কেন্দ্রীয় বিমা কোম্পানিতে ৬৮৫ অ্যাসিস্ট্যান্ট নিয়োগ

449
1
insurance-1

দ্য নিউ ইন্ডিয়া অ্যাশিওরেন্স কোম্পানি লিমিটেড সারা দেশে বিভিন্ন রাজ্যের অফিসের জন্য ৬৮৫ জন অ্যাসিস্ট্যান্ট নিয়োগ করবে। বিজ্ঞপ্তির রেফারেন্স নম্বর: CORP.HRM/ASSISTANT/2018.

বেতন: মূল বেতন ১৪৪৩৫-৪০০৮০ টাকা, সঙ্গে অন্যান্য ভাতা। শুরুতে সব মিলিয়ে প্রায় ২৩,৫০০ টাকা।

শূন্যপদের বিন্যাস: মোট শূন্যপদ ৬৮৫ (সাধারণ: ৩৭৫, তপশিলি জাতি: ১০৫, তপশিলি উপজাতি: ৬০, ওবিসি: ১১৩)। মোট ব্যাকলগ শূন্যপদ (তপশিলি জাতি: ৪, তপশিলি উপজাতি: ১০, ওবিসি: ১৮)।

পূর্ব উত্তরপূর্বাঞ্চলের রাজ্যগুলির জন্য শূন্যপদের বিন্যাস: পশ্চিমবঙ্গ (ভাষা বাংলা): ১৬ (তপশিলি জাতি: ৪, ওবিসি: ৪, সাধারণ: ৮) এই পদগুলির মধ্যে ১টি পদ বুদ্ধি প্রতিবন্ধীদের জন্য, ২টি প্রাক্তন সমরকর্মী ও যুদ্ধে অক্ষম প্রাক্তন সমরকর্মীদের জন্য এবং ৫টি যুদ্ধে নিহত সমরকর্মীদের স্ত্রী/ সন্তানদের জন্য সংরক্ষিত। ব্যাকলগ তপশিলি উপজাতিদের জন্য ১টি পদ আছে। বিহার (ভাষা হিন্দি): ৬ (সাধারণ: ৬)। ১টি পদ প্রাক্তন সমরকর্মী ও যুদ্ধে অক্ষম প্রাক্তন সমরকর্মীদের জন্য এবং ১টি যুদ্ধে নিহত সমরকর্মীদের স্ত্রী/ সন্তানদের জন্য সংরক্ষিত। অহম (ভাষা অহমিয়া): ১৬ (তপশিলি জাতি ২, তপশিলি উপজাতি ৩, ওবিসি ৩, সাধারণ ৮) এই পদগুলির মধ্যে ১টি দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য, ১টি প্রাক্তন সমরকর্মী ও যুদ্ধে অক্ষম প্রাক্তন সমরকর্মীদের জন্য এবং ৩টি যুদ্ধে নিহত সমরকর্মীদের স্ত্রী/ সন্তানদের জন্য সংরক্ষিত। ঝাড়খণ্ড (ভাষা হিন্দি): ৪ (তপশিলি জাতি: ১, সাধারণ: ৩)। ত্রিপুরা (ভাষা বাংলা): ২ (তপশিলি উপজাতি: ১, সাধারণ: ১)। ওড়িশা (ভাষা ওড়িয়া): ১৯ (তপশিলি জাতি ৩, তপশিলি উপজাতি ৫, ওবিসি ১, সাধারণ ১০)। ১টি পদ দৃষ্টি প্রতিবন্ধী, ২টি প্রাক্তন সমরকর্মী ও ১টি স্ত্রী/ সন্তানদের জন্য সংরক্ষিত। আন্দামান-নিকোবর (ভাষা হিন্দি, ইংরেজি): ২ (ওবিসি ১, সাধারণ ১)। অন্যান্য রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের শূন্যপদের তালিকা পাওয়া যাবে নিচের ওয়েবসাইটে।

শিক্ষাগত যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যে-কোনো শাখায় স্নাতক, মাধ্যমিক/ উচ্চমাধ্যমিক/ গ্র্যাজুয়েশনে ইংরেজি একটি বিষয় হিসাবে থাকতে হবে এবং যে রাজ্যের শূন্যপদের জন্য আবেদন করবেন সেই রাজ্যের স্থানীয় ভাষা সম্পর্কে জ্ঞান থাকতে হবে।

বয়সসীমা: ৩০ জুন ২০১৮ অনুযায়ী বয়স হতে হবে ২১-৩০ বছর। সরকারি নিয়ম অনুযায়ী তফশিলি জাতি, তফশিলি উপজাতি, ওবিসি, প্রতিবন্ধী, প্রাক্তন সমরকর্মী এবং বিধবা, বিবাহবিচ্ছিন্না, আইনত পতিসঙ্গবিচ্ছিন্না, নিউ ইন্ডিয়া অ্যাশিওরেন্সের কর্মীদের বয়সের ক্ষেত্রে ছাড়ের ব্যবস্থা আছে।

প্রার্থিবাছাই পদ্ধতি: প্রার্থিবাছাই হবে ৩ ধাপের পরীক্ষার মাধ্যমে। ২টি অনলাইনে ও ১টি অফলাইনে হবে। প্রথম ধাপে ১ ঘণ্টায় ১০০ নম্বরের অবজেক্টিভ টাইপের পরীক্ষা। থাকবে ইংরেজি ভাষা (৩০ প্রশ্ন, ৩০ নম্বর, ২০ মিনিট), রিজনিং (৩৫ প্রশ্ন, ৩৫ নম্বর, ২০ মিনিট) ও নিউমেরিক্যাল এবিলিটির (৩৫ প্রশ্ন, ৩৫ নম্বর, ২০ মিনিট) ওপর প্রিলিমিনারি পরীক্ষা হবে ৮ ও ৯ সেপ্টেম্বর। সফল হলে অবজেক্টিভ টাইপেরই মেইন পরীক্ষা দেওয়া যাবে। ১২০ মিনিটে ২৫০ নম্বরের পরীক্ষা। থাকবে রিজনিং, ইংরেজি ভাষা, জেনারেল অ্যাওয়্যারনেস, কম্পিউটার নলেজ, নিউমেরিক্যাল এবিলিটি। প্রতি বিভাগে ৪০ প্রশ্ন, ৫০ নম্বর। মেইন পরীক্ষা হবে ৬ অক্টোবর। প্রিলিমিনারি, মেইন দুই পরীক্ষাতেই প্রশ্ন হবে ইংরেজি ও হিন্দিতে (ইংরেজি ভাষার পেপার শুধু ইংরেজিতেই)। দুই পরীক্ষাতেই ভুল উত্তরের জন্য নেগেটিভ মার্কিং থাকবে, ০.২৫ হারে। উত্তর না দেওয়া প্রশ্নে নেগেটিভ মার্কিং হবে না।

এই পরীক্ষায় পাশ করলে আঞ্চলিক ভাষার ওপর পরীক্ষা নেওয়া হবে নির্বাচিত কিছু কেন্দ্রে, বিস্তারিত জানানো হবে যোগ্য প্রার্থীদের। চূড়ান্ত মেধাতালিকা তৈরি হবে কেবলমাত্র মেইন পরীক্ষার নম্বরের ভত্তিতে, তবে ভাষার পরীক্ষাতেও উত্তীর্ণ না হলে তালিকা থেকে বাদ।

পরীক্ষাকেন্দ্র (প্রিলিমিনারি): ভারত জুড়ে ২৭টি রাজ্যে এবং অন্যান্য কেন্দ্রশাসিত অঞ্চলে এই অনলাইন পরীক্ষা হবে। এর মধ্যে কয়েকটি কেন্দ্র হল: পশ্চিমবঙ্গে— কলকাতা, আসানসোল, বর্ধমান, দুর্গাপুর, হুগলি, কল্যাণী, বহরমপুর, শিলিগুড়ি। অসমে— গুয়াহাটি, ডিব্রুগড়, জোরহাট, শিলচর, তেজপুর। ত্রিপুরা— আগরতলা। বিহার— পাটনা, দ্বারভাঙা, মজফফরপুর, পূর্ণিয়া, ইত্যাদি, ঝাড়খণ্ড— রাঁচি, বোকারো, ধানবাদ, হাজারিবাগ, জামশেদপুর। ওড়িশায়— ভুবনেশ্বর, বেরহ্যামপুর (গঞ্জাম), বালেশ্বর, কটক, ঢেঙ্কানল, রৌরকেল্লা, সম্বলপুর।

মেইন পরীক্ষাকেন্দ্র পরে যথাসময়ে ঘোষিত হবে।

তপশিলি ও ওবিসি প্রার্থীদের জন্য প্রি-এগজামিনেশন ট্রেনিংয়ের ব্যবস্থা আছে, আগ্রহীরা এব্যাপারে জানার ও নাম রেজিস্ট্রি করার জন্য এদের আঞ্চলিক অফিসে যোগাযোগ করতে পারেন। আঞ্চলিক অফিসগুলির ঠিকানা পাবেন নিচের ওয়েবসাইটে।

আবেদন ফি (জিএসটি ধরে): তফশিলি জাতি, তফশিলি উপজাতি, প্রাক্তন সমরকর্মী, প্রতিবন্ধী প্রার্থীদের শুধু ইন্টিমেশন চার্জ বাবদ ১০০ টাকা এবং অন্যান্য প্রার্থীদের ইন্টিমেশন চার্জ সহ মোট ৬০০ টাকা। ব্যাঙ্কের চার্জও যোগ হবে। অনলাইনে  নেটব্যাঙ্কিং, ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড ইত্যাদি ব্যবস্থায় ফি জমা দিতে হবে।

আবেদন পদ্ধতি: অনলাইনে আবেদন করতে হবে। নিজস্ব ইমেল, ফোন নম্বর থাকা আবশ্যক। অনলাইনে আবেদন করার সময় ছবি, সই, বাঁ হাতের বুড়ো আঙ্গুলের ছাপ ও একটি ডিক্ল্যারেশন (সাইটে বয়ান দেওয়া আছে) স্ক্যান করিয়ে রাখতে হবে, সাইটে নির্দেশিত পদ্ধতিতে।

১৬ জুলাই থেকে ৩১ জুলাই অবধি অনলাইনে আবেদন চলবে। বিশদ বিবরণ জানা যাবে এই পোর্টালে ক্লিক করে

https://www.newindia.co.in/cms/14cf76e0-5eef-496c-a801-1686628f4c9c/Detailed%20Advertisement-English-Assistant%20Recruitment%20Exercise-2018.pdf?guest=true

ফর্ম পূরণ করা যাবে www.newindia.co.in সাইটে গিয়ে ‘রিক্রুটমেন্ট’ লিঙ্কে, তারপর ‘অ্যাপ্লাই অনলাইন’ লিঙ্কে বা সরাসরি এই লিঙ্কে ক্লিক করে: http://ibps.sifyitest.com/niaasntjul18/

আগে যাঁরা নিউ ইন্ডিয়ায় চাকরির জন্য রেজিস্টার্ড হয়েছেন তাঁরা সরাসরি লগইন করতে পারেন আগের রেজিস্ট্রেশন নম্বর, পাসওয়ার্ড ও সিকিউরিটি কোড দিয়ে। যাঁরা আগে রেজিস্টার্ড নন তাঁরা প্রথমে ‘ক্লিক হিয়ার ফর নিউ রেজিস্ট্রেশন’ লিঙ্কে রেজিস্ট্রেশন করে তারপর রেজিস্ট্রেশন নম্বর পাবেন, তাই দিয়ে ওপরের মতো লগইন করবেন।