কারেন্ট অ্যাফেয়ার্স ১৫ জুলাই ২০১৮

406
0

জাতীয়

  • ছেলেধরা সন্দেহে পিটিয়ে হত্যা করা হল সফটওয়্যার ইঞ্জিনিয়ার মহম্মদ আজমকে (২৮)। তিনি হায়দরাবাদে গুগল সংস্থায় কর্মরত ছিলেন। নতুন কেনা গাড়িতে কর্নাটকে ঘুরতে গিয়ে তিনি আক্রান্ত হন। ওই এলাকায় সোশ্যাল মিডিয়ায় ছেলেধরা সংক্রান্ত গুজব ছড়াচ্ছিল গত কয়েকদিন ধরে। এই ঘটনায় প্রহৃত আরও ৩ যুবকের অবস্থাও গুরতর। সম্প্রতি দেশে ছেলেধরা গুজবে পিটিয়ে হত্যা করা হয়েছে অন্তত ২০ জনকে।
  • ঝাড়খণ্ডের হাজারিবাগে একই পরিবারের ৬ জনের মৃতদেহ খুঁজে পাওয়া গেল। সন্দেহ, তাঁরা আত্মঘাতী হয়েছেন।

আন্তর্জাতিক

  • পাকিস্তানের কারাগারে বাড়তি কোনো সুবিধা চান না বলে জানালেন কারাবন্দি মরিয়ম। তিনি প্রাক্তন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের কন্যা। রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে ‘বি ক্যাটেগরি’ বন্দি হিসাবে রয়েছেন দুজনেই।
  • পাকিস্তানে সাধারণ নির্বাচনের আগে ইসলামিস্ট মিল্লি মুসলিম লিগ সংক্রান্ত বহু অ্যাকাউন্ট ও পেজ বন্ধ করল ফেসবুক।
  • জালনোট পাচার, সোনা পাচার, মাদক পাচার ও অনুপ্রবেশ বন্ধে চুক্তি করল ভারত-বাংলাদেশ। ঢাকায় এদিন বৈঠক করলেন দুদেশের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং ও আসাদুজ্জামান।
  • গাজায় ইজরায়েলের সঙ্গে সংঘর্ষ বিরতি ঘোষণা করল হামাস।

খেলা

  • রাশিয়া বিশ্বকাপ ফুটবলে চ্যাম্পিয়ন হল ফ্রান্স। এদিন মস্কোর লুঝকিনি স্টেডিয়ামে তারা ৪-২ গোলে হারাল প্রথমবার বিশ্বকাপ ফাইনাল খেলা ক্রোয়েশিয়াকে। এই নিয়ে ৬ বার মুখোমুখি সাক্ষাতে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে চতুর্থবার জয়ী হল ফ্রান্স। ২ বার ম্যাচ ড্র হয়েছে। ১৪ জুন রাশিয়া-সৌদি আরব ম্যাচ দিয়ে যে প্রতিযোগিতা শুরু হয়েছিল, এদিন তা সমাপ্ত হল। ফ্রান্স গ্রুপ ‘সি’ এবং ক্রোয়েশিয়া ‘গ্রুপ ডি’-তে ছিল। ফ্রান্সের ফিফা র‍্যাঙ্কিং ৭, ক্রোয়েশিয়ার ২০। দুই দলের কোচ হলেন যথাক্রমে দিদিয়ের দেশঁ এবং যাথকো দালিক। ঘটনাচক্রে এর আগে একবারই ১৯৯৮ সালে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিল ফ্রান্স। এই বিরল নজির রয়েছে মারিও জাগালো, ফ্রাঙ্ক বেকেনবাওয়ারেরও। এদিন ফ্রান্সের হয়ে গোল করলেন অঁতোয়ান গ্রিজমান, পল পোগবা এবং কিলিয়ান এমবাপে। তাঁদের প্রথম গোলটি ছিল ক্রোয়েশিয়ার মারিয়ো মাঞ্জুকিচের আত্মঘাতী গোল। ক্রোটদের হয়ে গোলদুটি করেন ইভান পেরিসিচ ও মাঞ্জুকিচ। প্রতিযোগিতায় সর্বোচ্চ গোলদাতার (৬) পুরস্কার সোনার বুট পেলেন ইংল্যান্ডের হ্যারি কেন। ফেয়ার প্লে ট্রফি পেল স্পেন। শ্রেষ্ঠ ফুটবলারের সোনার বল পুরস্কার পেলেন ক্রোয়েশিয়ার লুকা মডরিচ। গোল্ডেন গ্লাভসের শ্রেষ্ঠ গোলরক্ষকের পুরস্কার জিতলেন বেলজিয়ামের তিয়াবুট কোর্তোয়া। ফাইনালের শ্রেষ্ঠ খেলোয়াড় হলেন অঁতোয়ান গ্রিজমান, সেরা প্রতিশ্রুতিবান ফুটবলারের পুরস্কার পেলেন এমবাপে।
  • থাইল্যান্ড ওপেনে রানার্স হলেন ভারতের পি ভি সিন্ধু। চ্যাম্পিয়ন হলেন জাপানের নোজুমি ওকুহারা।
  • উইম্বলডনে পুরষদের সিঙ্গলসে চ্যাম্পিয়ন হলেন নোভাক জোকোভিচ। ২০১৬ সালের পর ফের তিনি কোনো গ্র্যান্ড স্ল্যাম জিতলেন। এটি তাঁর ১৩তম গ্র্যান্ড স্ল্যাম এবং চতুর্থ উইম্বলডন। ফাইনালে তিনি হারালেন কেভিন আন্ডারসনকে। মেয়েদের ডাবলসে এই নিয়ে দ্বিতীয়বার চ্যাম্পিয়ন হলেন বারবারা ত্রেজসিকোভা ও ক্যাটেরিনা সিনিয়াকোভা জুটি। ছেলেদের ডাবলস খেতাব জিতলেন মাইক ব্রায়ান-জ্যাক মক জুটি। এটি মাইকের ১৭তম গ্র্যান্ড স্ল্যাম। এই প্রথম ভাই ববকে ছাড়া খেতাব জিতলেন তিনি।
  • টেস্ট সিরিজে বাংলাদেশকে ২-০ ব্যবধানে হারাল ওয়েস্ট ইন্ডিজ।

বিবিধ

  • গরিব রথ এক্সপ্রেস টিকিটের দাম ২৫ টাকা করে বাড়বে। ২০০৮ সালের পর এই প্রথম এই ট্রেনে টিকিটের দাম বাড়ছে। এদিন রেল কর্তৃপক্ষ এই তথ্য জানালেন।
  • গত অর্থবর্ষে দেশের পরিষেবা ক্ষেত্রে এফডিআই (প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ) ২৩ শতাংশ কমেছে বলে জানাল কেন্দ্র।