ্যাভিয়েশন/ ব্যালিস্টিক্স/ অ্যাভিওনিক্স: শূন্যপদ: তরুণ— ১২। যোগ্যতা: অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং শাখায় গ্র‌্যাজুয়েট।

৫. কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং/ কম্পিউটার টেকনোলজি/ ইনফরমেশন টেকনোলজি/ এমএসসি কম্পিউটার সায়েন্স: শূন্যপদ: তরুণ— ৩১, তরুণী— ৩। যোগ্যতা: কম্পিউটার ইঞ্জিনিয়ারিং/ কম্পিউটার সায়েন্স/ কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিং/ কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং/ ইনফরমেশন সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং— যে-কোনো একটি শাখায় গ্র‌্যাজুয়েট।

৬. ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকম/ টেলিকমিউনিকেশন/ ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন/ স্যাটেলাইট কমিউনিকেশন: শূন্যপদ: তরুণ— ২৮, তরুণী— ২। যোগ্যতা: ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং/ টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং/ ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং/ ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইলেক্ট্রিক্যাল কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং— যে-কোনো একটি শাখায় গ্র‌্যাজুয়েট।

৭. ইলেক্ট্রনিক্স/ অপ্টো ইলেক্ট্রনিক্স/ ফাইবার অপ্টিক্স/ মাইক্রো ইলেক্ট্রনিক্স অ্যান্ড মাইক্রোওয়েভ: শূন্যপদ: তরুণ— ১১। যোগ্যতা: পাওয়ার ইলেক্ট্রনিক্স অ্যান্ড ড্রাইভস্‌ শাখায় গ্র‌্যাজুয়েট।

৮. প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং: শূন্যপদ: তরুণ— ৩। যোগ্যতা: প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং শাখায় গ্র‌্যাজুয়েট।

৯. আর্কিটেকচার/ বিল্ডিং কনস্ট্রাকশেন টেকনোলজি: শূন্যপদ: তরুণ— ৪। আর্কিটেকচার ইঞ্জিনিয়ারিং শাখায় গ্র‌্যাজুয়েট।

বয়স: ১ এপ্রিল ২০১৯ তারিখে ২০-২৭ বছর।

(খ) যুদ্ধে নিহত সৈনিকের স্ত্রীদের জন্য একটি নন-টেকনিক্যাল এবং একটি টেকনিক্যাল পদ আছে।

বয়স: ১ এপ্রিল ২০১৯ তারিখে ৩৫ বছরের মধ্যে।

শারীরিক মাপজোক: পুরুষদের ক্ষেত্রে ন্যূনতম ১৫৭.৫ সেন্টিমিটার সেন্টিমিটার উচ্চতা হওয়া দরকার। সুস্বাস্থ্যের অধিকারী হতে হবে। শরীরে স্থায়ী ট্যাটু বা উল্কি থাকলে সেব্যাপারে কিছু শর্ত রয়েছে যা আর্মির ওয়েবসাইটে পাওয়া যাবে।

ট্রেনিং-এর সময়সীমা: ৪৯ সপ্তাহ ট্রেনিং। চেন্নাইয়ের অফিসার্স ট্রেনিং অ্যাকাডেমিতে। ট্রেনিং চলাকালীনও বিয়ে করা চলবে না।  

স্টাইপেন্ড এবং মূল বেতন: ট্রেনিং চলাকালীন স্টাইপেন্ড দেওয়া হবে মাসে ৫৬,১০০ টাকা।

মূল বেতন শুরুতে লেফটেন্যান্ট র‍্যাঙ্কে মাসে ৫৬,১০০-১,৭৭,৫০০ টাকা, সঙ্গে অন্যান্য সামরিক ও সরকারি ভাতা। পদোন্নতি অনুযায়ী বেতন বাড়বে।

প্রার্থিবাছাই পদ্ধতি: আবেদনকারীদের মেধার উপর ভিত্তি করে কাট-মার্কস ঠিক করা হবে। সেই অনুযায়ী মেধাতালিকা তৈরি করা হবে। যোগ্য প্রার্থীদের এসএসবি সাক্ষাৎকারে ডাকা হবে। এলাহাবাদ, ভোপাল, বেঙ্গালুরু এবং কপুরথালাতে এই সাক্ষাৎকার নেওয়া হবে।

আবেদন পদ্ধতি: আবেদন করতে হবে অনলাইনে ৯ আগস্ট অবধি। প্রথমে www.joinindianarmy.nic.in পোর্টালে গিয়ে নিজের নাম রেজিস্ট্রি করতে হবে। তারপর আবার রেজিস্ট্রেশন নম্বর ও পাসওয়ার্ড দিয়ে ঢুকে ফর্ম পূরণ করতে হবে। সাক্ষাৎকারের সময় অনলাইনে পূরণ করা আবেদনপত্রের প্রিন্ট-আউট (নির্দিষ্ট স্থানে সই ও স্বপ্রত্যয়িত সাম্প্রতিক তোলা রঙিন ছবি সেঁটে দিতে হবে), জন্ম ও শিক্ষা সংক্রান্ত সার্টিফিকেট, মার্কশিট, পরিচয়পত্র বিশদ ইত্যাদি নথিপত্র সঙ্গে রাখতে হবে। যুদ্ধে নিহত সৈনিকের স্ত্রীদের অফলাইনে প্রাসঙ্গিক নথিপত্রসহ দরখাস্ত পাঠাতে হবে এই ঠিকানায় RtgA (WE) section, Dte Gen of Rtg, AG’s Branch, Integrated HQ, Ministry of Defence (Army), West Block-Ill, R K Puram, New Delhi- 110066. বিশদ বিজ্ঞপ্তি পাওয়া যাবে এই লিঙ্কে ক্লিক করে: http://joinindianarmy.nic.in/alpha/writereaddata/Portal/NotificationPDF/SSC_TECH_52_APR_2019_COURSE.pdf

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *