অজানা অনেক পদে চাকরি আসছে আগামীদিনে

395
0

আজ থেকে বছর পঞ্চাশেক আগে কি কোনো কোম্পানি ভালো আইটি ম্যানেজার খুঁজত বা কোনো কোম্পানি কি চাইত একজন ভালো ডিজিটাল মার্কেট এক্সপার্টকে? না। কারণ তখন শিল্প-ব্যবসা-বাণিজ্য আজকের মতো কম্পিউটার টেকনোলজির ওপর নির্ভরশীল ছিল না। ঠিক তেমনই আগামী ৫০ বছর তো দূরের কথা পাঁচ থেকে দশ বছরের মধ্যেই মেশিনারি ইন্টেলিজেন্সের উপর কর্মজগতের নির্ভরশীলতা অনেক গুণ বেড়ে যাবে। বেশ কিছু নতুন কর্ম-পদের সঙ্গেও পরিচিত হব আমরা।
ফিকি ও ন্যাসকমের একটি যৌথ রিপোর্ট বলছে, দেশের পাঁচটি প্রথম সারির ম্যানুফ্যাকচারিং কর্মক্ষেত্র যথা আইটি, রিটেল, ফিনান্সিয়াল সার্ভিস, টেক্সটাইল এবং অটোমোবাইল জগতেই সবথেকে বেশি কর্মসংস্থান হবে। ২০২২-এর মধ্যেই এই সেক্টরগুলিতে কর্মসংস্থান ৩৮ মিলিয়ন থেকে বেড়ে যাবে ৪৬-৪৮ শতাংশ। তবে বিস্ময়কর বিষয় হল, এর প্রায় ৯% ক্ষেত্রে এমন কাজের সুযোগ তৈরি হবে, যা এখন নেই এবং তার নামও কেউ শোনেনি। আরও ৩৭-৪০% চাকরিজীবীর কাজের ধরনই পরিবর্তন হয়ে যাবে।
ধরুন ডেটা ডিটেক্টিভ। এরকম পদের নাম আগে শুনেছেন? দেশের অন্যতম আইটি সংস্থা কগনিজেন্ট বলছে, এরকম এক ধরনের পদে কাজের সুযোগ হবে কিছুদিনের মধ্যে। যে-কোনো কোম্পানির কাছেই এখন প্রোডাকশনাল বা বিজনেস বা মার্কেটিং রিলেটেড ডেটা হল অমৃত ভাণ্ডার। এই ডেটা অ্যানালিসিস, ডেটা অ্যাসেসমেন্ট থেকে বিজনেস সলিউশন বা রেকমেন্ডেশন দেওয়ার জন্য গুরুত্বপূর্ণ হবে এই ডেটা ডিটেক্টিভ।
তারপর ধরুন এআই বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার। এআই অর্থাৎ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। হিউম্যান ইন্টেলিজেন্স-এর পাশাপাশি যতদিন যাচ্ছে, তত আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স-এর গুরুত্ব বাড়ছে। যে-কোনো কোম্পানিরিই মার্কেটিং, বিজেন্স ডেভেলপমেন্ট, কাস্টমার সার্ভিসের সঙ্গে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে মিলিয়ে দেওয়া হবে।
তাহলে, বোঝাই যাচ্ছে এখন যাঁরা পড়াশুনার জগতের সঙ্গে যুক্ত রয়েছেন, তাঁরা প্রায় সবাই ইন্টারনেট জগতের সঙ্গে যুক্ত, সুতরাং সব রকম কাজের সম্বন্ধেই খোঁজখবর রাখা শুরু করুন, হয়তো দেখা যাবে এক পরিবর্তিত যুগের অভিনব পদে আপনি নিযুক্ত হয়েছেন ভবিষ্যত কর্মজীবনে।