fbpx

৫৪৯৫৩ কনস্টেবল ও রাইফেলম্যান পদের রেজিস্ট্রেশন কীভাবে

স্টাফ সিলেকশন কমিশনের নতুন ওয়েবসাইট চালু হয়েছে এবং তার মাধ্যমে কেন্দ্রীয় ৮ সশস্ত্র পুলিশ বাহিনীতে ৫৪৯৫৩ জন কনস্টেবল ও রাইফেলম্যান নিয়োগের পরীক্ষার জন্য আবেদন করা যাবে এখবর আমরা আগেই জানিয়েছি (http://jibikadishari.co.in/?p=6603), আপাতত সেই সাইটে “টেকনিক্যাল” সমস্যার কারণে আবেদনের জন্য রেজিস্ট্রেশন করা যাচ্ছে না, ২৪ জুলাই থেকে ২৪ আগস্ট পর্যন্ত আবেদন করা যাবে সেখবরও দিয়েছি (http://jibikadishari.co.in/?p=6626)। কমিশন আরেকটি বিজ্ঞপ্তিতে (No: 3/2/2017–P&P-I) জানিয়েছে, আগে যাঁরা ওয়ানটাইম রেজিস্ট্রেশন করে রেজিস্ট্রেশন নম্বর ও পাসওয়ার্ড পেয়েছেন, তাঁদের নতুন করে রেজিস্ট্রেশন করতে হবে কারণ আগের নম্বর ও পাসওয়ার্ড নতুন ওয়েবসাইটে নিচ্ছে না।

নতুন রেজিস্ট্রেশনের সময় হাতের কাছে মজুদ রাখবেন: মোবাইল, ইমেল আইডি, আধার কার্ড (না থাকলে আধার এনরোলমেন্ট নম্বর, তাও না থাকলে ভোটার কার্ড/প্যান/পাসপোর্ট/ড্রাইভিং লাইসেন্স/ স্কুল বা কলেজের আইডি/কোথাও কর্মরত হলে এমপ্লয়ার আইডি), মাধ্যমিক পাশের তথ্য (পর্ষদ, রোল নম্বর, পাশের বছর), জেপিজি ফর্ম্যাটে স্পষ্টভাবে স্ক্যান করা পাসপোর্ট মাপের সাম্প্রতিক রঙিন ফটো ২০-৫০ কেবির মধ্যে, জেপিজি ফর্ম্যাটে ১০-২০ কেবির মধ্যে স্পষ্টভাবে স্ক্যান করা নিজের স্বাভাবিক সই, আধার বা আধার এনরোলমেন্ট নম্বর না থাকলে ওপরের মতো স্পষ্টভাবে স্ক্যান করা বাঁহাতের বুড়ো আঙুলের ছাপ ১০-৩০ কেবির মধ্যে, শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে ২০-৫০ কেবির মধ্যে একইভাবে স্ক্যান করা প্রতিবন্ধকতা সার্টিফিকেট।

ওয়ানটাইম রেজিস্ট্রেশনের জন্য http://ssc.nic.in ওয়েবসাইটের লগ-ইন অংশে “রেজিস্তার নাউ” লিঙ্কে ক্লিক করতে হবে। তারপর যা-যা করতে বলা হবে পর-পর করে যাবেন। মনে রাখবেন, নিজের ও বাবা-মায়ের নাম, নিজের জন্মতারিখ ও মাধ্যমিকের অন্যান্য তথ্য দিতে হবে মাধ্যমিক সার্টিফিকেটে যেমনভাবে যে বানানে আছে সেইভাবেই। সতর্কভাবে পূরণ করতে হবে, কারণ সংশোধনের সুযোগ পাবেন মাত্র ১ বার।

রেজিস্ট্রেশন হয়ে গেলে তার নম্বর ও পাসওয়ার্ড পাবেন নিজের মোবাইল ও ইমেলে। পাসওয়ার্ড বদলাতে বলা হলে ব্দলে নতুন পাসওয়ার্ড যত্ন করে টুকে রাখবেন কারণ এরপর ওই পাসওয়ার্ডই ব্যবহার করা যাবে, আগেরটি নয়।

এরপর আবার সাইটে রেজিস্ট্রেশন নম্বর ও পাসওয়ার্ড দিয়ে ঢুকে ‘লেটেস্ট নোটিফিকেশন’ লিঙ্কে ‘জিডি কনস্টেবল’-এ গিয়ে অ্যাপ্লাই লিঙ্কে ক্লিক করে আবেদন করা যাবে। আগের ওয়ানটাইম রেজিস্ট্রেশনের সম্য দেওয়া প্রাথমিক তথ্যাবলি দেখতে পাবেন, ফর্মের বাকি কলামগুলো পূরণ করবেন পর-পর যেমন আসবে।

এই নির্দেশাবলি জানতে পারবেন এই লিঙ্কেও: http://164.100.68.49/SSCFileServer/PortalManagement/UploadedFiles/Instructions_22-07-2018.pdf

One thought on “৫৪৯৫৩ কনস্টেবল ও রাইফেলম্যান পদের রেজিস্ট্রেশন কীভাবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *